০৮ আগস্ট ২০২২
`

সবুজ পাতার ফাঁকে উঁকি দিচ্ছে রক্তবর্ণ জামরুল


মধুমাস জ্যৈষ্ঠ্যে আম, জাম, কাঁঠাল, লিচু, ডেউয়া, লটকন, শরিফা, আতা ও জামরুলের মতো হরেক রকমের ফলে ভরে যায় গ্রামবাংলা। মাদারীপুরের শিবচরও এর ব্যতিক্রম নয়। শিবচর উপজেলার গ্রামাঞ্চলে গাছে গাছে সবুজ পাতার ফাঁকে উঁকি দিচ্ছে লাল, সবুজ আর সাদা রঙের জামরুল। থোকায় থোকায় ঝুলে থাকা ফলটি দেখতে ঘণ্টাকৃতি, ভারি চমৎকার। দেখতে যেমন সুন্দর, গুণেও অতি চমৎকার।
সরেজমিন দেখা গেছে, শিবচর উপজেলার বিভিন্ন অলি-গলি পথেঘাটে ও ছোট-বড় বাজারে জামরুল বিক্রি হচ্ছে। হালকা মিষ্টি ও পানসে মিষ্টি স্বাদের ফলটি ছোটদের খুব প্রিয়। জামরুলের নিজস্ব একটি মিষ্টি গন্ধ আছে, যা সবাইকে আকর্ষণ করে।
শিবচর উপজেলা কৃষি কর্মকর্তা অনুপম রায় বলেন, জামরুল গাছে বছরে দু’বার ফল ধরে। শীতকালের জামরুলের স্বাদ কিছুটা মিষ্টি আর গ্রীষ্মকালের জামরুলের মিষ্টতা কিছুটা কম। তবে গ্রীষ্মকালেই এ ফলটির কদর বেশি। গ্রীষ্মের প্রচণ্ড দাবদাহে রসালো এই ফলটি দেহের জন্য খুবই উপকারী। এই ফলে অনেক ভিটামিন-এ, ভিটামিট-সি ছাড়াও ক্যালসিয়াম, পটাশিয়াম, সোডিয়ামসহ দেহের জন্য উপকারী বিভিন্ন খনিজ উপাদান বিদ্যমান। শরীরের পানিশূন্যতা সমস্যা সমাধানে ভালো কাজ করে জামরুল।
উইকিপিডিয়া থেকে জানা গেছে, শরীরের নানা ধরনের ক্যান্সারের বিরুদ্ধে লড়তে জামরুলের জুড়ি নেই। ভিটামিন সি ও ফাইবার সমৃদ্ধ জামরুল হজমশক্তি বৃদ্ধি ও বদহজম দূর করে। এ ছাড়া দেহের কোলেস্টোরেলের মাত্রা কমাতে, ডায়াবেটিসের মাত্রা নিয়ন্ত্রণে ও বাত নিরাময়ে বিশেষ ভূমিকা রাখে জামরুল।

 


আরো সংবাদ


premium cement