২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

যানজটে অতিষ্ঠ উখিয়াবাসী

যানজটে স্থবির উখিয়ার প্রধান সড়ক : নয়া দিগন্ত -

কক্সবাজাারের উখিয়া উপজেলার মরিচ্যা, কোটবাজার, উখিয়া সদর, কুতুপালং বালুখালী ও থাইংখালী প্রধান সড়ক এলাকায় যানজট চরম আকার ধারণ করেছে। রোহিঙ্গা ক্যাম্প ও ক্যাম্পসংলগ্ন বাজারগুলোতে পণ্যবাহী শত শত ভারী যানবাহন চলাচলে প্রতিদিনই ভয়াবহ যানজটের সৃষ্টি হচ্ছে। যানজটের কবলে পড়ে প্রতিদিন হাজার হাজার পরিবহন যাত্রী চরম দুর্ভোগ পোহাচ্ছেন। অ্যাম্বুলেন্স আটকা পড়ে ছটফট করেন রোগী। যানজটের কারণে উখিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, উপজেলা প্রশাসন, থানা, সাব-রেজিস্ট্রার অফিস, এনজিও, স্কুল-কলেজ ও বিভিন্ন প্রতিষ্ঠানে কর্মরত কর্মকর্তা-কর্মচারীরা নির্ধারিত সময়ে গন্তব্যে পৌঁছাতে পারেন না। এলাকাবাসী যানজট নিরসনে ফ্লাইওভার নির্মাণের দাবি জানান।
রোহিঙ্গা ক্যাম্প ও তার পাশের বাজারগুলোর পণ্যবাহী যান চলাচল ও দিনের বেলায় ভারী যানবাহন চলাচলে প্রশাসনের পক্ষ থেকে নির্দেশনা থাকলেও কেউ তা মানছে না। এতে স্থানীয় জনগণ চরম ক্ষোভ প্রকাশ করছেন। রোহিঙ্গা ক্যাম্পে মানবিক সেবা দিতে আসা হাজার হাজার এনজিওকর্মী ও তাদের ব্যবহৃত শত শত গাড়ি ছাড়াও পণ্যবাহী ও যাত্রীবাহী গাড়িতে তল্লাশি চলে। ফলে মরিচ্যা চেক পোস্ট ও কুতুপালং ঢালাসংলগ্ন হাইওয়ে চেক পোস্টসহ উখিয়ার গুরুত্বপূর্ণ স্টেশনগুলোতে সীমাহীন যানজট লেগেই থাকে।
উখিয়া সরকারি মডেল প্রাথমিক বিদ্যালয়ের অভিভাবক আদিল বলেন, উখিয়া সদরের যানজট এখন নিত্যদিনের ঘটনা। স্কুলের সামনে গাড়ি পার্কিং নিষেধ থাকলেও কেউ তা মানছে না। যে যার ইচ্ছামতো বিভিন্ন যানবাহন স্কুলের সামনে দাঁড় করিয়ে রাখে। ছাত্রছাত্রীদের রাস্তা পার করে দিতে হয় অভিভাবকদের।
সামাজিক সংগঠন ফেমাস সংসদের সভাপতি শাহ আলম বলেন, যানজটের কারণে প্রতিদিন বিভিন্ন শ্রেণী-পেশার হাজার হাজার মানুষ চরম ভোগান্তি পোহাচ্ছে। যানজট নিরসনে রাস্তা প্রশস্তকরণ করা হয়েছে ঠিকই, কিন্তু যত্রতত্র যানবাহন রাস্তায় দাঁড় করিয়ে রাখায় এবং অদক্ষ চালকদের বেপরোয়া গতিতে গাড়ি চালানোর কারণে যানজটের পাশাপাশি সড়ক দুর্ঘটনাও বাড়ছে। সম্প্রতি একাধিক মানুষ টমটমের আঘাতে আহত হয়ে দীর্ঘ দিন চিকিৎসাধীন থাকার পর পঙ্গুত্ববরণ করতে হয়েছে অনেককেই।
রাজাপালং এলাকার আবুল হাসান আলী বলেন, কোর্টবাজার চৌরাস্তার মোড়ে দুই একজন ট্রাফিক পুলিশ দেখা গেলেও তারা দায়িত্ব পালন করতে হিমশিম খান। এক দিকে হাইওয়ে পুলিশের চাঁদা আদায়, অন্য দিকে সিএনজি অটোরিকশার লাইনম্যান নামধারী কিছু যুবক প্রকাশ্যে গাড়ি থামিয়ে চাঁদা আদায় করায় দীর্ঘ লাইন পড়ে যায়।
স্থানীয়দের দাবি উখিয়ার গুরুত্বপূর্ণ প্রধান সড়কের ওপরে ফ্লাইওভার নির্মাণ করা হলে যানজট নিরসন হবে। মরিচ্যা গরুবাজার হয়ে গোয়ালিয়া সংযোগ সড়কের সাথে কক্সবাজার-টেকনাফ মেরিন ড্রাইভ সড়কের মতো বিকল্প রাস্তা তৈরি করাও প্রয়োজন বলে মনে করছেন অধিকাংশ এলাকাবাসী।


আরো সংবাদ



premium cement
ছুটির দিনেও ঢাকার বাতাস অস্বাস্থ্যকর কালিয়াকৈরে ছিনতাইকারীর অস্ত্রের আঘাতে স্বর্ণ ব্যবসায়ী বাবা-ছেলে আহত কাপাসিয়ায় চোর সন্দেহে গণপিটুনিতে নিহত ২ রাশিয়ার ২৬টি ড্রোন ধ্বংসের দাবি ইউক্রেনের উত্তর কোরিয়ার সাথে আলোচনার ক্ষেত্র তৈরি করতে চাচ্ছে যুক্তরাষ্ট্র মাগুরায় বজ্রপাতে ২ যুবকের মৃত্যু মিয়ানমারে সামরিক বাহিনী ‘অস্থায়ীভাবে’ ক্ষমতায় রয়েছে : জান্তা প্রধান গাজীপুরে কাভার্ডভ্যানের চাপায় মোটরসাইকেলচালক নিহত উত্তরপ্রদেশে কারাগারে মুসলিম রাজনীতিবিদের মৃত্যু : ছেলের অভিযোগ বিষপ্রয়োগের দক্ষিণ আফ্রিকায় বাস খাদে, নিহত ৪৫, বাঁচল একটি শিশু ইসরাইলের রাফা অভিযান পরিকল্পনা স্থগিত

সকল