১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫
`

প্রবাসীর শখের বাগানে বাণিজ্যিক আম চাষ

-

দীর্ঘ সময় ধরে পরিবার নিয়ে অষ্ট্রেলিয়া বসবাস করে আসছেন মঈন উদ্দিন। প্রবাসে বসবাস করলেও তার মন পড়ে থাকে নিজ জন্মভূমিতে। তাই তো নিজ গ্রামের পাহাড়ে প্রায় ৩৫ একর জায়গাজুড়ে গড়ে তুলেছেন একটি সমন্বিত খামার। এখন সেই খামারকে পর্যটন স্পট হিসেবে গড়ে তুলেছেন তিনি। নাম দিয়েছেন হিলসডেল মাল্টিফার্ম। সেখানে রয়েছে ডেইরি ফার্ম, হরিনের খামার, ময়ূর, দেশী-বিদেশী হাঁস মুগরি, নানা জাতের ফলদ বনজসহ ওষুধি বৃক্ষ।
হিলসডেল মাল্টিফার্মের অভ্যন্তরে ১৫ একর জমিতে ১০ বছর আগে লাগানো হাড়িভাঙা ও আম্রপালি আমের চারা ফলবান বৃক্ষ। গাছগুলোতে থোকায় থোকায় ঝুলে থাকা পাকা আমের গন্ধে ম ম করছে সমগ্র বাগান। আমের ভারে নুয়ে পড়ছে গাছের ডাল।
অলিনগরের হিলসডেল মাল্টিফার্ম থেকে ইতোমধ্যে ১৫ টন হাড়িভাঙা জাতের আম বাজারজাত হয়েছে দেশের বিভিন্ন স্থানে। ৬০০ গাছে আম উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ২০ টন। উৎপাদিত এসব আম যাচ্ছে ঢাকা, চট্টগ্রাম, কুমিল্লা, ফেনীসহ দেশের বেশকিছু জেলায়।
সরেজমিন গিয়ে দেখা যায়, হিলসডেলে আম বাগানের পাশাপাশি রয়েছে পর্যটন ব্যবস্থা। এ মাল্টিফার্মের আরো এক নাম মধুরিমা রিসোর্ট। বাগানে সারি সারি আম গাছের তলায় বেঞ্চে বসে সময় কাটান পর্যটকরা।
বাগান থেকে আম কিনতে আসা জামশেদ আলম বলেন, আমি গত বছরও এই বাগান থেকে হাড়িভাঙা আম নিয়েছি। এই বাগানের আম খুব মিষ্টি।
হিলসডেলের ম্যানেজার আশরাফুল ইসলাম বলেন, এ ফার্মে জৈব উপায়ে আম উৎপাদন করা হয়। এরই মধ্যে হাড়িভাঙা বাজারজাত করছি। আম্রপালি কিছু দিনের মধ্যেই পাকতে শুরু করবে। বিগত বছরের তুলনায় শতকরা ২৫ ভাগ ফলন বৃদ্ধি পেয়েছে।
সুপারভাইজার বাইরুল ইসলাম বলেন, হাড়িভাঙা আম কেজিপ্রতি ৮০ টাকা করে বিক্রি করছি। এ এলাকাটি আম উৎপাদনের জন্য আদর্শ জায়গা। তবে পাহাড়ি এলাকা হওয়ায় পানি সেচ বেশি দিতে হয়। আশা করছি আবহাওয়া ভালো থাকলে আগামীতে আরো ভালো ফলন হবে ইনশা আল্লাহ।
প্রবাসী মঈন উদ্দিন জানান, আমার বাগানে বিগত সময়ের তুলনায় এ বছর ভালো ফলন হয়েছে। কোনো ধরনের ফরমালিন বা কেমিকেল ব্যবহার না করায় এখানকার আমের বেশ চাহিদা রয়েছে। বেশির ভাগ আম অনলাইনে বিক্রি হয়ে যায়। তিনি আরো বলেন, আমি প্রবাসে থাকলেও আমার মন পড়ে থাকে এই এই খামারে। ছুটি পেলেই আমি খামারে চলে আসি।
উপজেলা কৃষি কর্মকর্তা রঘুনাথ সাহা বলেন, মিরসরাইয়ে বাণিজ্যিকভাবে আমের বাগান বাড়ছে। তার মধ্যে করেরহাটের প্রবাসী মঈন উদ্দিনের হিলসডেল মাল্টিফার্ম অন্যতম। আমি কয়েকবার ওই বাগানে গিয়েছি। এটি সম্ভাবনাময় একটি বাগান।


আরো সংবাদ



premium cement
রাঙ্গামাটিতে বজ্রপাতে কিশোরীর মৃত্যু জামালপুরে ছাত্রলীগ নেতার বিরুদ্ধে অটোরিকশা চুরির মামলা কেএনএফ সদস্যদের আদালতে উপস্থাপন, ৫২ জনের রিমান্ড মঞ্জুর ৬ জেলায় বয়ে যাচ্ছে তীব্র তাপপ্রবাহ রাখাইনে তুমুল যুদ্ধ, মর্টার শেলের শব্দে প্রকম্পিত সীমান্ত এলাকা হামলার ব্যাপারে ইসরাইল নিজেই সিদ্ধান্ত নেবে : নেতানিয়াহু ইরানের ওপর চাপ বাড়াচ্ছে পাশ্চাত্যের দেশগুলো সিদ্ধিরগঞ্জে দুর্ধর্ষ ডাকাতি, নগদ টাকাসহ ৮০ লাখ টাকার মালামাল লুট প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনীর উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী পরীমণির বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানার আবেদন স্থায়ী যুদ্ধবিরতি না হওয়ায় গাজায় মানবিক প্রচেষ্টা সম্পূর্ণ ব্যর্থ : রাশিয়া

সকল