২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

রাজবাড়ীতে লোডশেডিংয়ে বিপর্যস্ত ক্ষুদ্রশিল্প ও কৃষি খাত

বালিয়াকান্দিতে লোডশেডিংয়ে উৎপাদন বন্ধ রয়েছে জলিল মিয়া জুট মিলে : নয়া দিগন্ত -

রাজবাড়ি জেলায় লোডশেডিংয়ের নির্ধারিত সময়সূচি ঠিক রাখতে পারছে না বিদ্যুৎ বিভাগ। তাদের পক্ষ থেকে এক বা দুই ঘণ্টা করে লোডশেডিংয়ের ঘোষণা দেয়া হলেও সময়সূচির তোয়াক্কা না করে দফায় দফায় হচ্ছে লোডশেডিং। যখন তখন চলে যাচ্ছে বিদ্যুৎ। প্রতি ২৪ ঘণ্টায় চার-পাঁচবার করে ৮-১০ ঘণ্টা করে লোডশেডিং চলছে কোনো নিয়মনীতি ছাড়াই। গ্রামাঞ্চলের অবস্থা আরো ভয়াবহ।
পল্লী বিদ্যুতের গ্রাহকরা বলছেন, ২৪ ঘণ্টার মধ্যে ১২-১৫ ঘণ্টা পর্যন্ত বিদ্যুৎ থাকছে না। রাতেও ঘণ্টার পর ঘণ্টা লোডশেডিং হচ্ছে। এতে এক দিকে যেমন তীব্র গরমে জনজীবন বিপর্যস্ত হয়ে পড়ছে, অন্য দিকে আমনের সেচব্যবস্থাও ব্যাহত হচ্ছে। বিদ্যুৎ না থাকায় বেশি বিপাকে পড়েছেন এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থীরা।
বিদ্যুৎ বিভাগ বলছে, চাহিদা অনুযায়ী সরবরাহ না পাওয়ায় শিডিউল ঠিক রাখতে পারছেন না তারা। এ দিকে আমন ধানের মৌসুম শুরু হয়েছে। এক দিকে অনাবৃষ্টি, অন্য দিকে লোডশেডিংয়ের কারণে জমি প্রস্তুত ও রোপন করা আমন ক্ষেতে সেচ দিতে পারছেন না তারা।
রাজবাড়ীর দক্ষিণের উপজেলা বালিয়াকান্দি। বিদ্যুৎ বিভাগ ঘোষিত সময়সূচি অনুযায়ী প্রতিদিন সন্ধ্যা ৭টা থেকে রাত ৮টা পর্যন্ত লোডশেডিং থাকার কথা। কিন্তু এই উপজেলায় কোনো কোনো দিন ১২ ঘণ্টারও বেশি লোডশেডিং থাকছে।
বালিয়াকান্দি উপজেলার জামালপুর ইউনিয়নের নলিয়া ডাঙ্গাহাতি মোহন গ্রামে সরেজমিন দেখা যায়, ওই গ্রামে ২০১৫ সালে প্রতিষ্ঠিত জলিল মিয়া জুট মিলস লিমিটেড প্রতিষ্ঠানটি শুধু লোডসেডিংয়ের কারণে লোকসানের ঝুঁকিতে পড়েছে। মিলের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) জামালপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান এ কে এম ফরিদ হোসেন বাবু জানান, জালানি সঙ্কট মোকাবেলায় বিদ্যুতের উৎপাদন বন্ধ রেখে লোডশেডিং দিয়ে কোনো সমাধান হতে পারে না। কারণ, লোডশেডিংকালীন জেনারেটরে জ্বালানি তেল খরচ করে বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করতে হয়। এতে জ্বালানি তেলের তো আরো বেশি অপচয় হচ্ছে। লোডশেডিংকালে জেনারেটর দিয়ে এক লিটার ডিজেলে যে পরিমাণ বিদ্যুৎ উৎপাদন করতে হয়, বিদ্যুৎকেন্দ্রগুলো ওই একই জ্বালানিতে তার চেয়ে অনেক বেশী বিদ্যুৎ উৎপাদান করতে পারে।

রাজবাড়ী পল্লী বিদ্যুৎ সমিতির চলতি মাসের লোডশেডিংয়ের চিত্রে দেখা যায়, নির্ধারিত সময়সূচির বাইরে অতিরিক্ত সময় ধরে লোডশেডিং দিতে হচ্ছে তাদের। সর্ব্বোচ্চ লোডশেডিং হয় গত ৪ আগস্ট। ওই দিন ৮ ঘণ্টা ৫৬ মিনিট লোডশেডিংয়ে অতিষ্ঠ ছিল জনজীবন। এ ছাড়া প্রতিদিনই বেঁধে দেয়া সময়ের চেয়ে বেশি লোডশেডিং হচ্ছে এ জেলায়। অপর দিকে ওয়েস্টার্ন জোন পাওয়ার ডিসট্রিবিউশন কোম্পানির সরবরাহকৃত বিদ্যুতে লোডশেডিং হচ্ছে আরো ভয়াবহভাবে। গত বুধবার (১৭ আগস্ট) বেলা ১০টা ৪১ মিনিটে লোডশেডিং শুরু হয়ে শেষ হয় বেলা ১টায়। ফের ৩টা ৪১ মিনিটে লোডশেডিং শুরু হয়।
এ দিকে লোডশেডিংয়ে ক্ষতির মুখে পড়েছে বালিয়াকান্দির ক্ষুদ্র উৎপাদানশীল শিল্প প্রতিষ্ঠানগুলো। ওয়েস্টার্ন জোন পাওয়ার ডিসট্রিবিউশনের এমন ঘন ঘন লোডশেডিংয়ের কারণে ক্ষতির শিকার হচ্ছেন স্বল্প পুঁজির উদ্যোক্তারা।
সরেজমিন বালিয়াকান্দি বাজারে খাদ্যসামগ্রী উৎপাদনকারী প্রতিষ্ঠাণ বন্যা ফুড প্রোডাক্টসে গিয়ে দেখা যায়, বিদ্যুৎ না থাকায় প্রতিষ্ঠানের পাঁচ কর্মচারী অলস বসে আছেন। মিক্সার মেশিন ও অন্যান্য মেশিন চালানোর জন্য বিকল্প কোনো ব্যবস্থা নেই।
বালিয়াকান্দি উপজেলা পরিষদ চেয়ারম্যান আবুল কালাম আজাদ জানান, বালিয়াকান্দিতে বিদ্যুৎ অফিস না থাকায় আমাদের ভোগান্তির শেষ নেই। ছোট-বড় সমস্যার জন্য এ এলাকার গ্রাহকদের রাজবাড়ী জেলা সদরে ঘুরতে হয়।
ওয়েস্টার্ন জোন পাওয়ার ডিসট্রিবিউশনের উপসহকারী প্রকৌশলী (বালিয়াকান্দি) বাপ্পি দাস জানান, বালিয়াকান্দি ও রাজবাড়ী জেলার কয়েকটি এলাকায় তাদের সাবস্টেশন থেকে বিদ্যুৎ সরবরাহ করা হয়। নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের জন্য তাদের প্রয়োজন হয় অন্তত ২৪ মেগাওয়াট বিদ্যুৎ। কিন্তু তারা পান মাত্র ১২ মেগাওয়াটের মতো। এ কারণে অঞ্চল ভাগ করে লোডশেডিং দিতেই হয়। এ ছাড়া সময় বিশেষে বিদ্যুতের চাহিদা বাড়া-কমার কারণে শিডিউল মেনে লোডশেডিং দেয়া সম্ভব হয় না। অনেক সময় শিডিউলে থাকলেও লোডশেডিং দিতে হয় না। আগামী ১ মাসের মধ্যে লোডশেডিংয়ের সময় অনেকাংশে কমে আসবে বলে তিনি হেড অফিসের আশ্বাসের কথা জানান।


আরো সংবাদ



premium cement
বাড়ছে না শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি, অনলাইনে ক্লাস চালুর চিন্তা বিশ্বের অন্যতম স্মার্ট হজ ব্যবস্থাপনা হবে বাংলাদেশে : ধর্মমন্ত্রী সিলেটে ৪৪ লাখ টাকার ভারতীয় চিনিসহ গ্রেফতার ৪ অবৈধ সম্পদ : এস কে সিনহার বিরুদ্ধে প্রতিবেদন ২৬ জুন টি-টোয়েন্টি র‌্যাংকিংয়ে চাপম্যান-আফ্রিদির উন্নতি থানচিতে ট্রাকে দুর্বৃত্তদের গুলি চীনের আনহুই প্রদেশের সাথে ডিএনসিসি’র সমঝোতা স্মারক সই আ’লীগের ২ গ্রুপের সংঘর্ষ : ২ শতাধিক ককটেল বিষ্ফোরণ, আহত ৫ রাঙ্গামাটিতে ডাম্প ট্রাক খাদে পড়ে নিহত ৬, আহত ৮ প্রতিবাদ সমাবেশকারীদের গ্রেফতারের নিন্দা জামায়াতের ‘সংসদ সদস্যরা নির্বাচনী প্রচারণায় অংশ নিতে পারবেন না’

সকল