২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

মানিকছড়িতে দুর্বৃত্তরা কেটে দিলো বাঁধ

ভেসে গেল ১২ লাখ টাকার মাছ
মানিকছড়ি ডিসি পার্কের লেকের বাঁধ কেটে দেয়ায় ভেসে যাওয়া মাছ ধরার চেষ্টা করছেন স্থানীয়রা : নয়া দিগন্ত -

খাগড়াছড়ির মানিকছড়ি উপজেলার পর্যটন এলাকা ডিসি পার্কে রাতের আঁধারে লেকের বাঁধ কেটে দিয়েছে দুর্বৃত্তরা। এতে তিন একর আয়তনের লেকের প্রায় ১২ লাখ টাকার মাছ ভেসে গেছে। ক্ষতিগ্রস্ত বাঁধ ও ভেসে যাওয়া মাছে প্রায় ১৫ লাখ টাকার ক্ষয়ক্ষতি হয়েছে বলে দাবি করেছে উপজেলা প্রশাসন।
উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা গেছে, উপজেলার ২১৪ নম্বর ডলু মৌজার অন্দরে ১৪০.২০ একর টিলাভূমি জুড়ে রয়েছে বনজ, ফলদ ও ওষুধি গাছ এবং তিনটি বড় লেক। দীর্ঘকাল সরকারি এই সম্পদ বেদখলে থাকার পর ২০১৯ সালে জেলা প্রশাসকের নির্দেশে তা উদ্ধার করে উপজেলা প্রশাসন। এরপর এই বিশাল সবুজ পাহাড়ি এলাকাকে ‘ডিসি পার্ক’ নামকরণ করে পর্যটন এলাকা ঘোষণা করে উন্নয়ন কর্মপরিকল্পনা শুরু করে প্রশাসন। বুধবার গভীর রাতের কোনো এক সময় একদল দুর্বৃত্ত ডিসি পাকের্র একটি লেকের বাঁধ কেটে দেয়। এতে নানা প্রজাতির ১২ লাখ টাকার মাছ চাষ ভেসে যায়।
বাটনাতলী ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আবদুর রহিম সত্যতা নিশ্চিত করে বলেন, সকালে ঘুম থেকে উঠে ডলু খালে পানির স্রোত দেখে প্রথমে ভেবেছি উজানে ভারী বৃষ্টি হয়েছে। পরে লোকমুখে জানতে পারি ডিসি পার্কের লেক ভেঙে গেছে। লেকের বাঁধ ভাঙার বিষয়টি বিশ্বাস না হওয়ায় সরেজমিন দেখি আসলে কে বা কারা বাঁধটি কেটে দিয়েছে। এতে বাঁধ ও চাষকৃত মাছসহ কমপক্ষে ১৫ লাখ টাকার ক্ষতি হয়েছে।
এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা রক্তিম চৌধুরী বলেন, প্রাকৃতিক সৌন্দর্য ও সম্পদে ঘেরা ১৪০.২০ একর বেদখল টিলাভূমি ২০১৯ সালে দখলমুক্ত করে ডিসি পার্ক নামকরণ করে। এখানে লেক, কটেজ ও বিশ্রামাগার নির্মাণ ও সংস্কারকাজ চলছে। গত রাতে দুর্বৃত্তরা লেকের বাঁধ কেটে দেয়ায় নানা প্রজাতির মাছ ও সরকারি সম্পদের অপূরণীয় ক্ষতি হয়েছে। ফলে এ বিষয়ে মামলার প্রক্রিয়া চলছে।


আরো সংবাদ



premium cement
রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমার সেনাবাহিনীর বিরুদ্ধে জাতিসঙ্ঘের প্রতিবেদন চৌগাছায় বাসচাপায় হেলপার নিহত ঢাবির কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটে প্রথম হয়েছেন যারা স্বাস্থ্যমন্ত্রীর আশ্বাসে আন্দোলন স্থগিত ইন্টার্ন চিকিৎসকদের নিজ দেশে ৫ বছর পর ফিরল দিপক চট্টগ্রামে ৬ কিশোর গ্যাংয়ের ৩৩ সদস্য আটক শ্রমিকদের অধিকার আদায়ের জন্য সংগঠন মজবুত করতে হবে : শামসুল ইসলাম ইউরো ২০২৪’কে সামনে রেখে দল নির্বাচনে বিপাকে সাউথগেট ভারতীয় পণ্য বর্জনকে যে কারণে ন্যায়সঙ্গত বললেন রিজভী মাকে ভরণ-পোষণ না দেয়ায় শিক্ষক ছেলে গ্রেফতার প্রথম বাংলাদেশী আম্পায়ার হিসেবে আইসিসির এলিট প্যানেলে সৈকত

সকল