২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

মনোহরদীতে লোভে পড়ে কৃষিজমির সর্বনাশ

মনোহরদীতে ভেকু দিয়ে কেটে নেয়া হচ্ছে কৃষিজমির মাটি : নয়া দিগন্ত -

নরসিংদীর মনোহরদীতে ফসলি জমির মাটি যাচ্ছে ইটভাটায়। এতে নষ্ট হচ্ছে শত শত বিঘা জমির ফসল ও উৎপাদন ক্ষমতা। ফলে কমতে শুরু করেছে ফসলের উৎপাদন। ইটভাটার মালিকরা কৃষকদের প্রলোভন দেখিয়ে তাদের জমির উপরিভাগের উর্বর মাটি কেটে নিচ্ছেন। এরপর এসকেভেটর মেশিন দিয়ে সেই মাটি কেটে ইটভাটায় নিয়ে যাচ্ছেন। এর পরও স্থানীয় প্রশাসন নীরব ভূমিকা পালন করছে।
জানা যায়, উপজেলার ১২টি ইউনিয়নে ২৭টি ইটভাটা আছে। যেগুলোর বেশির ভাগেরই পরিবেশ অধিদফতরের কোনো ছাড়পত্র নেই। ফসলি জমির মাটি দিয়ে ইট তৈরিতে সুবিধা বেশি। সরেজমিন চালাকচর, বড়চাপা ও কৃষ্ণপুর ইউনিয়নের বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে এসকেভেটর মেশিনের মাধ্যমে ট্রলি ও ড্রাম ট্রাক দিয়ে ফসলি জমির মাটি বিভিন্ন ইটভাটায় নিয়ে যাওয়া হচ্ছে। জমির মালিকরা দীর্ঘমেয়াদি ক্ষতির বিষয়টি না বুঝেই ইটভাটার মালিকদের কাছে টপ সয়েল বিক্রি করছেন।
সরেজমিন ঘুরে দেখা যায়, পূর্ব ডোমনমারা গ্রামের মাটি ব্যবসায়ী নূর হোসেন নূরু ও দ্বীন ইসলাম দিনু ভেকু দিয়ে ফসলি জমির মাটি প্রায় ৬ ফুট গভীর করে কেটে ইটভাটায় নিয়ে যাচ্ছেন। এতে পাশের জমির মালিকদের ফসলি জমি ভাঙনের মুখে পড়েছে। দিনু ও নূরু ফসলি জমির মাটি কেটে নেয়ার কথা স্বীকার করে বলেন, উপজেলা নির্বাহী কর্মকর্তা ও ভূমি অফিসের অনুমতি নিয়ে আমরা মাটি কাটছি। আমাদের মতো মনোহরদীর অনেক ব্যবসায়ী ফসলি জমির মাটি কেটে নিচ্ছেন।
ডোমনমারা গ্রামের কৃষক কাশেম, রবিসহ অনেকেই বলেন, ইটভাটা থেকে লোকজন এসে কৃষকদের মাটি বিক্রির জন্য অনুনয়-বিনয় করে বোঝান। ফলে অনেক কৃষক লোভে পড়েই মাটি বিক্রি করেন। মূলত ফসলি জমির উপরের অংশের মাটি বিক্রি করা হয়ে থাকে। এতে করে দেড় থেকে দুই বছর ওই জমিতে তেমন ফসল উৎপাদন হয় না।
মনোহরদী উপজেলা কৃষি কর্মকর্তা আয়েশা আক্তার জানান, মাটির উপরিভাগের ১০-১৫ ইঞ্চির মধ্যে উর্বরতা শক্তি থাকে। মাটি খুঁড়ে বিক্রি করার ফলে তা আবার ফিরে আসতে অনেক বছর সময় লাগে। এ ছাড়া মাটির এই অংশে যেকোনো ফসল বেড়ে উঠার গুণাগুণ সুরক্ষিত থাকে।
উপজেলা ইটভাটা মালিক সমিতির সাধারণ সম্পাদক আবুল কালাম আজাদ ফরিদ বলেন, যেসব এলাকায় নদীর মাটি আছে সেই এলাকার ইটভাটাগুলোতে এবার ফসলি জমির মাটি কাটা হচ্ছে না। তবে কোন কোন এলাকায় ফসলি জমির মাটি ইটভাটায় যাচ্ছে, তা আমার জানা নেই।
মনোহরদী উপজেলা নির্বাহী কর্মকর্তা এ এস এম কাশেম বলেন, বিষয়টি জেনে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।


আরো সংবাদ



premium cement
চুয়াডাঙ্গায় হিট‌স্ট্রো‌কে যুবকের মৃত্যুর ৭ ঘণ্টা পর নারীর মৃত্যু ঢাকায় তাপমাত্রা ৪০ ডিগ্রি ছাড়াল, যশোরে দেশের সর্বোচ্চ ৪২.৬ শ্যালকদের কোপে দুলাভাই খুন : গ্রেফতার ৩ তীব্র গরমে কী খাবেন আর কী খাবেন না এবার তালতলী উপজেলা আওয়ামী লীগ সভাপতির আপত্তিকর ভিডিও ভাইরাল বঙ্গবীর কাদের সিদ্দিকীকে বক্তব্য প্রত্যাহার করে ক্ষমা চাইতে বললেন এমপি জয় পঞ্চপল্লীর ঘটনায় ন্যায়বিচারের স্বার্থে যা দরকার দ্রুততম সময়ের মধ্যে করার নির্দেশ সরকার ভিন্ন মত ও পথের মানুষদের ওপর নিষ্ঠুর দমন-পীড়ন চালাচ্ছে : মির্জা ফখরুল ধুনটে বিদ্যুৎস্পৃষ্টে বৃদ্ধের মৃত্যু বাকৃবির এক্স রোটারেক্টরর্স ফোরামের বৃত্তি প্রদান অনুষ্ঠিত পাবনায় মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড, হিট স্ট্রোকে মৃত্যু ১

সকল