২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

ফরিদপুরে আশ্রয়ণ প্রকল্প পরিদর্শনে ১৫ দেশের প্রতিনিধিরা

নগরকান্দায় আশ্রয়ণ প্রকল্প পরিদর্শনে আসা ১৫ দেশের প্রতিনিধিদের কুলা-ডানা দিয়ে বরণ করা হয় : নয়া দিগন্ত -

ফরিদপুরের নগরকান্দায় প্রধানমন্ত্রীর উপহারের দুর্যোগ সহনীয় আশ্রয়ণ প্রকল্প পরিদর্শন করেছেন এশিয়ার ১৫টি দেশের সরকারি-বেসরকারি সংস্থার প্রতিনিধিরা। বুধবার সকালে তারা নগরকান্দা উপজেলার কাইচাইল ইউনিয়নের কফাইবাইলা গ্রামের আশ্রয়ণ প্রকল্প পরিদর্শন করেন। তারা আশ্রয়ণ প্রকল্পের বাসিন্দাদের সাথে সময় কাটান এবং তাদের খোঁজখবর নেন। একই সাথে তারা মুজিববর্ষ উপলক্ষে প্রধানমন্ত্রী গৃহীত এই প্রকল্পের প্রশংসাও করেন।
জানা গেছে, এশিয়া শেল্টার ফোরামের আয়োজনে ভিয়েতনাম, ইন্দোনেশিয়া, নেপাল, শ্রীলংকা, ভারতসহ এশিয়ার ১৫টি দেশের সরকারি ও এনজিও প্রতিনিধিরা এই পরিদর্শনে অংশ নেন। বুধবার সকাল সাড়ে ১০টার দিকে দুর্যোগ ব্যবস্থাপনা অধিদফতরের মহাপরিচালক আতিকুল হকের নেতৃত্বে ৪০ সদস্যের দলটি নগরকান্দার আশ্রয়ণ প্রকল্পে এসে পৌঁছান। সবাইকে ফুলেল শুভেচ্ছা জানান জেলা প্রশাসক অতুল সরকার ও পুলিশ সুপার মোহাম্মদ শাহজাহানসহ কর্মকর্তারা। পরে তারা এই আশ্রয়ণ প্রকল্প ঘুরে দেখেন। এ সময় তারা এখানকার বাসিন্দাদের সাথে কথা বলেন এবং আশ্রয়ণ প্রকল্পের মাধ্যমে ছিন্নমূল মানুষ কিভাবে ঘুরে দাঁড়িয়েছে সেসব বিষয় সম্পর্কে ধারণা নেন। পরে সেখানে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়। অতিথিদের কুলার ডালা দিয়ে বরণ করা হয়। নগরকান্দা উপজেলা নির্বাহী কর্মকর্তা এসএম ইমাম রাজী টুলু, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা ইকবাল কবিরসহ প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তা ও বিভিন্ন শ্রেণীপেশার মানুষ এ সময় উপস্থিত ছিলেন।
গত ২৮ নভেম্বর তিন দিনব্যাপী এশিয়া শেল্টার ফোরামের বার্ষিক সম্মেলনে যোগ দিতে ঢাকায় আসে এই দলটি। ২৯ নভেম্বর ঢাকায় সম্মেলন শেষে ফিল্ড ভিজিটের অংশ হিসেবে আশ্রয়ণ প্রকল্প পরিদর্শনে আসেন তারা। বিদেশী কর্মকর্তাদের আশ্রয়ণ প্রকল্প পরিদর্শনে আসাকে কেন্দ্র করে প্রকল্পের বাসিন্দাদের মাঝে উৎসাহ-উদ্দীপনা লক্ষ্য করা গেছে। পুরো এলাকায় নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়।
বিদেশী এই প্রতিনিধিদলের সদস্য অনিতা রায় বলেন, ভূমিহীন মানুষদের জন্য এই প্রকল্প পৃথিবীর সব দেশের জন্য অনুকরণীয়। আমরা সরকারকে ধন্যবাদ জানাই। আমরাও চেষ্টা করব আমাদের দেশসহ বিভিন্ন দেশে এই কার্যক্রম বাস্তবায়ন করার। ফরিদপুরের জেলা প্রশাসক অতুল সরকার জানান, আশ্রয়ণ প্রকল্প দেশের ভূমিহীন দরিদ্রদের যেমন উপকারে এসেছে, তেমনি বিদেশীদেরও নজর কেড়েছে। প্রধানমন্ত্রীর এই মহতি উদ্যোগ সারা বিশে^ একটি মডেল হিসেবে প্রশংসিত হয়েছে। তিনি জানান, ফরিদপুরের বিভিন্ন উপজেলায় পাঁচ হাজারের অধিক গৃহহীনের ঠিকানা গড়ে দেয়ার অংশ হিসেবে দুই শতাংশ জমিসহঘর প্রদান করা হয়েছে।


আরো সংবাদ



premium cement
জামালপুরে সাব রেজিস্ট্রারকে হত্যার হুমকি মামলায় আ’লীগ নেতা গ্রেফতার গাজায় অনাহার যুদ্ধাপরাধ হতে পারে : জাতিসঙ্ঘ ‘প্রত্যেককে কোরআনের অনুশাসন যথাযথভাবে অনুসরণ করতে হবে’ মতলব উত্তরে পানিতে ডুবে ভাই-বোনের মৃত্যু প্রাথমিকে শিক্ষক নিয়োগের শেষ ধাপের পরীক্ষা শুক্রবার লম্বা ঈদের ছুটিতে কতজন ঢাকা ছাড়তে চান, কতজন পারবেন? সোনাহাট স্থলবন্দর দিয়ে বাংলাদেশ ত্যাগ করলেন ভুটানের রাজা জাতীয় দলে যোগ দিয়েছেন সাকিব, বললেন কোনো চাওয়া-পাওয়া নেই কারওয়ান বাজার থেকে সরিয়ে নেয়া হচ্ছে ডিএনসিসির আঞ্চলিক কার্যালয় এলডিসি থেকে উত্তরণের পর সর্বোচ্চ সুবিধা পেতে কার্যকর পদক্ষেপ নিন : প্রধানমন্ত্রী নারায়ণগঞ্জ জেলার শ্রেষ্ঠ ওসি আহসান উল্লাহ

সকল