২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

বাজিতপুরে শিক্ষাপ্রতিষ্ঠান ঘেঁষে মিল কারখানা

-

কিশোরগঞ্জের বাজিতপুর উপজেলায় সরারচর টেকনিক্যাল অ্যান্ড বিজনেস ম্যানেজমেন্ট কলেজের সীমানা ঘেঁষে নির্মাণ করা হচ্ছে অটো রাইসমিল। কারখানাটি তৈরি করা হলে শিক্ষাপ্রতিষ্ঠানে পাঠদানে মারাত্মক ব্যাঘাত ঘটবে। এ আশঙ্কায় নির্মাণ কাজ বন্ধের জন্য প্রশাসনের বিভিন্ন দফতরে দফায় দফায় অভিযোগ দিয়েছেন শিক্ষাপ্রতিষ্ঠানের দায়িত্বে থাকা ভারপ্রাপ্ত অধ্যক্ষ মোহাম্মদ মাসুদ রানা। কিন্তু শিক্ষার্থীদের বাধা ও শিক্ষাপ্রতিষ্ঠানের অভিযোগ ও পরিবেশ অধিদফতরের নিষেধাজ্ঞা উপেক্ষা করেই চলছে রাইসমিল তৈরির কাজ।
সরারচর থেকে উজানচরের মূল রাস্তার পাশে ওই শিক্ষা প্রতিষ্ঠানে সরেজমিন জানা যায়, নিজস্ব ৩০ শতাংশ জায়গার উপর ২০০৫ সালে নির্মিত শিক্ষাপ্রতিষ্ঠানটি ২০১৯ সালে এমপিওভুক্ত হয়। বর্তমানে এর শিক্ষার্থীদের সংখ্যা প্রায় ৫০০ জন। ভোকেশনালে ১০০ জন আর বিএমটিতে অধ্যয়নরত আছেন ৪০০ ছাত্রছাত্রী। শিক্ষক ও কর্মচারীর সংখ্যা ১৮ জন। মনোরম ও নিরিবিলি পরিবেশে নিজস্ব চত্বরের মধ্যে রয়েছে একটি মসজিদও। এই শিক্ষাপ্রতিষ্ঠানের সীমানাসংলগ্ন দক্ষিণ পাশেই আলম মিয়া নামের এক ব্যক্তি তার কেনা ৩৫ শতাংশ জমির ওপর অটো রাইস মিল তৈরির কার্যক্রম চালিয়ে যাচ্ছেন।
শিক্ষাপ্রতিষ্ঠানের ভারপ্রাপ্ত অধ্যক্ষ বলেন, আমাদের শিক্ষার্থীদের পড়াশোনার ব্যাঘাত ঘটার আশঙ্কায় কয়েক দফায় পরিবেশ অধিদফতরে লিখিত অভিযোগ দিয়েছি। পাশাপাশি প্রতিকার চেয়ে অভিযোগ পত্রের অনুলিপি দিয়েছি বাজিতপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা, সহকারী কমিশনার (ভূমি), মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা, স্থানীয় ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানের দফতরে। আমাদের অভিযোগের প্রেক্ষিতে গত ১২ জানুয়ারি সরেজমিন তদন্তে আসেন কিশোরগঞ্জ পরিবেশ অধিদফতরের কর্মকর্তারা। তদন্ত শেষে কিশোরগঞ্জ পরিবেশ অধিদপ্তরের পক্ষ থেকে সিনিয়র কেমিস্ট রুবাইয়াত তাহরীম সৌরভ উভয় পক্ষকে লিখিত নোটিশ দেন।
অটো রাইসমিলের মালিক আলম মিয়া বলেন, আমি ২০১৫ সালে এই জমিটি কিনেছি। এখানে রাইসমিল প্রতিষ্ঠার জন্য এ পর্যন্ত আমার মোট ব্যয় হয়েছে আড়াই কোটি টাকা। এখন যাদের কাছ থেকে জমি কিনেছি তারা আমাকে টাকা দিয়ে বিদায় করে দিক, না হয় অন্যত্র আমাকে জায়গা কিনে দিক। আমি চলে যাব। আমি তাদের কলেজের মধ্যে আরো দেড় শতাংশ জায়গাও পাব।
সরারচর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান হাবিবুর রহমান স্বপন বলেন, আমি সমঝোতার লক্ষ্যে আবারো চেষ্টা চালাব।
পরিবেশ অধিদফতরের সিনিয়র কেমিস্ট রুবাইয়াত তাহরীম সৌরভ বলেন, সরারচর টেকনিক্যাল অ্যান্ড বিজনেস ম্যানেজমেন্ট কলেজসংলগ্ন অটো রাইসমিল তৈরিতে শিক্ষাপ্রতিষ্ঠানের পাঠদানে ক্ষতি হবে। এ কারণে কারখানাটি স্থানান্তরের কথা বলা হয়। এটা না করা হলে আইনগত ব্যবস্থা নেয়া হবে।


আরো সংবাদ



premium cement