২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

রূপগঞ্জে নিজেদের জমিতে কৃষকদের হাউজিং

-

রূপগঞ্জের কৃষকরা নিজেদের জমি দিয়ে গঠন করেছেন জমিদার সিটি নামে একটি হাউজিং প্রকল্প। উপজেলার ভোলাবো ইউনিয়নের চারিতালুক এলাকায় কৃষকরা ভূমি দস্যুদের হাত থেকে নিজেদের জমি রক্ষা করতে এ উদ্যোগ নিয়েছেন। মঙ্গলবার চারিতালুক এলাকায় শতাধিক কৃষক নিজেদের ৪০০ বিঘা জমিতে সাইনবোর্ড টানিয়ে জমিদার সিটি নামের এই হাউজিং প্রকল্পটি উদ্বোধন করেন। এ সময় উপস্থিত ছিলেন এলাকার কৃষক ও স্থানীয় গণ্যমান্য ব্যক্তিরা।
এলাকার কৃষকরা বলেন, চারিতালুক এলাকায় বেশ কয়েকটি হাউজিং কোম্পানি রয়েছে। তারা রাতের আঁধারে আমাদের কৃষি জমি জোর করে দখলে নিয়ে ড্রেজার দিয়ে বালু ভরাট করছে। তাদের এ আগ্রাসী কর্মকাণ্ড থেকে নিজেদের জমি রক্ষা করতে আমরা এলাকার কৃষকরা একত্র হয়ে জমিদার সিটি গঠন করেছি। চারিতালুক এলাকার প্রায় শতাধিক কৃষক প্রথমে ৪০০ বিঘা জমি দিয়েছেন। তারা বলেন, আমাদের সম্পদ রক্ষা করতে আমরা নিজেরাই হাউজিং প্রকল্প গঠন করেছি।
স্থানীয় কৃষক ফরহাদ হোসেন ভূইয়া খোকন বলেন, এখানে আমার ১৫০ বিঘা জমি রয়েছে। বিভিন্ন কোম্পানি এসে আমার জমি জোর করে ভরাট করে দখলে নিয়ে নিচ্ছে। তাদের হাত থেকে রক্ষা পেতে এলাকার সব জমির মালিকরা মিলে আমরা জমিদার সিটি গঠন করেছি।
কৃষক আলী আকবর, ফরিদ আহমেদ সোবহান, মোহাম্মদ আলী, আরজু মিয়া ও ইব্রহিম মিয়া বলেন, আমরা নিজেদের জমি রক্ষার জন্য জমিদার সিটি গঠন করেছি। এ জমিদার সিটি প্রকল্পে আমরা সবাই সদস্য। আমরা সবাই মিলেই একটি পরিকল্পিত আবাসন প্রকল্প গড়ে তুলবো।
এ বিষয়ে জমিদার সিটির চেয়ারম্যান ডাক্তার আব্দুল কবির জানান, বিভিন্ন আবাসন প্রকল্প চারিতালুক এলাকার কৃষকদের জমি দখল করে অবৈধভাবে বালু ভরাট করছে। এ জন্য এলাকার সব কৃষক মিলে একটি আবাসন প্রকল্প করার প্রস্তাব দেন। তখন আমরা সবাই মিলে জমিদার সিটি নামের একটি আবাসন প্রকল্প গঠন করি। এ প্রকল্পটির প্রতিটি জমি নিষ্কণ্টক ও নির্ভেজাল। এখানে প্লট কিনে কারো প্রতারিত হওয়ার সুযোগ নেই। তিনি আরো বলেন, এখানে নি¤œআয়ের মানুষও স্বল্প মূল্যে প্লট কিনতে পারবেন। এ জন্য আমরা কিস্তিতে মূল্য পরিশোধের সুযোগ রেখেছি।


আরো সংবাদ



premium cement