২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

জ্বালানির দাম বৃদ্ধি : মিলছে না কাক্সিক্ষত ইলিশও

ইলিশের আশায় মাছ শিকারে যাওয়ার প্রস্তুতি নিচ্ছেন লালমোহনের বাত্তিরখাল ঘাটের জেলেরা : নয়া দিগন্ত -

একদিকে জ্বালানি তেলের দাম বৃদ্ধি, অন্য দিকে নদীতে মিলছে না কাক্সিক্ষত ইলিশ। যার ফলে চরম হতাশা দেখা দিয়েছে উপজেলার জেলে পল্লীগুলোতে। জেলেদের নীরব কান্না শোনার যেন কেউ নেই! উপজেলা মৎস্য অফিসের হিসাব মতে লালমোহনে মোট নিবন্ধিত জেলের সংখ্যা ২৩ হাজার ১৭৮ জন। তবে প্রকৃত সংখ্যা অনেক বেশি।
উপজেলার বাত্তিরখাল এলাকার জেলে শহিজল হক বলেন, নদীতে ইলিশ নেই। সাগরে কিছু ইলিশ থাকলেও তেলের দাম বৃদ্ধির কারণে সাগরে মাছ ধরতে গিয়ে লাভের চাইতে লোসকানের পরিমাণটাই বেশি হয়ে যায়। কাক্সিক্ষত ইলিশ না পেয়ে এনজিওর ঋণের কিস্তি দিতে পারছি না।
বাত্তিরখাল এলাকার মাঝি শাহেআলম বলেন, সাত দিনের জন্য মাছ শিকারে বের হওয়া একটি ট্রলারে অন্তত ১৫-১৬ জন জেলে থাকে। এই সাত দিনের খরচের পরিমাণ প্রায় দেড় লাখ টাকা। কিন্তু মাছ শিকার শেষে তীরে ফিরে দেখা যায় ৫০ হাজার টাকার মাছও পাওয়া যায়নি।
নাজিরপুর মাছ ঘাটের আড়তদার মনির হাওলাদার জানান, নদীতে মাছ কম থাকায় জেলেরা আমাদের থেকে যে টাকা নেয়, তাও ঠিকমত শোধ করতে পারে না। সমস্যা শুধু জেলেদের একার নয়, আমাদের পরিবারেও সমস্যা সৃষ্টি হচ্ছে। রীতিমত সংসার চালাতে হিমশিম খাচ্ছি আমরা।
নদীতে মাছ কম পাওয়ার বিষয়ে উপজেলা মেরিন ফিশারিজ কর্মকর্তা তানভির আহমেদ বলেন, নদীর মোহনা অঞ্চলে পলি জমার কারণে নদীর গভীরতা কমে গেছে। যার ফলে নদীতে স্রোতও গেছে কমে। যার ফলে নদীতে যে পরিমাণ মাছ আসার কথা, তা আসছে না। নদীর মোহনা যদি ড্রেজিং করা হয়, তাহলে হয়তো আগের মতো মাছ পাওয়া যাবে নদীতে। তবে আশা করছি আগামী সেপ্টেম্বরের প্রথম দিক থেকে নদীতে ইলিশের সংখ্যা বাড়বে।

 


আরো সংবাদ



premium cement
শ্রমজীবি মানুষের মাঝে ক্যাপ, পানি ও স্যালাইন বিতরণ করেছে ছাত্রশিবির ঢাকা মহানগর পশ্চিম নোয়াখালীতে হিট স্ট্রোকে শিক্ষার্থীর মৃত্যু বাবার বাড়িতে বেড়াতে যাওয়ায় স্ত্রীর ২৭ স্থানে স্বামীর ধারালো অস্ত্রের আঘাত তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়নের দাবিতে ১২ উপজেলায় মানববন্ধন রোববারই খুলছে শিক্ষাপ্রতিষ্ঠান, শনিবার ক্লাসসহ ৪ নির্দেশনা ময়মনসিংহ ওয়েলফেয়ার ফাউন্ডেশনের ঈদ পুনর্মিলনী বাস্তবায়নের আহ্বান ৩ গণকবরে ৩৯২ লাশ, ২০ ফিলিস্তিনিকে জীবন্ত কবর দিয়েছে ইসরাইল! মৌলভীবাজারে বিএনপি ও যুবদল নেতাসহ ১৪ জন কারাগারে সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট কারীদের চিহ্নিতকরণ ও দৃষ্টান্তমূলক শাস্তি দাবি ১২ দলীয় জোটের কলিং ভিসায় প্রতারণার শিকার হয়ে দেশে ফেরার সময় মারা গেল মালয়েশিয়া প্রবাসী নারায়ণগঞ্জ যুবদলের সদস্য সচিবকে আটকের অভিযোগ

সকল