২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

শরীয়তপুরে বাড়ছে সংরক্ষণযোগ্য হালি পেঁয়াজের আবাদ

পেঁয়াজ তোলায় ব্যস্ত জাজিরার কৃষকরা : নয়া দিগন্ত -

পেঁয়াজের আমদানি নির্ভরতা কমিয়ে স্বনির্ভরতা অর্জনের লক্ষ্যে শরীয়তপুরের জাজিরাসহ ছয় উপজেলায় বেড়েছে হালি পেঁয়াজের আবাদ। মুড়িকাটা পেঁয়াজ উত্তোলনের পর এক থেকে দুই সপ্তাহের বেশি সংরক্ষণ করতে না পারায় কৃষকরা অর্থনৈতিকভাবে তেমন একটা লাভবান হতে পারেন না। ফলে হালি পেঁয়াজ আবাদে বেশি ঝুঁকছেন ছয় উপজেলার পেঁয়াজ চাষিরা। এ বিষয়টিকে মাথায় রেখে কৃষি বিভাগও গত কয়েক বছর থেকেই সংরক্ষণযোগ্য হালি পেঁয়াজ আবাদ বৃদ্ধিকল্পে কাজ করায় জেলার সব উপজেলায় বৃদ্ধি পেয়েছে হালি পেঁয়াজের আবাদ। শরীয়তপুরের ছয় উপজেলার মধ্যে সবচেয়ে বেশি পেঁয়াজ আবাদ হয় জাজিরা উপজেলায়।
স্থানীয় কৃষকরা জানান, ঘূর্ণিঝড় সিত্রাংয়ের কারণে মুড়িকাটা পেঁয়াজ আবাদ কিছুটা বিলম্বিত হলেও অনুকূল আবহাওয়া থাকায় বিঘাপ্রতি ৭৫-৮০ মণ ফলন পাওয়া যাচ্ছে। শরীয়তপুরের মাঠে মাঠে এখন চলছে মুড়িকাটা পেঁয়াজ তোলার কাজ। এই পেঁয়াজ সংরক্ষণ করতে না পারায় তুলনামূলক কম দামে বিক্রি করে দিতে হয়। তাই কাক্সিক্ষত সাফল্য পান না কৃষক। মুড়িকাটা পেঁয়াজের ফলন পেতে ৯০-৯৫ দিন লাগলেও হালি পেঁয়াজের ফলন পেতে সময় লাগে ১২০-১২৫ দিন।
শরীয়তপুর কৃষি সম্প্রসারণ অধিদফতর সূত্রে জানা গেছে, চলতি মৌসুমে শরীয়তপুর জেলায় তিন হাজার ৭৫০ হেক্টরে হালি ও মুড়িকাটা পেঁয়াজ আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। লক্ষ্যমাত্রা অতিক্রম করে আবাদ হয়েছে চার হাজার ৭১ হেক্টরে। এর মধ্যে জাজিরায় হালি পেঁয়াজসহ আবাদ হয়েছে ২৪০৮ হেক্টর জমিতে।
জাজিরা উপজেলার বিকেনগর ইউনিয়নের আলমগীর কাজী বলেন, আমরা অনেক বছর থেকেই মুড়িকাটা পেঁয়াজ আবাদ করে আসছি। তবে এই জাতের পেঁয়াজ রাখি করা সম্ভব হয় না। ফলে উত্তোলনের সাথে সাথেই স্থানীয় বাজারসহ পাইকারদের কাছে বিক্রি করে দিতে হয়। তাই এই বছর দুই বিঘা জমিতে হালি পেঁয়াজের আবাদ করেছি। যা ডালসিজনে বেশি দামে বিক্রি করতে পারব।
জাজিরা উপজেলা কৃষি কর্মকর্তা জামাল হোসেন বলেন, জাজিরায় আবাদকৃত পেঁয়াজের বেশির ভাগই মুড়িকাটা পেঁয়াজ। আর মুড়িকাটা পেঁয়াজ সংরক্ষণযোগ্য না হওয়ায় উত্তোলনের এক সপ্তাহের মধ্যেই বাজারজাত করতে হয়। কৃষক দামও কিছুটা কম পেয়ে থাকেন। এরই মধ্যে জাজিরা উপজেলায় ১৪৭ জন কৃষককে হালি পেঁয়াজের বীজসহ নানা উপকরণ দেয়া হয়েছে। গত বছরের তুলনায় এ মৌসুমে জাজিরায় প্রায় ১৫ শতাংশ হালি পেঁয়াজ আবাদ বৃদ্ধি পেয়েছে।


আরো সংবাদ



premium cement
কক্সবাজারে ভুল চিকিৎসায় প্রসূতির মৃত্যু, স্বজনদের হাসপাতাল ঘেরাও বঙ্গোপসাগরে ১২ নাবিকসহ কার্গো জাহাজডুবি ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে বাংলাদেশকে ‘নেট সিকিউরিটি প্রোভাইডার’ হিসেবে দেখতে চায় যুক্তরাষ্ট্র রাজশাহীতে তাপমাত্রা ৪১ দশমিক ৮ ডিগ্রি রাজশাহীতে টানা তাপদাহ থেকে বাঁচতে বৃষ্টির জন্য কাঁদলেন মুসল্লিরা শরীয়তপুরে তৃষ্ণার্ত মানুষের মাঝে পানি ও খাবার স্যালাইন বিতরণ জামায়াতের এক শ্রেণিতে ৫৫ জনের বেশি শিক্ষার্থী নয় : শিক্ষা প্রতিমন্ত্রী নজিরবিহীন দুর্নীতির মহারাজার আত্মকথা ফতুল্লায় ১০ লাখ টাকা চাঁদার দাবিতে নির্মাণকাজ বন্ধ, মারধরে আহত ২, মামলা পার্বত্যাঞ্চলে সেনাবাহিনী: সাম্প্রতিক ভাবনা গফরগাঁওয়ে ব্রহ্মপুত্র নদে টিকটক করতে গিয়ে স্কুলছাত্রের মৃত্যু

সকল