১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

বদলগাছীতে বাজার সয়লাব ভেজাল কীটনাশকে

-

নওগাঁর বদলগাছীতে বাজার সয়লাব ভেজাল কীটনাশকে। না বুঝে এসব ভেজাল কীটনাশক ব্যবহার করে উপকারের পরিবর্তে উল্টো ক্ষতিগ্রস্ত হচ্ছেন কৃষকরা। দোকান থেকে কেনা কীটনাশকে কোনো কাজ হচ্ছে না। এক দিকে যেমন ফসলের ক্ষতি হচ্ছে অপর দিকে আর্থিকভাবে ক্ষতির মুখে পড়ছেন উপজেলার কৃষকরা।
জানা গেছে, ইনতেফা কোম্পানির ‘বাতির’ নামক কীটনাশক নির্ধারিত ডিলারদের মাধ্যমে বাজারে বিক্রি হয়ে থাকে। কোম্পানির নির্ধারিত দোকানগুলোতে এ কীটনাশক না থাকলেও লেবেল লাগানো বোতল বা প্যাকেট বাইরের সর্বত্র অনুমোদিত দোকানগুলোতে পাওয়া যাচ্ছে। কৃষকরা সেসব কীটনাশক চড়া দামে কিনে পোকা দমনের জন্য স্প্রে করলেও তা দিয়ে কিছুতেই পোকা দমন করা সম্ভব হচ্ছেনা। ফলে কোম্পানির বিরুদ্ধে তাদের বিভিন্ন অভিযোগ। বোতল বা প্যাকেটের গায়ে মনোগ্রাম বা লেবেল দেখে বোঝার কোনো উপায় নেই এটা নকল নাকি আসল।
ইনতেফা কোম্পানির ডিলার মিন্টু সাহা বলেন, আমার কাছেও কয়েকজন কৃষক অভিযোগ করেছেন। তা ছাড়া আমি আগামী মাস থেকে ইনতেফা কোম্পানি এমনিতেই বাদ দেবো।
উপজেলা উপসহকারী কৃষি কর্মকর্তা আবু রায়হান হোসেন বলেন, বিষয়টি নিয়ে ভোক্তা অধিকার দফতরের সাথে কথা হয়েছে। অচিরেই প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে। মিনেট কীটনাশক কোম্পানির মার্কেটিং অফিসার খাজা মদ্দীন বলেন, আমাদের কোম্পানির নামে এ ধরনের কোনো রিপোর্ট নেই।
উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ হাসান আলী বলেন অনেকসময় ওষুধের মেয়াদোত্তীর্ণ হলে এ সমস্যা হয়। উপজেলা নির্বাহী অফিসার আলপনা ইয়ামিন বলেন, আমি কৃষি অফিসারকে বলে প্রতিটি কীটনাশক দোকান চেক করে দেখব।


আরো সংবাদ



premium cement