২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

ফেনী-১ আসনকে ঘিরে আওয়ামী লীগ ও বিএনপিতে তৎপরতা

-


আগামী জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে ফেনী-১ আসনে আওয়ামী লীগ ও বিএনপির ব্যানারে অঘোষিত নির্বাচনী প্রচারণা চলছে। আওয়ামী লীগের ব্যানারে ছাগলনাইয়া উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও উপজেলা চেয়ারম্যান মেজবাউল হায়দার চৌধুরী সোহেলের নেতৃত্বে ছাগলনাইয়া-পরশুাম ও ফুলগাজী উপজেলায় সভা-সমাবেশ ও কম্বল বিতরণের মাধ্যমে প্রচারণা চালানো হচ্ছে।


অপর দিকে ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির আহবায়ক কমিটির সদস্যসচিব ও ফেনী-১ আসনে বিগত জাতীয় সংসদ নির্বাচনে ধানের শীষ প্রতীকের প্রার্থী রফিকুল আলম মজনুর পক্ষে দলীয় শোডাউনের পাশাপাশি সরকার পতনের আন্দোলনের প্রস্তুত থাকার আহবান জানানো হচ্ছে। কয়েক সপ্তাহ ধরে ছাগলনাইয়া, পরশুরাম ও ফুলগাজী নিয়ে গঠিত ফেনী-১ আসনে সভা-সমাবেশ ও শীতবন্ত্র বিতরণের মাধ্যমে আওয়ামী লীগের আগাম প্রচারণা চলছে।
জানা গেছে, বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার নিজের নির্বাচনী আসন হিসেবে পরিচিত ফেনী-১ আসনে চারবার সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন তিনি। ওই আসনে ১৯৭৫ সালের পর আওয়ামী লীগ থেকে কেউ এমপি নির্বাচিত হতে পারেননি। ২০১৪ সালে দশম জাতীয় সংসদ নির্বাচনে মহাজোট প্রার্থী হিসেবে জাসদ কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক শিরীন আখতার ওই আসনে নৌকা মার্কায় প্রথমবার সংসদ সদস্য নির্বাচিত হন। ২০১৮ সালে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আবারো তাকে ওই আসনে নৌকা প্রতীকের প্রার্থী করা হলে আওয়ামী লীগ নেতাকর্মীরা তাদের দল থেকে প্রার্থী দেয়ার দাবিতে সোচ্চার ছিলেন। কেন্দ্রীয় আওয়ামী লীগের চাপের মুখে পড়ে শিরীন আখতারকে দ্বিতীয় বারের মতো এমপি নির্বাচিত করেন তারা। আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে আওয়ামী লীগের নেতাকর্মীরা শিরীন আখতারের বিরুদ্ধে বিভিন্ন অভিযোগ তুলে জাসদকে ফেনী-১ আসনে হ্যাটট্রিক করতে দিতে নারাজ।


গত ২৭ জানুয়ারি ফুলগাজী উপজেলার আনন্দপুর ইউনিয়ন পরিষদে শীতার্তদের মধ্যে মেজবাউল হায়দার চৌধুরীর সোহেলের কম্বল বিতরণ অনুষ্ঠানে ফুলগাজী উপজেলা আওয়ামী লীগ সভাপতি ও উপজেলা চেয়ারম্যান আবদুল আলিম ভাড়াটিয়া প্রার্থীর পরিবর্তে আওয়ামী লীগ থেকে প্রার্থী দেয়ার দাবি জানিয়ে বক্তব্য রাখেন। অপর দিকে সাধারণ সম্পাদক ও আনন্দপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান হারুন মজুমদার বলেন, অনেক কষ্টে এলাকার মানুষের ভোট নিয়ে জাসদ নেত্রীকে এমপি বানিয়েছিলাম। কিন্তু নির্বাচিত হওয়ার পর তার দেখা পাওয়া যায় না। ওই উপজেলার অন্য ইউনিয়নে সপ্তাহব্যাপী সোহেল চৌধুরীর কম্বল বিতরণ অনুষ্ঠানে আওয়ামী লীগের তৃণমূলের নেতারা একই ধরনের অভিযোগ তুলে আগামী নির্বাচনে নৌকার প্রার্থী হিসেবে সোহেল চৌধুরীর জন্য নেতাকর্মী ও ভোটারদের কাছে দোয়া চান। অপর দিকে ছাগলনাইয়ায় সম্প্রতি সপ্তাহব্যাপী ৫৪টি ওয়ার্ডে আয়োজিত সমাবেশে জাসদের পরিবর্তে দলীয় প্রার্থী দেয়ার দাবি জানিয়ে বক্তারা বক্তব্য রাখেন। ফেনী-২ আসনে নিজাম হাজারী ও ফেনী-১ আসনে সোহেল চৌধুরীর প্রার্থিতা দাবি করে ফেনীর তিনটি আসনই দলীয় প্রার্থীকে বিজয়ী করে প্রধান প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে উপহার দেয়ার ঘোষণা দিয়ে বক্তব্য দেন তারা। গতকাল রোববার ফুলগাজী উপজেলার দরবারপুর ইউনিয়নে কম্বল বিতরণ করা হয়েছে এবং আজ সোমবার আমজাদহাট ইউনিয়নে উপজেলা আওয়ামী লীগের তত্ত্বাবধানে সোহেল চৌধুরী শীতার্তদের মধ্যে কম্বল বিতরণ করবেন বলে জানা গেছে।
অপর দিকে ফেনী-১ আসনে বিএনপির সমন্বয়ক ও ঢাকা দক্ষিণ বিএনপির আহবায়ক কমিটির সদস্যসচিব রফিকুল আলম মজনুর পক্ষে সভা-সমাবেশে কম্বল বিতরণ করছে বিএনপি। আগামীর আন্দোলন সংগ্রামের জন্য নিজেদের নেতাকর্মীদের সংগঠিত হওয়ার আহবান জানানোর পাশাপাশি আগামী জাতীয় সংসদ নির্বাচনে দলীয় চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার নিজের আসন হিসেবে ফেনী-১ আসনটি ধরে রাখার কথা বলছেন তারা। জাতীয় নির্বাচনের প্রস্তুতি ও নির্বাচনকালীন নির্দলীয় সরকার আদায় করার কর্মসূচিতে বিগত সময়ের চেয়ে ফেনী-১ আসনে বিএনপি নেতাকর্মীরা মিটিং-মিছিল ও সভা-সমাবেশে সোচ্চার রয়েছে বলে জানিয়েছেন নেতাকর্মীরা।

 


আরো সংবাদ



premium cement