১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

ফরিদপুর চিনিকলের যন্ত্রাংশ চুরির তদন্ত নিয়ে ধূম্্রজাল

ফরিদপুর চিনিকলের অভ্যন্তরের চিত্র : নয়া দিগন্ত -

ফরিদপুর চিনিকলের ফুয়েল পাম্পসহ বিভিন্ন যন্ত্রাংশ চুরির ঘটনা তদন্তে যে তিন সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে, তাদের তদন্ত কার্যক্রম নিয়ে ধূম্্রজাল সৃষ্টি হচ্ছে। একটি কুচক্রীমহল তদন্ত কার্যক্রমকে ভিন্নখাতে পরিচালিত করার ষড়যন্ত্রে লিপ্ত রয়েছে বলে অভিযোগ উঠেছে। এ কারণে তদন্ত কাজে এখন পর্যন্ত কার্যত কোনো অগ্রগতির খবর পাওয়া যাচ্ছে না।
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হাতে ১৯৭৪ সালে প্রতিষ্ঠিত হওয়ার পর থেকে ফরিদপুর চিনিকলটি বছরের পর বছর ধরে লোকসান দিয়ে আসছে। বিগত ৪৬ বছরে এই চিনিকলে লোকসানের পরিমাণ ৬৫৮ কোটি ৫৮ লাখ ৬৭ হাজার ১৩১ টাকা। এর মধ্যে গত বছর আখ মাড়াইয়ের চার মাসের মধ্যে এই চিনিকলে আখের অভাবে আখ মাড়াই হয়েছিল মাত্র এক মাস ১০ দিন। গত বছর প্রতিষ্ঠানটির লোকসান ছিল ৮০ কোটি ৫২ লাখ ৭৪ হাজার ৭৩২ টাকা। তবে এ বছর আখের সরবরাহ আশানুরূপ হবে বলে আশা করা হচ্ছে। মৌসুমের চার মাসই যদি আখ মাড়াই চলে তাহলে মিলটিতে কাক্সিক্ষত উৎপাদন হবে বলে আশা করছে কর্তৃপক্ষ।
গত মৌসুমে আখের অভাবে এই চিনিকলে আখ মাড়াইয়ের কাজ চলে মাত্র এক মাস ১০ দিন। এবার অবশ্য মৌসুমের চারমাসই আখ মাড়াইয়ের চিন্তাভাবনা করছেন কর্তৃপক্ষ। সেভাবেই আখ চাষিদেরও প্রস্তুত করা হয়েছে। কিন্তু ফরিদপুরের এই চিনিকলে দীর্ঘ দিন ধরে যে দুর্নীতি ও যন্ত্রাংশ চুরির ঘটনা ঘটছে, সে ব্যাপারেও কর্তৃপক্ষ এখন শক্ত অবস্থানে রয়েছেন বলে সাংবাদিকদের জানানো হচ্ছে।
ফরিদপুর চিনিকলের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মোহাম্মদ খবিরউদ্দিন মোল্যা জানান, চিনিকলের নিরাপত্তা বাড়াতে সার্চ লাইট লাগানো হয়েছে। সিসি ক্যামেরা বসানো হয়েছে। তবে মাঝে মধ্যে সিসি ক্যামেরা নষ্ট হয়ে যাওয়ার মতো ঘটনা ঘটে। মিল থেকে যেন কোনো যন্ত্র বা যন্ত্রাংশ চুরি হতে না পারে সেজন্য নিরাপত্তাও বাড়ানো হয়েছে। এতসব প্রস্তুতির মধ্যেই গত মঙ্গলবার রাতে ফরিদপুর চিনিকল থেকে চট্টগ্রামে সালফার আনতে যাওয়ার উদ্দেশ্যে বের হওয়া একটি ট্রাকের টুলবক্স থেকে একটি ফুয়েল পাম্প উদ্ধার করেন মেইন গেটের সিকিউরিটি গার্ডরা। মেইন গেটের সিকিউরিটি গার্ড আব্দুর রহমান বলেন, বিষয়টি জানানোর পর এমডি, ব্যবস্থাপক প্রশাসন ও সিকিউরিটি অফিসার অনেকেই আসেন এবং বিষয়টি পরখ করেন। এ ঘটনার পর ওই ট্রাকচালক মোখলেসুর রহমানকে সাময়িক বরখাস্ত করা হয়। তবে পরের দিন চিনিকলের সব ট্রাকচালক একযোগে ট্রাক চলাবে না বলে ঘোষণা দিলে উদ্ভূত পরিস্থিতিতে ওই সাময়িক বহিষ্কারাদেশ প্রত্যাহার করে একটি তদন্ত কমিটি গঠন করা হয়। তবে ওই তদন্ত কমিটির কার্যক্রমে কোনো অগ্রগতির খবর পাওয়া যাচ্ছে না।
এ খবর সংগ্রহের সময় ট্রাকচালক মোখলেস সালফার আনতে চট্টগ্রামের পথে ছিলেন। তাই তার বক্তব্য জানা যায়নি। তবে সেখানে উপস্থিত সিবিএ সভাপতি আব্বাস আলীর সাথে কথা হয়। তিনি নিজের পরিচয় বলেন এভাবে, ‘আমরা ফরিদপুর চিনিকল ইউনিয়নের নির্বাচিত সভাপতি। আমরা শ্রমিক লীগের একজন সদস্য। ফরিদপুর মধুখালী পৌরসভা আওয়ামী লীগের কমিটিতে আমি একটি সম্পাদকের পোস্টে আছি।’ আব্বাস আলী বলেন, ‘খবর পেয়ে সরেজমিন এসে চিনিকলের ইঞ্জিনিয়ার ও ফোরম্যানকে ডাকি। তাদের নিয়ে আলোচনা করি। তারা আমাদের জানান, যে ফুয়েল পাম্পটি সিকিউরিটির হাতে ধরা পড়েছে সেটি আমাদের মিলের নয়।’ তিনি আরো বলেন, ‘এই গাড়ির যে ড্রাইভার তিনি প্রায় ৩০ বছর ধরে এই মিলে কর্মরত। মিলের বাইরের ও ভেতরের যত গুরুত্বপূর্ণ কাজ আমরা তাকে দিয়েই করাই।’
এ দিকে জানা গেছে, শ্রমিক আন্দোলনের নামে মাড়াই মৌসুম শুরুর মুহূর্তে কর্তৃপক্ষও বিশৃঙ্খলা হোক সে ধরনের কোনো পদক্ষেপ নিতে চাচ্ছেন না। তাই অনেকেই আশঙ্কা করছেন যে সঙ্ঘবদ্ধ সিন্ডিকেটের হাতে জিম্মি এই চিনিকলের যন্ত্রাংশ চুরির তদন্ত প্রতিবেদন আলোর মুখ দেখবে কি না তা নিয়ে সন্দেহ আছে।


আরো সংবাদ



premium cement
বিএনপি সাম্প্রদায়িক শক্তি, এদের রুখতে হবে : ওবায়দুল কাদের সাদিক এগ্রোর ব্রাহামা জাতের গরু দেখলেন প্রধানমন্ত্রী ভারতে লোকসভা নির্বাচনে প্রথম ধাপে ভোট পড়েছে ৬০ শতাংশ সারা বিশ্ব আজ জুলুমবাজদের নির্যাতনের শিকার : ডা. শফিকুর রহমান মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশী : পররাষ্ট্রমন্ত্রী চন্দনাইশ, বাঁশখালী ও বোয়ালখালীতে ৩ জনের মৃত্যু গাজায় ইসরাইলি হামলায় নিহতের সংখ্যা ৩৪ হাজার ছাড়াল শ্যালকের অপকর্মে দুঃখ প্রকাশ করলেন প্রতিমন্ত্রী পলক রাজশাহীতে ট্রাকচাপায় ৩ মোটরসাইকেল আরোহী নিহত পাবনায় দুই গ্রুপের সংঘর্ষে হতাহত ২২ বিল দখলের চেষ্টা, জেলা ছাত্রলীগ নেতাকে গণপিটুনি

সকল