২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

নদীপাড়েই বিক্রি হচ্ছে পায়রা ও বিষখালীর ইলিশ

নদীপাড়ে বিক্রি হওয়া বিষখালীর ইলিশ : নয়া দিগন্ত -

পায়রা ও বিষখালী নদীর পাড়েই বিক্রি হচ্ছে ইলিশ। সন্ধ্যার পরে স্থানীয় জেলদের শিকার করা মাছ বিক্রি হয় এসব ভ্রাম্যমাণ ছোট ছোট দোকানে।
রাস্তার পাশে এমন তাজা মাছ দেখে অনেকেই নিজেদের সাধ্যমতো মাছ কিনে নিয়ে যায়। ইলিশগুলো বেশি বড়ও না আবার জাটকাও না। প্রতি কেজি ইলিশের দাম ৪০০ টাকা। নদ-নদীর তাজা মাছ কেনার জন্য অনেকে বিকেল থেকে অপেক্ষা করে। সন্ধ্যা হলেই জমে ওঠে বাজার। মাছগুলো একদম ফ্রেশ। বেছে বেছে বড় সাইজের মাছ কিনতে দেখা গেছে অনেক ক্রেতাকে। বড় ইলিশের প্রতি কেজির দাম ৫২০ টাকা ধরা হয়েছে।
আয়লা পতাকাটা ইউনিয়নের মহাসিন বলেন, সাগরের মাছের তুলনায় স্থানীয় বাজারের পায়রা ও বিষখালী নদীর মাছ সুস্বাদু, তাই একটু বেশি করে কিনছি। তিনি আরো বলেন, নদীতে তেমন মাছ নাই, যে পরিমাণ মাছ জেলেরা শিকার করে তা নিয়ে বরগুনা বাজার পর্যন্ত গেলে তাদের পোষায় না। তাই মাছ ধরে সরাসরি পুরাকাটা ফেরিঘাটে এখানে বসেই বিক্রি করে।
এক বিক্রেতা বলেন, আমরা জেলেদের কাছ থেকে মাছ সংগ্রহ করে স্থানীয় বাজারে বিক্রি করি সন্ধ্যার পরে। সাগরের মাছের তুলনায় আমাদের স্থানীয় বাজারে মাছ সতেজ। তাই ক্রেতার আগ্রহও বেশি থাকে। বিভিন্ন জায়গা থেকে মাছ কিনতে লোকজন আসে এখানে। তাজা মাছের চাহিদা থাকায় ২-৩ ঘণ্টার মধ্যেই বিক্রি হয়ে যায়। তবে নদীতে মাছ তুলনামূলক কম। এত অবরোধ-নিষেধাজ্ঞার পরেও ইলিশ পাই না।
এ বিষয়ে বরগুনা জেলা মৎস্য কর্মকর্তা বিশ্বজিৎ কুমার দেব নয়া দিগন্তকে বলেন, বরগুনার প্রধান নদীগুলোর মধ্যে পায়রা একটি। তবে সবজায়গার মতো পায়রায়ও ইলিশ কম পাওয়া যাচ্ছে। ইলিশ রক্ষায় জেলেদের অসচেতনতার জন্য ইলিশের দেখা মিলছে না।


আরো সংবাদ



premium cement