০৯ আগস্ট ২০২২
`

একটি ড্রেনে চাষের আওতায় এলো ৫০০ একর জমি

মিরসরাইয়ে বিলের পানি চলাচলের জন্য নবনির্মিত ড্রেন : নয়া দিগন্ত -

মিরসরাইয়ের কৃষকদের জন্য অভিশাপ ছিল জলাবদ্ধতা। দীর্ঘ ১২ বছর ধরে পাঁচ শ’ একর জমিতে চাষাবাদ করতে পারতেন না তারা। অবশেষে ৪৪ মিটারের একটি ড্রেন নির্মাণ করে দেয়ায় হাসি ফুটল কৃষকদের মুখে। অবসান হলো জলাবদ্ধতার। উপজেলার খৈইয়াছড়া ইউনিয়নের দুয়ারু, পোলমোগরা ও সৈদালী গ্রামের দুই শতাধিক কৃষক চলতি আমন মৌসুমে দুয়ারু বিলের পাঁচ শ’ একর জমিতে আমন চাষ শুরু করতে পারবেন।
গত ২৫ জুন ড্রেনের উদ্বোধন করে বিলের পানিপ্রবাহের পথ উন্মোচন করে দিলেন মিরসরাই উপজেলা পরিষদের চেয়ারম্যান জসিম উদ্দিন। এ সময় উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মিনহাজুর রহমান, সহকারী কমিশনার (ভূমি) এনএমএস জামিউল হিকমা, উপজেলা প্রকৌশলী রনি সাহা প্রমুখ উপস্থিত ছিলেন।
জানা গেছে, দুয়ারু বিলের পাঁচ শ’ একর তিন ফসলি জমিতে দুয়ারু, পোলমোগরা ও সৈদালী গ্রামের দুই শতাধিক কৃষক চাষাবাদ করতেন। বর্ষায় বিলের পানি দুয়ারু ছড়া দিয়ে সাহেরখালী খালে গিয়ে পড়ত। কিন্তু ছড়ার আশপাশে অপরিকল্পিত বাড়িঘর নির্মাণের কারণে বিলের পানি চলাচলের পথ বন্ধ হয়ে যায়। সেই সাথে বন্ধ হয়ে যায় বিলের পাঁচ শ’ একর জমিতে আমন চাষ।
খৈইয়াছড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মাহফুজুল হক জুনু বলেন, দুয়ারু বিলের জলাবদ্ধতা নিরসন হওয়ায় এলাকার জমির মালিক ও কৃষকরা খুশি।

 


আরো সংবাদ


premium cement