২৮ সেপ্টেম্বর ২০২২, ১৩ আশ্বিন ১৪২৯, ১ রবিউল আওয়াল ১৪৪৪ হিজরি
`

কেরুর খামারে মিষ্টি কুমড়া : ৬০ দিনে মুনাফা ৩৫ লাখ টাকা

কেরুর খামারে আবাদ করা মিষ্টি কুমড়ার বিকিকিনি : নয়া দিগন্ত -

দর্শনা কেরুর অলস জমিতে মিষ্টি কুমড়াচাষ করে দ্বিগুণেরও বেশি মুনাফা অর্জিত হয়েছে। মাত্র ৬০ দিনে প্রায় ৬০ লাখ টাকার মিষ্টি কুমড়া বিক্রি করে খরচ বাদে ৩৫ লাখ টাকা নিট মুনাফা অর্জন সম্ভব হয়েছে বলে চিনিকল কর্তৃপক্ষ সাংবাদিকদের জানিয়েছেন।
কেরু চিনিকলের ম্যানেজার (খামার) সুমন কুমার সাহা জানান, প্রতি বছর মাড়াই মৌসুমে আখ কাটা শেষ হওয়ার পর পরবর্তী রোপণ মৌসুম পর্যন্ত প্রায় ছয় মাস সময়ে জমি অলস পড়ে থাকে। এ বছর কেরুর আটটি কৃষি খামারে অলস পড়ে থাকা ১৫২ একর জমিতে মিষ্টি কুমড়ার চাষ করা হয়। উৎপাদিত কুমড়া টেন্ডার আহ্বান করে ৬০ লাখ টাকায় বিক্রি করা হয়েছে।
মিলের মহাব্যবস্থাপক (প্রশাসন) শেখ শাহাব উদ্দিন জানান, জমিচাষ, পরিচর্যা, বীজ সার ও উত্তোলন বাবদ খরচ বাদে ৩৫ লাখ টাকা নিট লাভ হয়েছে। ৬০ দিনে খরচ হয়েছে মাত্র ২৫ লাখ টাকা। চিনিকলের ব্যবস্থাপনা পরিচালক মোশারফ হোসেন বলেন, কৃষি খামার ইনচার্জ ও বিভাগীয় কর্মকর্তাদের অকান্ত পরিশ্রম ও সততার কারণেই চিনিকল লাভের মুখ দেখতে শুরু করেছে। এ বছর মাঠে মিষ্টি কুমড়ার মতো আখের ফলন অন্য বছরের তুলনায় অনেক বেশি হবে। ফলে চিনি উৎপাদনে লাভ না হলেও লোকসান অনেকাংশে কমে আসবে।

 

 


আরো সংবাদ


premium cement