১৯ মে ২০২২, ০৫ জৈষ্ঠ ১৪২৯, ১৭ শাওয়াল ১৪৪৩
`

মুলাদীতে খালে বাঁধ দিয়ে রাস্তা ফসলি জমিতে জলাবদ্ধতা

-

বরিশাল জেলার মুলাদী উপজেলায় সরকারি খালে বাঁধ দিয়ে রাস্তা নির্মাণের কারণে জলাবদ্ধতা সৃষ্টিতে ফসলি জমির ব্যাপক ক্ষতি হচ্ছে। উপজেলার চরকালেখান ইউনিয়নের নয়াকান্দি থেকে বেপারী বাড়ি পর্যন্ত খালটির কয়েক স্থানে বাঁধ দিয়ে রাস্তা করায় ফসলি জমিতে জলাবদ্ধতা সৃষ্টি হয়েছে।
আগামী বর্ষা মৌসুমেও জলাবদ্ধতায় ফসল নষ্টের আশঙ্কা করছেন কৃষকেরা। রাস্তা অপসারণ করে খাল প্রবহমান রাখার দাবিতে সহকারী কমিশনারের (ভূমি) কাছে লিখিত আবেদন করা হয়েছে।
চরকালেখান ইউনিয়নের নয়াকান্দি গ্রামের ইউসুফ আলী জানান, ওই এলাকার বেপারী বাড়ি থেকে দুলাল আকনের বাড়ি হয়ে কলেজ রোড পর্যন্ত একটি খাল রয়েছে। ওই খাল দিয়ে এলাকার ফসলি জমির পানি নিষ্কাশন হতো। দু-তিন বছর আগে বাবু চৌকিদারসহ কয়েকজন বাসিন্দা তাদের পুকুর ও বাড়ির রাস্তা করার জন্য খালটিতে বাঁধ দেন। এতে খালের পানি চলাচল বন্ধ হয়ে যায়। গত বর্ষা মৌসুমে নয়াকান্দি ফসলি জমিতে জলাবদ্ধতা সৃষ্টি হয়।
একই এলাকার আবদুল খালেক জানান, কয়েকটি পরিবার অপরিকল্পিতভাবে খালে বাঁধ দিয়ে রাস্তা তৈরি করেছে। বাবু চৌকিদার সরকারি খাল দখলের অভিযোগ অস্বীকার করে বলেন, ‘আমার জমি দিয়ে বাড়িতে ঢোকার রাস্তা করেছি। সেখানে খাল বন্ধ হলে কিছু করার নেই।’
উপজেলা সহকারী কমিশনার (ভূমি) রিয়াজুল রহমান বলেন, কৃষক ও স্থানীয়দের অভিযোগ পেয়েছি। সরকারি খালে কারো বাঁধ কিংবা রাস্তা তৈরি করার সুযোগ নেই। চরকালেখান ইউনিয়ন ভূমি উপসহকারী কর্মকর্তাকে প্রতিবেদন দেয়ার জন্য নির্দেশনা দেয়া হয়েছে।


আরো সংবাদ


premium cement