২৮ সেপ্টেম্বর ২০২২, ১৩ আশ্বিন ১৪২৯, ১ রবিউল আওয়াল ১৪৪৪ হিজরি
`

বুড়িমারীতে আমদানি হ্রাস ব্যবসায়ীদের কোটি কোটি টাকা লোকসান

-

লালমনিরহাটের পাটগ্রাম উপজেলার বুড়িমারী স্থলবন্দরে ভারত থেকে পণ্য আমদানি ব্যাপকভাবে হ্রাস পেয়েছে। টাকার বিপরীতে ডলারের মূল্য বাড়ায় এ পরিস্থিতির সৃষ্টি হয়েছে। আমদানিকারকরা বলছেন ইতোমধ্যে তাদের কোটি টাকা লোকসান হওয়ায় নতুন করে আর কেউ এলসি করার সাহস পাচ্ছেন না। ডলার মূল্য স্থিতিশীল না পর্যন্ত এই পরিস্থিতির কোনো উন্নতি হবে না বলে আশঙ্কা প্রকাশ করছেন ব্যবসায়ীরা। পণ্য আমদানি কমে যাওয়ায় শ্রমিকরাও বেকার হয়ে পড়েছেন।
খোঁজ নিয়ে জানা গেছে টাকার বিপরীতে দফায় দফায় ডলারের মূল্য বেড়ে যাওয়ায় বুড়িমারী স্থলবন্দরে পণ্য আমদানি ব্যাপকভাবে কমে গেছে। আগে যেসব পণ্যের এলসি করা হয়েছে বর্তমানে শুধু সেসব পণ্যের ট্রাক বন্দরে প্রবেশ করছে। বন্দর ইয়ার্ডে ভারতীয় ট্রাক থেকে গম ভুট্টা পাথর লোড আনলোড করা হচ্ছে। বুড়িমারী স্থলবন্দরের সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের সভাপতি আওয়ামী লীগ নেতা সায়েদুজ্জামান সায়েদ বলেন, এক দিকে ভারতে পণ্যের দাম অনেক বেশি, অপর দিকে যে চুক্তিমূল্যে (ডলার) এলসি করা হয়েছে ওই চুক্তিমূল্যের মালামাল দেশে আনার পরে আমদানিকারকদের তা কম দরে বিক্রি করতে হচ্ছে।
বুড়িমারী শ্রমিক কল্যাণ ফেডারেশনের সভাপতি ছফর উদ্দিন বলেন বুড়িমারীতে প্রায় দুই হাজার ৬০০ শ্রমিক আছে। আমদানি কমে যাওয়ায় এদের অনেকে বেকার হয়ে পড়েছেন। আমদানিকারকেরা আগে যেসব এলসি করেছিলেন এখন শুধু সেসব এলসির গম, ভুট্টা ও পাথর ঢুকছে। নতুন করে আর কেউ এলসি করছেন না।

 


আরো সংবাদ


premium cement