২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

কালিগঞ্জে তারালী ও শ্রীপুর খাল খননে অনিয়ম

সাতক্ষীরার কালিগঞ্জ উপজেলার তারালী গ্রামে সদ্য খনন করা খাল : নয়া দিগন্ত -

সাতক্ষীরার কালিগঞ্জ উপজেলার তারালী ও দক্ষিণ শ্রীপুর ইউনিয়নে দু’টি খাল খননে ব্যাপক দুর্র্নীতি ও অনিয়মের অভিযোগ উঠেছে। এস্কেবেটর মেশিন দিয়ে যেনতেনভাবে মাটি কেটে খালের দু’পাড় ড্রেসিং করে দেয়া হয়েছে। বরাদ্দের অর্ধেকেরও কম টাকা খরচ করে নানা অনিয়ম ঢাকতে দ্রুত পানি তুলে দেয়া হয়েছে খাল দু’টিতে। উল্লেখ্য, মৎস্য অধিদফতরের উদ্যোগে জলাশয় সংস্কারের মাধ্যমে উৎপাদন বৃদ্ধি প্রকল্পের আওতায় ৬৬ লাখ টাকা ব্যয়ে কালিগঞ্জের এই খাল দু’টি খনন করা হচ্ছে।
খোঁজ নিয়ে জানা গেছে, কালীগঞ্জ উপজেলার তারালী ইউনিয়নের খলিশখালী খাল ও দক্ষিণ শ্রীপুর ইউনিয়নের ঘোষখালি খাল খননে ২০২১-২২ অর্থবছরে ৩৩ লাখ টাকা বরাদ্দ দেয়া হয়। কিন্তু দুর্নীতি ঢাকতে খলিশখালী খাল খননের প্রকল্প সাইনবোর্ডে মাত্র ১৭ লাখ টাকা ও দলনেতা আব্দুল আজিজের নাম ছাড়া আর কোনো তথ্য দেয়া হয়নি।
অনুরূপভাবে দক্ষিণ শ্রীপুর ইউনিয়নের ঘোষখালি খাল খননের দু’টি অংশে ৩৩ লাখ টাকা বরাদ্দ থাকলেও প্রকল্প সাইনবোর্ডে ১৭ লাখ টাকা ও দলনেতা আবু সাঈদ সরদারের নাম ছাড়া আর কোনো তথ্য নেই।
এদিকে খননকাজের অনিয়ম ও এলাকাবাসীর প্রতিবাদের মুখে সাতক্ষীরা জেলা মৎস্য কর্মকর্তা আনিসুর রহমান ও খুলনা মৎস্য অধিদফতরের প্রকৌশলী আব্দুল মান্নান ঘটনাস্থলে আসেন এবং তারা মাপজোখ ও জরিপ করে অভিযোগের প্রমাণ পান। সে সময় কর্তৃপক্ষের চাপে পড়ে ঠিকাদাররা আবার খাল কেটে দেয়ার ওয়াদা করলেও সেই প্রতিশ্রুতি আজো বাস্তবায়ন হয়নি।
স্থানীয়রা জানান, পাঁচ হাজার ৮০০ ফুট করে লম্বা দু’টি খালের ৫০ ফুট চওড়া এবং ২৯ ফুট তলা ও ৬ ফুট গভীর করে খননের কথা থাকলেও তা করা হয়নি।
মৎস্য অধিদফতরের খুলনা বিভাগীয় প্রকৌশলী আব্দুল মান্নানের কাছে এ বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, গ্রামবাসীর প্রতিবাদের মুখে আমি তাদেরকে আবার খাল কেটে দেয়ার কথা বলে এসেছি।
তিনি আরো বলেন, মৎস্য অধিদফতর ও মন্ত্রণালয় থেকে যারা প্রকল্পটি নিয়ে এসেছে তাদের অনেক টাকা খরচ হয়েছে। এ কারণে একটু সমস্যা হতে পারে। তারপরও বিষয়টি আমি দেখছি।
এ প্রসঙ্গে কালীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা খন্দকার রবিউল ইসলাম বলেন, খাল খননের বিষয়টি মৎস্য অফিসের। যদি খাল খননে কোনো অনিয়ম দুর্নীতি হয়ে থাকে তাহলে সেখানে অভিযোগ করুন।

 


আরো সংবাদ



premium cement
রাশিয়ার ৯৯টি ক্ষেপণাস্ত্রের ৮৪টি ভূপাতিত করেছে ইউক্রেন আওয়ামী লীগকে ‘ভারতীয় পণ্য’ বললেন গয়েশ্বর দক্ষিণ আফ্রিকায় সন্ত্রাসীদের ছুরিকাঘাতে দাগনভুঞার যুবক নিহত কাশ্মিরে ট্যাক্সি খাদে পড়ে নিহত ১০ অবশেষে অধিনায়কের ব্যাপারে সিদ্ধান্তে পৌঁছল পাকিস্তান জাতিসঙ্ঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থাকে আবার অর্থায়ন শুরু করবে জাপান শেখ হাসিনার অন্তর্ভুক্তিমূলক রাজনীতি বিএনপিকে অন্ধকারে ঠেলে দিয়েছে : ওবায়দুল কাদের রাশিয়া সমুদ্র তীরবর্তী রিসোর্টে ১৬.৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে সিরিয়ায় ইসরাইলি হামলায় নিহত ৩৬ সেনা সদস্য দৌলতদিয়া ঘাটে পন্টুন থেকে নদীতে পড়ে যুবকের মৃত্যু অ্যানেসথেসিয়ার পুরনো ওষুধ বাতিল করে কেন নতুনের জন্য বিজ্ঞপ্তি!

সকল