০৬ ডিসেম্বর ২০২২, ২১ অগ্রহায়ন ১৪২৯, ১ জমাদিউল আউয়াল ১৪৪৩ হিজরি
`

কলাপাড়ায় কিশোররা চালাচ্ছে ইজিবাইক, বাড়ছে দুর্ঘটনা

এসব বালক ইজিবাইক চালায় কলাপাড়ার ব্যস্ততম সড়কে : নয়া দিগন্ত -

পটুয়াখালীর কলাপাড়া উপজেলার ১২টি ইউনিয়নে ও দু’টি পৌরসভায় দাপিয়ে বেড়াচ্ছে ইজিবাইক নামের ক্ষুদ্র যানবাহনটি। আর এসব যানবাহন চালাচ্ছে কিশোর বয়সের ছেলেরা। কোনো প্রশিক্ষণ নেই, নেই কোনো ট্রাফিক নিয়মনীতিজ্ঞান। যত্রতত্র দাপিয়ে বেড়ানো এসব যানবাহনের স্টিয়ারিং অপ্রাপ্তদের হাতে থাকায় অহরহ ঘটছে নানা দুর্ঘটনা, সৃষ্টি হচ্ছে যানজট। সাধারণ মানুষ অতিষ্ঠ হচ্ছে অপ্রয়োজনীয় হর্ণের যন্ত্রণায়। আরো উদ্বিগ্নের বিষয় হলো যে বয়সে শিশুদের হাতে থাকার কথা ছিল স্কুলব্যাগ কলম বই পেনসিল, সেই বয়সে তারা হাতে তুলে নিয়েছে ইজিবাইকের স্টিয়ারিং।
সরেজমিন উপজেলার বিভিন্ন পয়েন্ট ঘুরে দেখা গেছে, উপজেলা শহর থেকে প্রত্যন্ত গ্রাম এলাকায়ও এখন শিশু-কিশোররা চালাচ্ছে ইজিবাইক। রাস্তার মাঝখানে গাড়ি ঘুরানো, যত্রযত্র পার্কিং ও অদক্ষ চালকদের বেপরোয়া হর্ণ বাজানোর কারণে ভোগান্তির শিকার হচ্ছে সাধারণ মানুষ।
ভুক্তভোগী শিক্ষার্থীরা জানায়, সকালে স্কুল কলেজে যাওয়ার সময়ে তারা প্রতিনিয়তই যানজটের শিকার হচ্ছে। এসব ইজিবাইক চালক নিয়মনীতির তোয়াক্কা করে না, ইচ্ছেমতো যেখানে সেখানে গাড়ি ঘুরায়, থামায়, প্যাসেঞ্জার ওঠায় নামায়। রাস্তার ভাঙ্গাচোরা অংশ পরিহার করে ভালো অংশ দিয়ে যেতে চায়। যার ফলে ঘন ঘন এ পাশ ও পাশ করে পথ চলায় পথচারী বা মোটরসাইকেলের সাথে ধাক্কা লাগে এবং দুর্ঘটনা ঘটে।
ইজিবাইক চালকদের তালিকায় আছে ১২-১৩ বছর বা তার চেয়েও কম বয়সের কিশোররা। এদের শতকরা ৮০ জনই জানে না সড়কপথে কিভাবে গাড়ি চালাতে হয়। তারপরও তাদের দৌরাত্ম্যে অসহায় সাধারণ যাত্রী ও পথচারীরা।
ইজিবাইক চালক নজরুল মিয়া জানান, গত চার বছর ধরে ইজিবাইক চালিয়ে সংসার চালাচ্ছেন তিনি। তার অভিযোগ, নতুন ইজিবাইক চালকরা আইন-কানুন মানে না। কে কত বেশি টাকা আয় করবে সে প্রতিযোগিতায় লিপ্ত থাকে সারাক্ষণ। এ কারণেই ঘটছে দুর্ঘটনা, বাড়ছে যানজট ও যন্ত্রণা।
কলাপাড়া পৌরসভার প্যানেল মেয়র হুমায়ুন কবির বলেন, ইজিবাইক সমিতির সভাপতিকে নিয়ে আমরা কয়েকবার বসেছি। আলোচনা করেছি অপ্রাপ্ত বয়সের ছেলেরা যাতে ইজিবাইক চালাতে না পারে। কিন্তু এখন পর্যন্ত সেটি বাস্তবায়ন হয়নি।
কলাপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা শংকর চন্দ্র বৈদ্য বলেন, এ ব্যাপারে মেয়রের সাথে আলোচনা করব, যাতে অপ্রাপ্ত বয়স্করা ইজিবাইক চালাতে না পারে।


আরো সংবাদ


premium cement
সমাবেশের স্থান নিয়ে সাংবাদিকদের যা বললেন এ্যানি সিদ্ধিরগঞ্জে গ্যাস বিস্ফোরণে একই পরিবারের ৪ জন দগ্ধ, হাসপাতালে গৃহবধূর মৃত্যু বিদেশী বিনিয়োগের আদর্শ জায়গা বাংলাদেশ : প্রধানমন্ত্রী হবিগঞ্জে আগুনে পুড়ে পুলিশ কনস্টেবলের মৃত্যু বরগুনায় জেলা ছাত্রদলের সভাপতি ও যুগ্ম সম্পাদককে গ্রেফতার কুমিল্লায় ট্রেনের ধাক্কায় অটোরিকশার ৩ যাত্রী নিহত মিরসরাইয়ে বাসের ধাক্কায় নিহত ১ নতুন বছরের ‘শুরুতেই’ দ্বিতীয় মেয়াদের বিষয়ে সিদ্ধান্ত নেবেন বাইডেন হারের পর জরিমানাও গুণতে হলো ভারতকে প্রধানমন্ত্রীর উদ্বোধনের পর ছাত্রলীগের সম্মেলন শুরু চীনে জনবিক্ষোভের প্রতি তাইওয়ানের সমর্থন

সকল