২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

কেরুর খামারে মিষ্টি কুমড়া : ৬০ দিনে মুনাফা ৩৫ লাখ টাকা

কেরুর খামারে আবাদ করা মিষ্টি কুমড়ার বিকিকিনি : নয়া দিগন্ত -

দর্শনা কেরুর অলস জমিতে মিষ্টি কুমড়াচাষ করে দ্বিগুণেরও বেশি মুনাফা অর্জিত হয়েছে। মাত্র ৬০ দিনে প্রায় ৬০ লাখ টাকার মিষ্টি কুমড়া বিক্রি করে খরচ বাদে ৩৫ লাখ টাকা নিট মুনাফা অর্জন সম্ভব হয়েছে বলে চিনিকল কর্তৃপক্ষ সাংবাদিকদের জানিয়েছেন।
কেরু চিনিকলের ম্যানেজার (খামার) সুমন কুমার সাহা জানান, প্রতি বছর মাড়াই মৌসুমে আখ কাটা শেষ হওয়ার পর পরবর্তী রোপণ মৌসুম পর্যন্ত প্রায় ছয় মাস সময়ে জমি অলস পড়ে থাকে। এ বছর কেরুর আটটি কৃষি খামারে অলস পড়ে থাকা ১৫২ একর জমিতে মিষ্টি কুমড়ার চাষ করা হয়। উৎপাদিত কুমড়া টেন্ডার আহ্বান করে ৬০ লাখ টাকায় বিক্রি করা হয়েছে।
মিলের মহাব্যবস্থাপক (প্রশাসন) শেখ শাহাব উদ্দিন জানান, জমিচাষ, পরিচর্যা, বীজ সার ও উত্তোলন বাবদ খরচ বাদে ৩৫ লাখ টাকা নিট লাভ হয়েছে। ৬০ দিনে খরচ হয়েছে মাত্র ২৫ লাখ টাকা। চিনিকলের ব্যবস্থাপনা পরিচালক মোশারফ হোসেন বলেন, কৃষি খামার ইনচার্জ ও বিভাগীয় কর্মকর্তাদের অকান্ত পরিশ্রম ও সততার কারণেই চিনিকল লাভের মুখ দেখতে শুরু করেছে। এ বছর মাঠে মিষ্টি কুমড়ার মতো আখের ফলন অন্য বছরের তুলনায় অনেক বেশি হবে। ফলে চিনি উৎপাদনে লাভ না হলেও লোকসান অনেকাংশে কমে আসবে।

 

 


আরো সংবাদ



premium cement
এলডিসি থেকে উত্তরণের পর সর্বোচ্চ সুবিধা পেতে কার্যকর পদক্ষেপ নিন : প্রধানমন্ত্রী নারায়ণগঞ্জ জেলার শ্রেষ্ঠ ওসি আহসান উল্লাহ ‘ট্রি অব পিস’ পুরস্কার বিষয়ে ইউনূস সেন্টারের বিবৃতি আনোয়ারায় বর্তমান স্বামীর হাতে সাবেক স্বামী খুন, গ্রেফতার ৩ ফতুল্লা প্রেস ক্লাবের ইফতার মাহফিল অনুষ্ঠিত বদরের শিক্ষায় ন্যায়-ইনসাফের সমাজ প্রতিষ্ঠায় ঐক্যবদ্ধ হতে হবে : সেলিম উদ্দিন ইসলামের বিজয়ই বদরের মূল চেতনা : ছাত্রশিবির পরিবেশ দূষণে বাংলাদেশে বছরে ২ লাখ ৭২ হাজার মানুষের মৃত্যু : বিশ্বব্যাংক নোয়াখালীতে ল’ইয়ার্স কাউন্সিলের ইফতার মাহফিল অনুষ্ঠিত ‘আইনের শাসন ও মানবাধিকার প্রতিষ্ঠার জন্য ল’ ইয়ার্স কাউন্সিল কাজ করে যাচ্ছে’ পুকুরে পাওয়া গেল ১০০ ইলিশ

সকল