২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

ধুনটে সারের দাবিতে গাছের গুঁড়ি ফেলে সড়ক অবরোধ

সারের দাবিতে ধুনটে সড়ক অবরোধ করেন কৃষকরা : নয়া দিগন্ত -

বগুড়ার ধুনট উপজেলায় চাহিদা অনুযায়ী ইউরিয়া সার না পাওয়ার প্রতিবাদে এবং পর্যাপ্ত সারের দাবিতে সড়ক অবরোধ করার পর প্রশাসনের আশ্বাসে কর্মসূচি প্রত্যাহার করেছেন বিক্ষুব্ধ কৃষকরা। গত বুধবার সকাল সাড়ে ১০টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত তারা ধুনট হাসপাতাল সড়কের খাদ্য গুদাম এলাকায় সড়ক অবরোধ করেন।
সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, উপজেলার একটি পৌরসভা ও ১০টি ইউনিয়নের জন্য ১১ জন বিসিআইসি সার ডিলার রয়েছেন। ধুনট সদর ইউনিয়নের সার ডিলার মেসার্স এশিয়া এন্টারপ্রাইজের সার বিক্রয় কেন্দ্র ধুনট সরকারি খাদ্য গুদামের সামনে। বুধবার ভোর থেকে সার নিতে কৃষকরা সেখানে জড়ো হন। সকাল ১০টায় ধুনট সদর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, সদস্য, উপসহকারী কৃষি কর্মকর্তাদের উপস্থিতিতে সেখানে সার বিক্রি শুরু হয়। এ সময় কৃষকদের চাহিদার তুলনায় অনেক কম সার দেয়ার কথা বলা হয়। এতে উপস্থিত কৃষকরা ক্ষুব্ধ হয়ে সড়কের উপর গাছের ডাল ফেলে অবস্থান নেন। সংবাদ পেয়ে ধুনট উপজেলা নির্বাহী কর্মকর্তা, উপজেলা কৃষি কর্মকর্তা ও থানার ওসি সেখানে পৌঁছে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনেন। কৃষকরা জানান, গত দু’দিন তারা সার ডিলার পয়েন্টে এসে ফিরে গেছেন। বুধবার সার নিতে এসে জানতে পারেন, তাদের চাহিদামতো সার দেয়া হবে না। এ ছাড়া মাত্র তিনটি ওয়ার্ডের কৃষকদের সার দেয়া হবে। বিষয়টি নিয়ে তারা ক্ষুব্ধ হয়ে গাছের গুঁড়ি ফেলে সড়ক অবরোধ করে রাখেন।


ধুনট উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, ধুনট উপজেলায় আগস্ট মাসের জন্য সরকারিভাবে ৮৯০ মেট্রিক টন ইউরিয়া সার বরাদ্দ দেয়া হয়েছে। উপজেলার ১০টি ইউনিয়ন ও একটি পৌরসভায় একজন করে বিসিআইসির ইউরিয়া সার ডিলার রয়েছেন। বরাদ্দ পাওয়া সার ডিলারদের মধ্যে ৪০০ বস্তা করে সার দেয়া হয়। কৃষি অফিসের সিদ্ধান্ত অনুযায়ী প্রতিদিন একটি ইউনিয়নের তিনটি করে ওয়ার্ডের কৃষকদের সার দেয়া হবে। বুধবার সকাল থেকে ধুনট ইউনিয়নের ১, ২ ও ৩ নম্বর ওয়ার্ডের কৃষকদের মধ্যে জমির পরিমাণ অনুযায়ী স্থানীয় জনপ্রতিনিধি ও দু’জন উপসহকারী কৃষি কর্মকর্তার উপস্থিতিতে প্রতি ওয়ার্ডে ৪০ জনের মধ্যে ইউরিয়া সার বিক্রি করার কথা ছিল। কিন্তু সার বিক্রি শুরু করার আগেই কৃষকের ক্ষুব্ধ হয়ে সড়ক অবরোধ করেন।
ধুনট উপজেলা কৃষি কর্মকর্তা আসাদুজ্জান বলেন, ইউনিয়নের সব ওয়ার্ড থেকে কৃষকরা সেখানে আসার কারণে সমস্যার সৃষ্টি হয়েছিল। পরে উপজেলা নির্বাহী কর্মকর্তা তাদের সাথে কথা বলে পরিস্থিতি শান্ত করেন। আগামী ২১ আগস্ট পর্যন্ত কৃষকদের কাছে সার বিক্রি করা হবে।
ধুনট উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সঞ্জয় কুমার মহন্ত বলেন, ঘটনাস্থলে গিয়ে কৃষকদের শান্ত করে সার বিক্রি শুরু করা হয়। পর্যায়ক্রমে সব ওয়ার্ডের কৃষকদের সার দেয়া হবে। এ ছাড়াও উপজেলায় নতুন করে সার বরাদ্দের জন্য ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে আবেদন করা হয়েছে।


আরো সংবাদ



premium cement
মহানবীকে কটূক্তির প্রতিবাদে লালমোহনে শিক্ষার্থীদের বিক্ষোভ ক্রিমিয়া সাগরে বিধ্বস্ত হলো রুশ সামরিক বিমান জর্ডান আন্তর্জাতিক কোরআন প্রতিযোগিতায় বাংলাদেশী বিচারক এবারের আইপিএলে কমলা ও বেগুনি টুপির লড়াইয়ে কারা সরকার জনবিচ্ছিন্ন হয়ে সন্ত্রাসনির্ভর হয়ে গেছে : রিজভী রাশিয়ার ৯৯টি ক্ষেপণাস্ত্রের ৮৪টি ভূপাতিত করেছে ইউক্রেন আওয়ামী লীগকে ‘ভারতীয় পণ্য’ বললেন গয়েশ্বর দক্ষিণ আফ্রিকায় সন্ত্রাসীদের ছুরিকাঘাতে দাগনভুঞার যুবক নিহত কাশ্মিরে ট্যাক্সি খাদে পড়ে নিহত ১০ অবশেষে অধিনায়কের ব্যাপারে সিদ্ধান্তে পৌঁছল পাকিস্তান জাতিসঙ্ঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থাকে আবার অর্থায়ন শুরু করবে জাপান

সকল