০৭ অক্টোবর ২০২২, ২২ আশ্বিন ১৪২৯, ১০ রবিউল আওয়াল ১৪৪৪ হিজরি
`

চিরিরবন্ধরে ৫ বছরেও শেষ হয়নি সেতুর কাজ

কাঁকড়া নদীর ওপর ১৭৫ মিটার দীর্ঘ সেতুর নির্মাণকাজ বন্ধ রয়েছে : নয়া দিগন্ত -

দিনাজপুরের চিরিরবন্দরে কাঁকড়া নদীর উপর নির্মিত ১৭৫ মিটার দৈর্ঘ্যরে সেতুর নির্মাণকাজ দীর্ঘ পাঁচ বছরেও সম্পন্ন হয়নি। নানা অজুহাতে ঠিকাদারি প্রতিষ্ঠান কাজ বন্ধ রাখায় উপজেলার তিন ইউনিয়নের যাতায়াতকারী লোকজন চরম ভোগান্তিতে পড়েছে।
সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, স্বাধীনতার পর থেকে উপজেলার দক্ষিণ দিকের মানুষের প্রাণের দাবি ছিল ভিয়াইল ও পুনট্টি ইউনিয়নের সংযোগস্থল আত্রাই নদীর উপর সেতু নির্মাণ করা। তারই পরিপ্রেক্ষিতে ২০১৭ সালের অক্টোবর মাসে স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতরের (এলজিইডি) অধীনে ১৭৫ মিটার আরসিসি গার্ডার সেতু নির্মাণকাজের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন স্থানীয় এমপি সাবেক পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। এতে বরাদ্দ দেয়া হয় ১৩ কোটি ৩৪ লাখ টাকা। ঠিকাদারি প্রতিষ্ঠান মের্সাস সুরমা এন্টারপ্রাইজ ব্রিজ নির্মাণের কাজটি পেয়েছে। ২০১৯ সালের এপ্রিল মাসে কাজ সম্পন্ন হওয়ার কথা থাকলেও তা অদ্যাবধি সম্পন্ন হয়নি।
স্থানীয় জবেদ আলী বলেন, যেমন ঠিকাদারের গাফিলতি রয়েছে সেই সাথে সংশ্লিষ্টদের তদারকির অভাবে দীর্ঘ কয়েক বছর সময় অতিবাহিত হলেও সেতুর নির্মাণকাজ না শেষ হওয়ায় আমরা চিন্তিত।
হিরা নামে এক ব্যক্তি জানান, কাঁকড়া নদী পার হয়ে উপজেলা সদরে যাতায়াতের যে বিকল্প রাস্তা রয়েছে সেটি অন্তত সাত কিলোমিটার। সেতুটি দ্রুত চলাচলে উন্মুক্ত করার দাবি জানান তিনি।
এ ব্যাপারে উপজেলা প্রকৌশলী ফারুক হাসান জানান, ঠিকাদারের বিভিন্ন অজুহাতে কাজ বন্ধ রাখায় সেতু নির্মাণকাজে বিলম্ব হয়েছে। তাদের কয়েকবার চিঠি দিয়েও কোনো উত্তর পাওয়া যায়নি। বর্ষা মৌসুমের পরেই তারা পুনরায় সারা না দিলে বাতিল আবেদন চেয়ে বাকি কাজ শুরু করা হবে। তবে পিলারসহ মোটামুটি ৬০ ভাগ কাজ শেষ হয়েছে। আশা করছি খুব দ্রুতই নির্মাণকাজ শেষ করে চলাচলের জন্য উন্মুক্ত করে দেয়া হবে।

 

 


আরো সংবাদ


premium cement