২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

দক্ষিণ চট্টগ্রাম উপকূল রক্ষা প্রকল্পে ধীরগতি

বাঁশখালী উপকূল সুরক্ষায় টেকসই বেড়িবাঁধ নির্মাণ কাজ শেষের পথে। ছনুয়া এলাকা থেকে তোলা : নয়া দিগন্ত -

উপকূল সুরক্ষায় ভাঙন প্রতিরোধে চলমান কাজের সাথে সঙ্গতি রেখে নতুনভাবে দক্ষিণ চট্টগ্রামসহ চট্টগ্রাম জেলা ও খাগড়াছড়ি জেলার বিস্তীর্ণ উপকূল সুরক্ষায় পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) তিন হাজার ৩৪ কোটি টাকা ব্যয়ের পৃথক পৃথক প্রকল্পে চলছে ধীরগতি। বর্তমানে উপকূল সুরক্ষায় হাজার হাজার কোটি টাকা ব্যয়ে টেকসই বেড়িবাঁধ নির্মাণ ও নদী ড্রেজিং কাজ চলমান রয়েছে। ইতোমধ্যে ৮৩৩ কোটি টাকা ব্যয়ে চট্টগ্রামের বাঁশখালী, চন্দনাইশ, লোহাগাড়া, সাতকানিয়া ও দ্বীপ উপজেলা সন্দ্বীপ উপকূল সুরক্ষার কাজ চলতি বছরের জুনে শেষ হতে চললেও চলমান কাজের সাথে সঙ্গতি রেখে পাউবোর গৃহীত প্রকল্প বাস্তবায়নে চলছে ধীরগতি। এ কারণে হাজার হাজার কোটি টাকা ব্যয়ে উপকূল সুরক্ষায় টেকসই বেড়িবাঁধ স্থাপন করা হলেও গৃহীত প্রকল্প আলোর মুখ না দেখলে কার্যত বিস্তীর্ণ উপকূল অরক্ষিতই থেকে যাবে।
চলমান কাজের সাথে সঙ্গতি রেখে ১৭৫৪ কোটি টাকা ব্যয়ে প্রণীত চট্টগ্রামের সন্দ্বীপ ও খাগড়াছড়ি উপকূল সুরক্ষা প্রকল্প (ডিপিপি) প্লানিং কমিশনে রয়েছে। অপরদিকে সদর দফতরে রয়েছে বাঁশখালী ও আনোয়ারা উপকূল সুরক্ষায় যৌথভাবে গৃহীত ১২৬৯ কোটি টাকার প্রকল্প। চলমান কাজের সাথে সঙ্গতি রেখে এসব প্রকল্প বাস্তবায়ন হলে সুপারডাইকের আদলে সুরক্ষিত হবে চট্টগ্রাম ও খাগড়াছড়ির বিস্তীর্ণ উপকূল।
এদিকে বঙ্গোপসাগর বেষ্টিত দক্ষিণ চট্টগ্রামের পটিয়ায় ১১৫৮ কোটি ৩৬ লাখ টাকা ব্যয়ে পটিয়া বন্যা নিয়ন্ত্রণ নিষ্কাশন প্রকল্পসহ ২ হাজার ৩৬০ কোটি টাকা ব্যয়ে চলমান টেকসই ভাঙন প্রতিরোধ প্রকল্পে কাজের মধ্যে ২৯৩ কোটি টাকা ব্যয়ে বাঁশখালী, ২০০ কোটি টাকা ব্যয়ে সন্দ্বীপ ও ৩৩৩ কোটি টাকা ব্যয়ে জেলার সাতকানিয়া লোহাগাড়া চন্দনাইশ উপজেলা সুরক্ষায় টেকসই বোড়িবাঁধ নির্মাণের কাজ শেষ হচ্ছে চলতি বছরের ৩০ জুনের মধ্যে।
জানা গেছে, চলমান কাজের সাথে সঙ্গতি রেখে পাউবো চট্টগ্রাম ডিভিশন-১ ও ডিভিশন-২ এর অধীনে আরো ৩ হাজার ৩৪ কোটি কোটি টাকা ব্যয়ে উপকূল সুরক্ষা ভাঙন প্রতিরোধ, ড্রেজিং অবকাঠামো নির্মাণ ও বন্যা নিয়ন্ত্রণ নিষ্কাশন ও সেচ প্রকল্পের জন্য নতুনভাবে ডিপিপি প্রণয়ন করা হয়, যা এখন পরিকল্পনা কমিশনে ও পানি উন্নয়ন বোর্ড সদর দফতরে রয়েছে। পাউবো গৃহীত নতুন প্রকল্পগুলো বাস্তবায়ন হলে সুপার ডাইকের আদলে সন্দ্বীপসহ সুরক্ষিত হবে চট্টগ্রামের অবশিষ্ট অরক্ষিত উপকূল।
জানা গেছে, আনোয়ারার এমপি ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ, পটিয়ার এমপি ও জাতীয় সংসদের হুইপ সামশুল হক চৌধুরী, চন্দনাইশ সাতকানিয়া আংশিক এলাকার এমপি নজরুল ইসলাম চৌধুরী, বাঁশখালীর এমপি মোস্তাফিজুর রহমান চৌধুরী ও সাতকানিয়া লোহাগাড়ার এমপি প্রফেসর ড. আবু রেজা মহাম্মদ নেজাম উদ্দিন নদভীর প্রচেষ্টায় সাগর নদী ও খালের ভাঙন প্রতিরোধে ২০১৫ থেকে ১৭ সালের মধ্যে প্রণয়নকৃত প্রায় ২৫৬০ কোটি টাকা ব্যয়ে চলমান কাজের সর্বশেষ সময় দেয়া হয়েছিল গত বছরের ৩০ জুন পর্যন্ত। কিন্তু করোনাভাইরাসজনিত বিশ্ব মাহামারীর কারণে এসব প্রকল্প কাজের মেয়াদ সঙ্গত কারণে বৃদ্ধি করা হয়। এর মধ্যে ৮৩৩ কোটি টাকা ব্যয়ে জেলার সন্দ্বীপ সাতকানিয়া লোহাগাড়া ও চন্দনাইশ উপজেলার কাজ সমাপ্ত হচ্ছে চলতি বছরের জুনের মধ্যে।
অপরদিকে ১১৫৮ কোটি ৩৬ লাখ টাকা ব্যয়ে পটিয়া বন্য নিয়ন্ত্রণ ও নিষ্কাশন প্রকল্প ও ৫৭৪ কোটি টাকা ব্যয়ে আনোয়ারা উপকূল সুরক্ষার কাজও নির্দিষ্ট সময়ের মধ্যে সমাপ্ত হচ্ছে বলে জানিয়েছেন পাউবো কর্তৃপক্ষ।
এসব চলমান কাজের সাথে সঙ্গতি রেখেই চট্টগ্রাম ও খাগড়াছড়ির সাগর ও নদীর ভাঙন ঠেকাতে নতুন নতুন প্রকল্প প্রণয়ন করে পানি উন্নয়ন বোর্ড। আর এ প্রকল্পগুলো বাস্তবায়ন হলে পটিয়ায় বন্যা নিয়ন্ত্রন নিষ্কাশন ও সেচব্যবস্থা উন্নত হবে এবং আনোয়ারা পার্কি সমুদ্রসৈকতসহ ২১০০ মিটার টেকসই প্রতিরোধ ব্যবস্থা গড়ে উঠবে। সেই সাথে সন্দ্বীপ, সীতাকুণ্ড ও খাগড়াছড়ির বিস্তীর্ণ উপকূল সুরক্ষিত হবে।

 


আরো সংবাদ



premium cement
প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড সফরে যাচ্ছেন ভারতীয় ৩ সংস্থার মশলায় ক্যান্সার সৃষ্টিকারী উপাদান সাবেক শিবির নেতা সুমনের পিতার মৃত্যুতে অধ্যাপক মিয়া গোলাম পরওয়ারের শোক গণকবরে লাশ খুঁজছেন শত শত ফিলিস্তিনি মা ভারতের লোকসভা নির্বাচনে আলোচনায় নেতাদের ভাই-বোন ও সন্তান সংখ্যা চীনে শতাব্দীর ভয়াবহ বন্যার শঙ্কা, ঝুঁকিতে ১৩ কোটি মানুষ ভারতের মাঝারি পাল্লার নতুন ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা ৩ দিনের ব্যবধানে দ্বিতীয়বার চেন্নাইকে হারাল লক্ষৌ ইসরাইলের সামরিক ঘাঁটিতে হামলা হিজবুল্লাহর যুক্তরাষ্ট্রে বিদেশী : ১ মেক্সিকো, ২ ভারত চ্যাম্পিয়ন্স ট্রফি খেলতেও পাকিস্তানে যাবে না ভারত!

সকল