২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

শ্যামনগরে খাস জমি থেকে ভূমিহীনদের উচ্ছেদের প্রতিবাদে বিক্ষোভ

-

সাতক্ষীরার শ্যামনগর উপজেলার সৈয়দালীপুর এলাকার শহিদ শেখ রাসেল ভূমিহীন পল্লীতে হামলা চালিয়ে ভাঙচুর, লুটপাট ও ভূমিহীনদের উচ্ছেদের প্রতিবাদে মানববন্ধন করেছেন শত শত ভুক্তভোগী ভূমিহীন। হামলাকারী ভূমিদস্যুদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণের পাশাপাশি ভূমিহীনদের খাস জমি ফেরত দেয়ার দাবিতে বুধবার বেলা সাড়ে ১১টার দিকে শ্যামনগর উপজেলা পরিষদ চত্বরে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।
মানববন্ধনে বক্তারা বলেন, শ্যামনগর উপজেলা ভূমি অফিসের আওতাধীন নুরনগর ও নকিপুর তপশীলদারের অধীনে সৈয়দালীপুর, ভবানীপুর, মানিকপুর, কল্যাণপুর ও বাদঘাটা মৌজার ৩৮ একর ৫৪ শতক জমি পিউ ৯৮/৭২ এর ১৫১ এইচ ধারা মোতাবেক শ্যামনগর সহকারী কমিশনার (ভূমি) বাংলাদেশ সরকারের অনুকূলে খাস করেন। পরবর্তীতে ওই জমি ২০০৪ সালের ১৭ মার্চ ৩৮টি অসহায় দরিদ্র ভূমিহীন পরিবারের মধ্যে ইজারা দিয়ে দখল দেয়া হয়। সেই থেকে ভূমিহীনরা উক্ত খাস জমিতে ঘরবাড়ি, মসজিদ নির্মাণ করে ও কিছু অংশে মৎস্যঘের করে শান্তিপূর্ণভাবে ভোগ দখল করে আসছিল। উক্ত জমির মধ্যে সৈয়দালীপুর মৌজার বিএস-১৪৬ ও ১৪৯ এবং এরএস ৭২, ৭৩, ৭৪, দাগে ২৯ একর ২৮ শতক জমি রয়েছে। এ নিয়ে এলাকার চিহ্নিত ভূমিদস্যু বাধঘাটা গ্রামের মৃত এলাই বক্স গাজীর ছেলে আব্দুল গফুর ওরফে গুলি গফুর ও তার ছেলে আলমগীর হোসেন একাধিক আদালতে মামলা করে হেরে যান। এরপর তারা পেশিশক্তির বলে ওই সরকারি খাস সম্পত্তি জরদখলের পায়তারা শুরু করেন।
মানববন্ধনে অংশগ্রহণকারীরা শ্যামনগর উপজেলার সৈয়দালীপুর এলাকার শহিদ শেখ রাসেল ভূমিহীন পল্লীতে হামলাকারী ভমিদস্যুদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণের পাশাপাশি ভূমিহীনদের খাস জমি ফেরত দেয়ার দাবি জানান। একই সাথে সেখানে ভূমিহীনদের শান্তিপূর্ণ বসবাসের পরিবেশ সৃষ্টি করতে স্থানীয় প্রশাসন, সাতক্ষীরা জেলা প্রশাসক, পুলিশ সুপারসহ সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কৃর্তপক্ষের জরুরি হস্তক্ষেপ কামনা করেন তারা। মানববন্ধনে বক্তব্য রাখেন শহিদ শেখ রাসেল ভূমিহীন পল্লীর আত্তাফ হোসেন, আলী হোসেন, অজিয়ার রহমান, শাহজাহান আলী, অজিয়ার রহমান, আবু সাইদ, আব্বাস আলী, মমতাজ বেগম, রমেছা খাতুন প্রমুখ।


আরো সংবাদ



premium cement