১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

ডিজেলের মূল্যবৃদ্ধির যাঁতাকলে চৌগাছার আমন চাষিরা

বর্ষায় বৃষ্টি না থাকায় শ্যালো মেশিন দিয়ে সেচ দেয়া হচ্ছে আমন ক্ষেতে : নয়া দিগন্ত -

যশোরের চৌগাছায় আমন ও শীতের সবজি চাষ নিয়ে মহাদুশ্চিন্তায় পড়েছেন কৃষকরা। পুরো বর্ষায় বৃষ্টি না হওয়ায় কৃষকরা বাধ্য হয়ে দেরিতেই স্যালোমেশিনে সেচ দিয়ে আমনের চারা রোপণ শুরু করছেন।
এ দিকে হঠাৎ করে সার-ডিজেলের অস্বাভাবিক মূল্য বৃদ্ধি পাওয়ায় কপালে দুশ্চিন্তার ভাঁজ পড়েছে কৃষকের। তারা এক প্রকার দিশেহারা হয়ে পড়েছেন। কিভাবে আবাদ শেষ করে ফসল ঘরে তুলবেন, তা নিয়ে যত দুশ্চিন্তা। বিশেষ করে ডিজেলের অস্বাভাবিক মূল্যবৃদ্ধিতে চলতি আমন ও আসন্ন শীতের সবজির আবাদ রীতিমতো হুমকির মুখে পড়ছে। উপজেলার কৃষকদের আশঙ্কা সার-ডিজেলের দাম হঠাৎ করেই অস্বাভাবিক বৃদ্ধি পাওয়ায় এই আবাদও হুমকির মুখে পড়বে।
উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, উপজেলা ও পৌর এলাকায় প্রায় ১১ হাজার ৫০টি ডিজেল চালিত সেচযন্ত্র রয়েছে। এর মধ্যে ১৮টি গভীর (ডিপ) ও বাকি সব অগভীর নলকূপ (স্যালো)। ডিজেল চালিত ছাড়াও বিদ্যুৎচালিত নলকূপ রয়েছে ৭৫০টি। নারায়ণপুর ইউনিয়ন উপসহকারী কৃষিকর্মকর্তা লিমন সরকার বলেন, এ ইউনিয়নে এক হাজার ৭০টি ডিজেল চালিত সেচযন্ত্র রয়েছে। এসব স্যালোমেশিনের আওতায় গড়ে ১৫/২০ বিঘা জমি চাষ হয়। উপজেলার ১১টি ইউনিয়ন ও পৌর এলাকায় ডিজেলচালিত স্যালোমেশিনের আওতায় ৩৪ হাজার হেক্টরের মতো জমি চাষ হয়।
চলতি আমন মৌসুমে চাহিদামতো বৃষ্টি না হওয়ায় বেশির ভাগ এলাকায় সেচের পানি দিয়ে আমন ধান রোপণ করেছেন কৃষকরা। ভরা মৌসুমেও বৃষ্টির দেখা না পেয়ে যখন সেচ নিয়ে কৃষকরা মহাব্যস্ত সময় পার করছেন ঠিক তখনই আকস্মিকভাবে বেড়ে গেছে ডিজেলের দাম। আর এ কারণেই মানসিকভাবে ভেঙে পড়েছেন তারা। আমন চাষের পাশাপাশি আরো বেশি দুশ্চিন্তায় পড়েছেন শীতকালীন সবজিচাষিরা। কারণ শীতকালে সবজি চাষ স¤পূর্ণ সেচের ওপর নির্ভর করেই করতে হয়। যেভাবে ডিজেলের দাম বেড়েছে তাতে সবজি চাষে কয়েকগুণ খরচ বেড়ে যাবে বলে চাষিরা মনে করছেন। ব্যাপকভাবে খরচ করে উৎপাদিত সবজি ভালো দামে বিক্রি করতে পারবেন তো? সেই হিসাব কষছেন চাষিরা। বর্তমানে বৃষ্টির যে অবস্থা, সেই সাথে সার-ডিজেলের দাম বৃদ্ধি পাওয়ায় আমনের লক্ষ্যমাত্রা অর্জন না হওয়া নিয়ে আশঙ্কা দেখা দিয়েছে।
উপজেলা কৃষি সম্প্রসারণ কার্যালয়ের তথ্য কর্মকর্তা রাশেদুল ইসলাম জানান, এ বছর উপজেলায় হাইব্রিড- ধানীগোল্ড, ব্রি-৪৯, ব্রি-৫১, ব্রি-৭৫, ব্রি-৮৭, স্বর্ণ, প্রতীক ও রড-মিনিকেট জাতের আমন ধান আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ১৭ হাজার ৬৮৫ হেক্টর। ১৩ আগস্ট পর্যন্ত রোপণ করা হয়েছে প্রায় ১৫ হাজার হেক্টর জমিতে।
উপজেলার চাঁদপাড়া গ্রামের কৃষক আবু তালেব, আরোজ মিয়া, নজরুল কাজী, আয়ুব হোসেন ও আব্দুর রব বলেন, সেচের ওপর নির্ভর করে আমন ধানের চারা রোপণ করতে হচ্ছে। সবজির আবাদ তো সেচের পানি দিয়েই করতে হয়। এ বছর আমনের ক্ষেত তৈরিতেও সেচ দিতে হচ্ছে। এ অবস্থায় ডিজেলের দাম বৃদ্ধি পাওয়ায় আবাদ করা কঠিন হয়ে পড়ছে। একই এলাকার কৃষক জাহিদুল ইসলাম, জারমান খান, হযরত আলী ও শরিফুল ইসলাম বলেন, ডিজেলের দাম অস্বাভাবিক বৃদ্ধি পাওয়ায় আগামীতে স্যালোমেশিনে সেচনির্ভর সব ধরনের আবাদ হুমকির মুখে পড়বে। ফসল চাষ করে কৃষকের খরচ উঠবে না বলে মনে করেন তারা। কৃষকরা আরো বলেন, ডিজেলের পাশাপাশি সারের দামও বেড়েছে। ইউরিয়া কিছুদিন আগেও ছিল ৮০০ টাকা বস্তা, বর্তমানে তা বস্তাপ্রতি ৩০০ টাকা বেড়ে ১১ শ’ টাকা হয়েছে। এ যেন কৃষকের জন্য মড়ার উপর খাঁড়ার ঘা।
এ ব্যাপারে উপজেলা কৃষি কর্মকর্তা সমরেন বিশ্বাস বলেন, ডিজেলের দাম বৃদ্ধিতে কৃষিতে কিছুটা হলেও প্রভাব পড়বে। তবে সারের দামে প্রভাব পড়বে কম। সরকার নানাভাবে কৃষককে প্রণোদনা দিচ্ছে। আগামীতে সরকার বিভিন্ন ফসলে প্রণোদনা বাড়তে পারে। তা ছাড়া উৎপাদিত পণ্যেরও দাম বাড়বে। এ কারণে কৃষক তেমন ক্ষতিগ্রস্ত হবেন না।


আরো সংবাদ



premium cement
ফরিদপুরের গণপিটুনিতে নিহত ২ নির্মাণশ্রমিক জাতিসঙ্ঘে ফিলিস্তিনি সদস্যপদ লাভের প্রস্তাবে যুক্তরাষ্ট্রের ভেটো তীব্র তাপপ্রবাহে বাড়ছে ডায়রিয়া হিটস্ট্রোক মাছ-ডাল-ভাতের অভাব নেই, মানুষের চাহিদা এখন মাংস : প্রধানমন্ত্রী মৌসুমের শুরুতেই আলু নিয়ে হুলস্থূল মধ্যস্বত্বভোগীদের কারণে মূল্যস্ফীতি পুরোপুরি নিয়ন্ত্রণ করা যাচ্ছে না এত শক্তি প্রয়োগের বিষয়টি বুঝতে পারেনি ইসরাইল রাখাইনে তুমুল যুদ্ধ : মর্টার শেলে প্রকম্পিত সীমান্ত বিএনপির কৌশল বুঝতে চায় ব্রিটেন ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের প্রথম দফার ভোট আজ নিষেধাজ্ঞার কারণে মিয়ানমারের সাথে সম্পৃক্ততায় ঝুঁকি রয়েছে : সেনাপ্রধান

সকল