২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`

আত্রাইয়ে খেজুর রস সংগ্রহের ধুম

-

নওগাঁর আত্রাইয়ে শীতের আগমনে খেজুর রস সংগ্রহে ব্যস্ত হয়ে পড়েছেন গাছিরা। রাস্তায়, বাড়ির উঠানে, জমির আইলে ও রেললাইনের দু’পাশে শত শত খেজুর গাছে থেকে রস সংগ্রহ করছেন গাছিরা।
জানা যায়, আত্রাই রেলওয়ে স্টেশন থেকে উত্তর দিকে রেললাইনের দু’পাশ দিয়ে প্রায় দুই শতাধিক খেজুর গাছ রয়েছে। এ ছাড়াও উপজেলার বিভিন্ন সরকারি রাস্তার পাশে, ব্যক্তিমালিকানাধীন বাড়ির উঠানে ও জমির আইলে বেশ কিছু খেজুর গাছ রয়েছে। প্রতি বছর শীত মৌসুমে এসব খেজুর গাছ থেকে রস সংগ্রহ করে তা থেকে লালি ও গুড় তৈরি করা হয়। শীতের পিঠাপুলি খেজুরের রস বা গুড় ছাড়া কল্পনাই করা যায় না। এবারও শীত পড়ার সাথে সাথে গাছিরা তৎপর হয়ে পড়েছেন।
এ এলাকার লোকজন খেজুর রস সংগ্রহে তেমন অভিজ্ঞ না হওয়ায় প্রতিবছরই দক্ষিণ এলাকা রাজশাহীর বাঘা, চারঘাট ও নাটোরের লালপুর এলাকা থেকে গাছিরা এসে রস সংগ্রহ করে থাকেন। এরই ধারাবাহিকতায় অন্যান্য বারের মতো এবার অনেক গাছি এসেছেন এ এলাকায়।
কথা হয় বাহাদুরের সাথে। তিনি বলেন, নভেম্বরের শুরু থেকে তারা রস সংগ্রহ শুরু করেছেন। ফেব্রুয়ারি মাস পর্যন্ত মোট চার মাস রস পাওয়া যাবে। রেললাইনের এসব গাছ নামমূল্যে তারা লিজ নিয়েছেন বলে জানান বাহাদুর।
উপজেলা কৃষি কর্মকর্তা কে এম কাউছার হোসেন বলেন, খেজুর গাছ একটি লাভজনক গাছ। এসব গাছের পরিচর্যা করলে আর্থিকভাবে লাভবান হওয়া যাবে।


আরো সংবাদ



premium cement