২৬ নভেম্বর ২০২২, ১১ অগ্রহায়ন ১৪২৯, ১ জমাদিউল আউয়াল ১৪৪৪ হিজরি
`

নিম্নমানের ফিশফিডে ভালুকায় খামারির সর্বনাশ

ভালুকায় নিম্নমানের খাবারের কারণে মরে গেছে খামারের মাছ : নয়া দিগন্ত -

ময়মনসিংহের ভালুকায় একটি মাছের খামারে নিম্নমানের ফিসফিড ব্যবহার করায় খামার মালিকের প্রায় ২০ লাখ টাকার ক্ষতি হয়েছে বলে অভিযোগ উঠেছে। বিষয়টি ফিডমিলের মালিককে জানানো হলে উল্টো হুমকি দেয়া হচ্ছে বলে ক্ষতিগ্রস্ত খামার মালিক রফিকুল ইসলাম জানিয়েছেন। এ ঘটনায় উপজেলা নির্বাহী অফিসার বরাবর লিখিত অভিযোগ দায়ের এবং মডেল থানায় একটি সাধারণ ডায়েরি করা হয়েছে।
ক্ষতিগ্রস্ত খামার মালিক জানান, উপজেলার কাচিনা গ্রামের দক্ষিণপাড়ায় তার নিজস্ব ২০ কাঠা জমির খামারে পাঙ্গাস ও বিভিন্ন দেশী মাছের চাষ শুরু করেন। প্রথমে তিনি সিটি গ্রুপের খাবার ব্যবহার করতেন। খামারে পাঙ্গাস মাছগুলো ওজন যখন ৯০০ গ্রাম পর্যন্ত হয়ে ওঠে, তখন আর্থিক সঙ্কটে পড়ে তিনি ফিসফিড মালিক মুরাদ সরকার বিপ্লবের কাছ থেকে বাকিতে ফিসফিড এনে খামারে দিতে শুরু করেন। কিন্তু কিছু দিন ওই খাবার দেয়ার পর খামারের পানি ও পলিমাটি কালচে হয়ে যায় এবং মাছ মরতে শুরু করে। এভাবে পর্যায়ক্রমে তার খামারের সব মাছ শুকিয়ে যায় এবং বেশির ভাগ মাছই মরে যায়।
এ ঘটনায় উপজেলা নির্বাহী অফিসারের কাছে লিখিত অভিযোগ ও মডেল থানায় সাধারণ ডায়েরি করার পাশাপাশি খামারের পানি ও মাটি পরীক্ষার জন্য উপজেলা মৎস্য কর্মকর্তা বরাবর আবেদন করা হয়েছে। ব্যাপারে এমএসএসএস ফিড মিলের মালিক মুরাদ সরকার বিপ্লব জানান, তার পাওনা টাকা পরিশোধ না করে অন্য কোম্পানির খাবার ব্যবহার করার কারণে এমনটি হতে পারে।

 


আরো সংবাদ


premium cement