২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

বঙ্গবন্ধু শিল্পনগরে মহা কর্মযজ্ঞ

বঙ্গবন্ধু শিল্পনগরের একের পর এক কারখানা উৎপাদন শুরু করছে : নয়া দিগন্ত -

একসময় দু’চোখ যতদূর যেত দেখা মিলত শুধু ধু-ধু বালুচর। সেই চরেই এখন চলছে মহা কর্মযজ্ঞ। এই চরে গড়ে উঠছে দেশের সর্ববৃহৎ অর্থনৈতিক অঞ্চল ‘বঙ্গবন্ধু শিল্পনগর’। স্বাধীনতার সূবর্ণ জয়ন্তী উপলক্ষে ওই শিল্পনগরে ইতোমধ্যে চারটি কারখানা উৎপাদন শুরু করেছে।
বিশেষ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের (বেজা) নির্বাহী চেয়ারম্যান শেখ ইউসুফ হারুন জানান, বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগরে (মিরসরাই-সীতাকুন্ড-সোনাগাজী অর্থনৈতিক অঞ্চল) এ পর্যন্ত পাঁচ হাজার ৪৩ একর জমিতে ১৩৬টি প্রতিষ্ঠান ১৭ হাজার ৮৩৯ মিলিয়ন ডলার বিনিয়োগ করেছে। যেখানে প্রায় সাত লাখ ৫২ হাজার ৫৯৩ জনের কর্মসংস্থানের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। জানা গেছে, মিরসরাই উপজেলার বিস্তীর্ণ চরাঞ্চলটি বছরের পর বছর ধরে পতিত পড়েছিল।
দক্ষিণ এশিয়ার সর্ববৃহৎ শিল্পাঞ্চল হবে এই বঙ্গবন্ধু শিল্পনগর। এটি হবে পরিবেশ সহনশীল সবুজ অর্থনৈতিক অঞ্চল। এ জন্য বর্জ্য পরিশোধন প্ল্যান্ট (সিইটিপি), ডিস্যালাইনেশন প্ল্যান্ট, স্টিম নেটওয়ার্ক, বর্জ্য ব্যবস্থাপনা, বায়োগ্যাস প্ল্যান্ট, ওয়েস্ট সোর্টিং ফ্যাসিলিটি, রুফটপ ও ফোটিং সোলার স্থাপন ছাড়াও এই উপকূলীয় অঞ্চলে বৃক্ষরোপণেরও নানা উদ্যোগ নেয়া হয়েছে। এশিয়ান পেইন্টস বাংলাদেশ লিমিটেডের মহাব্যবস্থাপক বোধাদিত্য মুখার্জি বলেন, মূলত আমরা চলতি বছরের এপ্রিল মাসে কমার্শিয়াল সার্টিফিকেট পাই এবং সে মাসেই উৎপাদন শুরু করি। আমাদের বার্ষিক উৎপাদন ক্ষমতা ২৫ হাজার টন।
ম্যাকডোনাল্ড স্টিলের প্রজেক্ট ম্যানেজার আবদুল্লাহ আল মামুন জানান, চলতি বছরের ২৩ মার্চ বাংলাদেশ সেতু কর্তৃপক্ষের কাছে ২০ টন স্টিলের প্রথম চালান সরবরাহ করে ম্যাকডোনাল্ড স্টিল। এরপর থেকে উৎপাদন
অব্যাহত আছে।
বাংলাদেশ অর্থনৈতিক জোনের (বেজা) তথ্য মতে, বঙ্গবন্ধু শিল্প নগরের ৩০ হাজার একর জমির মধ্যে প্রায় ছয় হাজার একর জমি শিল্পকারখানা গড়ে তোলার জন্য উপযোগী করা হচ্ছে। ইতোমধ্যে এই ছয় হাজার একর জায়গাজুড়ে রাস্তা, ব্রিজ, বিদ্যুৎ, গ্যাস সুবিধা নিশ্চিত করা হয়েছে। এই শিল্প নগরের অন্তর্ভুক্ত ৫০০ একর জায়গায় গড়ে উঠছে গার্মেন্ট ভিলেজ। এক হাজার ১৫০ একর জমিতে গড়ে উঠছে বেপজা অর্থনৈতিক অঞ্চল। এ ছাড়াও ৫০০ একর বসুন্ধরা গ্রুপকে এবং ৫০০ একর এসবিজি ইকোনোমিক জোন প্রতিষ্ঠার জন্য জমি বরাদ্দ দেয়া হয়েছে। সেখানে এখন অবকাঠামোগত উন্নয়নের কাজ চলছে।
চট্টগ্রাম চেম্বার সভাপতি মাহবুবুল আলম বলেন, দেশী-বিদেশী বিনিয়োগে শিল্প-প্রতিষ্ঠান স্থাপনের জন্য বঙ্গবন্ধু শিল্পনগরের গুরুত্ব অপরিসীম। এর যেসব অবকাঠামো এখনো অসম্পন্ন রয়েছে সেগুলো জরুরি ও দ্রুত সম্পন্ন করা প্রয়োজন। স্থানীয় সংসদ সদস্য ও সাবেক মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন জানান, সারা বাংলাদেশে ১০০টি অর্থনৈতিক অঞ্চলে যে পরিমাণ জায়গা রয়েছে তার চেয়ে বেশি জায়গা রয়েছে এই অঞ্চলে। এটি এখন এশিয়ার অন্যতম বৃহৎ শিল্পাঞ্চল।


আরো সংবাদ



premium cement