২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

আধুনিক খামার : পাল্টে দিয়েছে গরু পালনের ধরন

সাঘাটায় আরকে খামারে পরিচ্ছন্ন পরিবেশে পালিত হচ্ছে গরু : নয়া দিগন্ত -

৩৩ শতাংশ জমির ওপর গড়ে তোলা হয়েছে খামারটি। দূর থেকে দেখে বোঝার উপায় নেই গরুর খামার এটি। ভেতরে নজর কাড়ার মতো সাজানো গোছানো। সারিবদ্ধ গাভী ও ষাঁড় খাবার খাচ্ছে। পুরো খামারটিতে আধুনিকতার ছোঁয়া। শেডের ভেতরে প্রতিটি গরুর জন্য স্বাস্থ্যসম্মত উপায়ে তৈরি করা হয়েছে আলাদা আলাদা চৌবাচ্চা। রয়েছে গরুর গোসল, চিকিৎসা ও প্রজননের জন্য আলাদা ব্যবস্থা। গাইবান্ধার সাঘাটা উপজেলার রামনগর গ্রামের ত্রিমোহনী সেতু এলাকায় এমনই উন্নত ও আধুনিক একটি গরুর খামার সবার দৃষ্টি কেড়েছে। ছোট ভাই ভেটেরিনারি সার্জন ডা: হারুন অর রশিদের পরামর্শে এলাকার শিক্ষিত যুবক রজ্জব খন্দকার মূলত শখ থেকেই খামারটি তৈরি করেছেন।

২০২০ সালের অক্টোবর মাস থেকে যাত্রা শুরু। কয়েক ধাপে ব্যয় হয়েছে প্রায় ৯০ লাখ টাকা। নাম দেয়া হয়েছে আরকে সমন্বিত খামার ব্যবস্থাপনা। মোটাতাজা ও দুগ্ধ উৎপাদনের জন্য ৪১টি শাহীওয়াল ও ফ্রিজিয়ান জাতের গরু দিয়ে যাত্রা শুরু হয়। চিকিৎসকের পরামর্শ অনুযায়ী প্রতিদিন গমের ভুসি, মুগডাল ভুসি, মসুর ভুসি, সয়াবিন খৈল, কাঁচা ঘাস, খড় ও লবণ ছাড়াও দেশীয় বিভিন্ন দানাদার খাবার দেয়া হয় গরুকে। সাতজন শ্রমিক সার্বক্ষণিক খামারের কাজে নিয়োজিত থাকেন। কর্মরত শ্রমিকরা জানান, এখানে গড়ে প্রতিটি গরু প্রতিদিন প্রায় ১৫০ টাকার দেশীয় খাবার খায়। খামারের পরিধি বাড়িয়ে আরো ১৫০ গরু পালনের প্রস্তুতি চলছে বলে জানা গেছে।
এলাকার বাসিন্দা রুপন মিয়া জানান, এ খামারটি এলাকার অনেকের কাছেই অনুকরণীয়। খামারের সুন্দর পরিবেশ আর আধুনিক উপায়ে গরু পালন দেখতে প্রতিদিন লোকজন আসে।

সরেজমিন দেখা গেল, চারটি গাভীর দুধ দোহন চলছে। পরিচর্যায় ব্যস্ত রাজু মিয়া নামের একজন কর্মী জানান, শুরুতেই চারটি গাভী থেকে প্রতিদিন ৬০-৭০ লিটার দুধ পাওয়া যাচ্ছে। পরিকল্পনা অনুযায়ী আগামীতে এখানে প্রতিদিন ৩০০ লিটার দুধ পাওয়া যাবে। সঠিক সময়ে সঠিক পরামর্শ ও চিকিৎসা প্রদানের জন্য ভেটেরিনারি সার্জনের সাথে সার্বক্ষণিক যোগাযোগ রাখা হয়।

এ ব্যাপারে কথা হলে ভেটেরিনারি সার্জন ডা: হারুন অর রশিদ জানান, দীর্ঘদিন থেকেই তিনি আধুনিক গরুর খামারের নানা দিক নিয়ে পরামর্শ দিয়ে আসছেন তিনি। গরুর খাদ্য, স্বাস্থ্যচিকিৎসা ছাড়াও বিভিন্ন বিষয়ে তিনি সার্বক্ষণিক যোগাযোগ রাখেন।

খামারের ব্যবস্থাপনা পরিচালক ব্যবসায়ী রজ্জব খন্দকার বলেন, খামার করে শুধু ব্যবসা করাই আমার উদ্দেশ্য নয়। পুষ্টি চাহিদা মেটানো ও বেকারত্ব দূর করাসহ এলাকার প্রয়োজনে আগামীতে বায়োগ্যাস প্ল্যান্টেরও কাজ এগিয়ে নিচ্ছেন তিনি।


আরো সংবাদ



premium cement
সোনাহাট স্থলবন্দর দিয়ে বাংলাদেশ ত্যাগ করলেন ভুটানের রাজা জাতীয় দলে যোগ দিয়েছেন সাকিব, বললেন কোনো চাওয়া-পাওয়া নেই কারওয়ান বাজার থেকে সরিয়ে নেয়া হচ্ছে ডিএনসিসির আঞ্চলিক কার্যালয় এলডিসি থেকে উত্তরণের পর সর্বোচ্চ সুবিধা পেতে কার্যকর পদক্ষেপ নিন : প্রধানমন্ত্রী নারায়ণগঞ্জ জেলার শ্রেষ্ঠ ওসি আহসান উল্লাহ ‘ট্রি অব পিস’ পুরস্কার বিষয়ে ইউনূস সেন্টারের বিবৃতি আনোয়ারায় বর্তমান স্বামীর হাতে সাবেক স্বামী খুন, গ্রেফতার ৩ ফতুল্লা প্রেস ক্লাবের ইফতার মাহফিল অনুষ্ঠিত বদরের শিক্ষায় ন্যায়-ইনসাফের সমাজ প্রতিষ্ঠায় ঐক্যবদ্ধ হতে হবে : সেলিম উদ্দিন ইসলামের বিজয়ই বদরের মূল চেতনা : ছাত্রশিবির পরিবেশ দূষণে বাংলাদেশে বছরে ২ লাখ ৭২ হাজার মানুষের মৃত্যু : বিশ্বব্যাংক

সকল