২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`
খাসিয়াদের মামলা খারিজ

কুলাউড়ায় ২৫ একর বনভূমিতে সামাজিক বনায়ন শুরু

-

মৌলভীবাজারের কুলাউড়া উপজেলার ভাটেরা হিল ফরেস্টে ১০ হেক্টর বনভূমিতে বনায়নে খাসিয়াদের দায়ের করা মামলা খারিজ হওয়ায় অবশেষে সামজিক বনায়ন কার্যক্রম শুরু করেছে বন বিভাগ। গত শনিবার সকাল থেকে শতাধিক শ্রমিক সামাজিক বনায়নে বৃক্ষরোপণ শুরু করেন। দুই মাস কাজ বন্ধ থাকার পর আবার বৃক্ষরোপণ করতে পারায় উপকারভোগী সদস্যরা খুবই আনন্দিত।
বন বিভাগ সূত্রে জানা যায়, ভাটেরা সংরক্ষিত বনাঞ্চলের আওতাধীন কালিয়ারআগা এলাকায় পতিত ১০ হেক্টর বনভূমিতে এলাকাবাসীর অংশগ্রহণে ২০২১-২২ অর্থবছরে সামাজিক বনায়ন সৃষ্টির লক্ষ্যে গত নভেম্বর মাসে ২৫ হাজার চারা রোপণ করা হয়। বনায়নের নির্ধারিত স্থানে দুই মাস আগে চারা রোপণ শুরু করে বনবিভাগ। কিন্তু স্থানীয় খাসিয়ারা আদালতে বনায়নকৃত জায়গার মালিকানা দাবি করে রিট করলে আদালত অস্থায়ী নিষেধাজ্ঞা দেন। পরে বনবিভাগ ওই রিটের বিপক্ষে আপিল করলে আদালত খাসিয়াদের মামলা খারিজ করে দেন।
বনায়নের উপকারভোগীরা জানান, কালিয়ারআগা এলাকায় পতিত ২৫ একর বনভূমি কখনো খাসিয়াদের দখলে ছিল না। স্থানীয় বাসিন্দা খয়রুল আমিন চৌধুরী টিপুর দখলে থাকা জায়গা তিনি বনবিভাগের কাছে হস্তান্তর করলে সেখানে সামাজিক বনায়নের উদ্যোগ নেয় বনবিভাগ। অথচ বনায়নের এ জায়গা থেকে খাসিয়াদের আবাসস্থল অর্থাৎ বছিলাছড়া পানপুঞ্জির দূরত্ব ৩ কিলোমিটার। খাসিয়াদের বাধায় সময়মতো রোপণ করতে না পারায় ২৫ হাজার চারার মধ্যে অর্ধেক চারা মরে গেছে।
এ ব্যাপারে কুলাউড়া রেঞ্জ কর্মকর্তা রিয়াজ উদ্দিন জানান, ভাটেরা হিল ফরেস্টের কালিয়ার আগা বনভূমিতে বনায়ন করতে গেলে খাসিয়ারা বাধা দেয় এবং আদালতে স্বত্ব মামলা দায়ের করে। বনবিভাগ মামলার জবাব ও আপত্তি দাখিল করে। গত ১০ আগস্ট আদালত উভয়ক্ষের শুনানি গ্রহণ করে খাসিয়াদের মামলাটি না-মঞ্জুর করেন। যার ফলে আইনগত কোনো বাধা না থাকায় গত শনিবার থেকে সামাজিক বনায়ন শুরু করা হয়েছে। স্থানীয় ভূমিহীন, দরিদ্র জনগোষ্ঠীর মধ্য থেকে কমপক্ষে ২৫ জন উপকারভোগী নিয়োগ করা হবে। তারা এ বাগান পাহারা, রক্ষণাবেক্ষণ ও মেয়াদ শেষে সামাজিক বনায়ন বিধিমালা মোতাবেক তাদের অংশ পাবেন।

 


আরো সংবাদ



premium cement
কৃষক যাতে ন্যায্যমূল্য পান, সেভাবেই ধানের দাম নির্ধারণ করা হবে : কৃষিমন্ত্রী চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কে সিএনজি ও বাসের মুখোমুখি সংঘর্ষে নিহত ২, আহত ৪ ভান্ডারিয়ায় ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা দেখতে দর্শনার্থীদের ঢল তীব্র তাপপ্রবাহের কারণে ৭ দিন স্কুল বন্ধের দাবি চাটমোহরে ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত বিএনপি সাম্প্রদায়িক শক্তি, এদের রুখতে হবে : ওবায়দুল কাদের সাদিক এগ্রোর ব্রাহামা জাতের গরু দেখলেন প্রধানমন্ত্রী ভারতে লোকসভা নির্বাচনে প্রথম ধাপে ভোট পড়েছে ৬০ শতাংশ সারা বিশ্ব আজ জুলুমবাজদের নির্যাতনের শিকার : ডা. শফিকুর রহমান মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশী : পররাষ্ট্রমন্ত্রী চন্দনাইশ, বাঁশখালী ও বোয়ালখালীতে ৩ জনের মৃত্যু

সকল