২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

নির্মাণ শেষ হলেও চালু হচ্ছে না সিঙ্গাইর ফায়ার স্টেশন

নবনির্মিত সিঙ্গাইর ফায়ার সার্ভিস স্টেশন : নয়া দিগন্ত -

মানিকগঞ্জের সিঙ্গাইর উপজেলায় ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশন নির্মাণের কাজ শেষ হওয়ার ছয় মাস পেরিয়ে গেলেও চালু হচ্ছে না এর কার্যক্রম। ফলে জানমাল নিয়ে অগ্নিঝুঁকি নিয়ে দিন পার করছেন উপজেলাবাসী।
মানিকগঞ্জ গণপূর্ত বিভাগ ইতোমধ্যেই ভবনের শতভাগ কাজ সম্পন্ন করে ফায়ার সার্ভিস বিভাগকে বুঝে নিতে বলেছেন। নির্মাণ কাজে কিছু ত্রুটিবিচ্যুতি থাকায় ফায়ার সার্ভিস বিভাগ ভবন বুঝে নিচ্ছে না বলে জানা গেছে। দুই পক্ষের সমন্বয়হীনতার কারণে জনবলসহ দু’টি গাড়ি বরাদ্দ হলেও শুরু হচ্ছে না এর কার্যক্রম। এ ছাড়া প্রধানমন্ত্রী ভবন উদ্বোধনের জন্য সময় দিতে না পারাকেও স্টেশন চালুর বিলম্বের কারণ বলে জানিয়েছেন ফায়ার সার্ভিস কর্তৃপক্ষ।
মানিকগঞ্জ গণপূর্ত বিভাগ সূত্রে জানা গেছে, সিঙ্গাইর উপজেলায় ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশন নির্মাণের জন্য ২০১৫ সালে ঘোনাপাড়া হাসপাতাল রোডে ৩৩ শতক জমি অধিগ্রহণ করা হয়। পরে ভবন নির্মাণের জন্য দরপত্র আহ্বান করা হলে মেসার্স মদিনা এন্টারপ্রাইজ নামে ঠিকাদারি প্রতিষ্ঠান কার্যাদেশ পায়। এতে নির্মাণ ব্যয় বরাদ্দ দেয়া হয় চার কোটি ১৭ লাখ টাকা। এর পর ২০১৮ সালের প্রথম দিকে নির্মাণকাজ শুরু হয়। নির্মাণ কাজের নির্ধারিত সময় দেড় বছর অতিক্রম হলেও ঠিকাদারি প্রতিষ্ঠান কাজ সম্পন্ন করতে না পারায় আরো কিছু সময় বৃদ্ধি করে বাকি কাজ ২০২১ সালের জুন মাসের দিকে শেষ করে গণপূর্ত বিভাগকে বুঝিয়ে দেয়।
সিঙ্গাইর পৌরসভার মেয়র আবু নাঈম মোহাম্মদ বাশার বলেন, সিঙ্গাইর ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশন ভবন নির্মাণকাজ শেষ হওয়া সত্ত্বেও কার্যক্রম শুরু না হওয়ায় অগ্নিকাণ্ড, সড়ক দুর্ঘটনাসহ বিভিন্ন দুর্ঘটনা সহজে মোকাবেলা করা যাচ্ছে না। তিনি স্টেশনটি দ্রুত চালুর দাবি জানান।
এ ব্যাপারে মানিকগঞ্জ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের উপসহকারী পরিচালক শরিফুল ইসলাম জানান, স্টেশনের বিভিন্ন পদে প্রায় ২০ জন লোক পদায়ন করা হয়েছে। এদের এখন অন্য স্টেশনে কাজ করানো হচ্ছে। এ ছাড়া দু’টি গাড়িও বরাদ্দ পেয়েছেন। তিনি আরো জানান প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে ভার্চুয়াল পদ্ধতিতে উদ্বোধনের দিনক্ষণ নির্ধারণ হলেই ভবন বুঝে নেয়া হবে।

 


আরো সংবাদ



premium cement