২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

আত্রাইয়ে গুড় নদীতে বালু উত্তোলনে বিপর্যয়

আত্রাইয়ের মধুগুড়নই এলাকায় বিদ্যুতের ১১ হাজার ভোল্টেজের সঞ্চালন লাইনের নিচে বালুর স্তূপ : নয়া দিগন্ত -

নওগাঁ জেলার আত্রাইয়ের গুড় নদী থেকে অবৈধ বালু উত্তোলনে বেপরোয়া হয়ে উঠেছে একটি চক্র। এতে করে বিপর্যয়ের মুখে পড়েছে নদী তীরবর্তী ফসলি জমি ও বাড়িঘর। এ ছাড়া বালুবাহী ট্রাক্টর চলাচলের কারণে অতি দ্রুতই নষ্ট হয়ে যাচ্ছে গ্রামীণ পাকা রাস্তা। এ ব্যাপারে এলাকাবাসীর পক্ষ থেকে উপজেলা নির্বাহী কর্মকর্তাকে (ইউএনও) লিখিত অভিযোগ দিয়েও কোনো ফল হচ্ছে না বলে জানায় এলাকাবাসী।
জানা যায়, উপজেলার বুক চিড়ে বয়ে যাওয়া গুড় নদীর বিভিন্ন পয়েন্টে ড্রেজার মেশিন দিয়ে দীর্ঘ দিন ধরে বালু উত্তোলন করছে একটি মহল। নদী থেকে বালু উত্তোলনে সরকারি সুনির্দিষ্ট নীতিমালা থাকলেও তার কোনো তোয়াক্কা করছেন না বালু ব্যবসায়ীরা। তারা যত্রতত্র ইচ্ছেমতো বালু উত্তোলন করেই যাচ্ছেন।
সম্প্রতি উপজেলার মধুগুড়নই গ্রামে পল্লী বিদ্যুতের ১১ হাজার ভোল্টেজের সঞ্চালন লাইনের নিচে গড়ে তোলা হয়েছে বালুর বিশাল স্তূপ। যেকোনো সময় সেখানে প্রাণহানির আশঙ্কা করছে সচেতন মহল। এ দিকে বড় বড় ট্রাক্টর দিয়ে এসব বালু পরিবহনের ফলে ক্ষতিগ্রস্ত হচ্ছে গ্রামীণ জনপদের পাকা রাস্তা। সম্প্রতি অবৈধ বালু উত্তোলন ও পরিবহন বন্ধের দাবিতে এলাকার ৭৪ জনের স্বাক্ষরসংবলিত একটি আবেদনপত্র উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে পেশ করা হয়েছে।
আত্রাই উপজেলা নির্বাহী কর্মকর্তা মো: ইকতেখারুল ইসলাম বলেন, অভিযোগ পাওয়ার পর বালু উত্তোলন বন্ধ করে দেয়া হয়েছে।


আরো সংবাদ



premium cement