১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

মেহেরপুরে বর্ষণে দুশ্চিন্তায় গমচাষিরা

-

মেহেরপুর জেলায় চলতি মৌসুমে গম চাষে বাম্পার ফলন ও ন্যায্যমূল্যের আশা করলেও জুঁই-২ এর প্রভাবে গত কয়েক দিনের ভারী বর্ষণে তা থেকে বঞ্চিত হওয়ার আশঙ্কা করছেন কৃষকরা।
মেহেরপুর কৃষি সম্প্রসারণ অধিদফতর সূত্রে জানা গেছে, চলতি মৌসুমে জেলায় প্রায় ১৩ হাজার হেক্টর জমিতে গম চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে; যা থেকে প্রায় ৫০ হাজার মেট্রিক টন গম উৎপাদন হতে পারে বলে আশা করছে জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতর। কৃষি বিভাগ জানায়, গম উৎপাদনে কৃষি প্রণোদনা হিসেবে কৃষকদের মাঝে বিনামূল্যে বীজ বিতরণ ও সব ধরনের পরামর্শ দিতে মাঠপর্যায়ে কাজ করেছেন কৃষি সম্প্রসারণ কর্মকর্তারা। কিন্তু সম্প্রতি কয়েক দিন থেমে থেমে ভারী বর্ষণ হওয়ায় গমের ফলন ও মান নষ্টের আশঙ্কা করছেন কৃষকরা।
কৃষকরা জানান, চার দিকে এরই মধ্যে গম কাটা মাড়াইয়ের কাজ শুরু হয়ে গেছে। ঠিক এমন মুহূর্তে হঠাৎ ভারী বর্ষণ ও দমকা বাতাসে অনেক ক্ষেতের গম গাছ নুয়ে পড়েছে। ভারী বর্ষণের কারণে গমের দানা ক্ষতিগ্রস্ত হওয়া ছাড়াও রঙ ফ্যাকাসে হয়ে যেতে পারে। এতে ব্যবসায়ীরা হয়তো বা ন্যায্যমূল্যে তাদের গম ক্রয় করবে না।
গম আবাদের শুরু থেকেই আবহাওয়া সহায়ক থাকায় গম চাষে কোনো সমস্যা হয়নি। ফলে কৃষকরা গম চাষে সাফল্যের আশা করেছিলেন। সে ব্যাপারে দ্বিমতও ছিল না কৃষি সম্প্রসারণ অধিদফতরের। কৃষক নিজেরাও গম চাষ করে যে লাভের মুখ দেখবেন বলে যথেষ্ট আশাবাদী ছিলেন। কৃষি সম্প্রসারণ কর্মকর্তাদের পরামর্শ কৃষকদের অনেকটাই লাভবান করবে বলে আশা করা হয়েছিল। আগাম আবাদ করা গম এরই মধ্যে অনেকে ঘরে তুলে ফেলেছেন কিন্তু‘ বিপাকে পড়েছেন পিছিয়ে পড়া গম চাষিরা। যে কারণে কৃষকরা তাদের উৎপাদিত গমের ন্যায্যমূল্য থেকে বঞ্চিত হবেন বলে আশঙ্কা করা হচ্ছে।
গত কয়েক দিন সকাল থেকে বিকেল অবধি মেহেরপুর সদর, মুজিবনগর ও গাংনী উপজেলার হরিরামপুর, গোপালপুর, মদনাডাঙ্গা, রামনগর, আমঝুপি, খোকসা, রঘুনাথপুর, আশরাফপুর, আমদহ, টেংরামারী, সাহেবপুর, সহড়াতলা, হাড়াভাঙা, হিন্দা, রায়পুর ও পলাশীপাড়াসহ বিভিন্ন এলাকা ঘুরে গম চাষিদের সাথে কথা হলে তাদের ফসলের ক্ষতির কথা জানা গেছে।
গাংনীর ঢেপা পাংগাশি গ্রামের জিয়ারুল হোসেন জানান, অন্যান্য গমের তেমন ক্ষতি না হলেও বারী-৩০ জাতের গম চাষিরা বেশি ক্ষতির মুখে পড়বেন। কারণ বারী-৩০ জাতের প্রায় ক্ষেতের গমের গাছ কাচা এবং অধিকাংশই নুইয়ে পড়েছে। এতে ফলন কম হওয়ার সম্ভাবনা রয়েছে।
তবে মেহেরপুর কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপপরিচালক শংকর কুমার মজুমদার জানান, এ পর্যন্ত যে বর্ষণ হয়েছে তাতে করে গমের তেমন একটা ক্ষতির আশঙ্কা নেই। তবে বৃষ্টি অব্যাহত থাকলে গমের দানার একটু কালার পরিবর্তন হতে পারে।


আরো সংবাদ



premium cement