২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

সার বীজের দাম বৃদ্ধিতে দিশেহারা আমতলীর তরমুজ চাষিরা

আমতলীতে তরমুজ চাষে ব্যস্ত চাষি : নয়া দিগন্ত -

বরগুনার আমতলী উপজেলায় গ্রামে গ্রামে তরমুজ চাষে ব্যস্ত সময় পার করছে কৃষক। গত বছর তরমুজের বাম্পার ফলন হওয়ায় এ বছর তারা বেশি করে তরমুজ চাষে আগ্রহী হচ্ছে। কিন্তু সার, বীজ ও কীটনাশকের দাম বেশি থাকায় দিশেহারা কৃষক।
আমতলী কৃষি অফিস সূত্রে জানা গেছে, উপজেলার আঠারোগাছিয়া, হলদিয়া, সদর ইউনিয়ন, চাওড়া, কুকুয়া ও গুলিশাখালী ইউনিয়নে এ বছর দুই হাজার পাঁচ হেক্টর জমিতে তরমুজ আবাদের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে। গত বছর ছিল এক হাজার ৯৯০ হেক্টর। গত বছরের তুলনায় এ বছর ৫১০ হেক্টর জমিতে বেশি তরমুজ আবাদ হবে বলে আশা করছেন উপজেলা কৃষি কর্মকর্তা সিএম রেজাউল করিম। আমন ধান কাটা শেষ হতে না হতেই তরমুজ চাষিরা জমি চাষ করে বীজ বপনে ব্যস্ত সময় পার করছে। তবে সার, বীজ ও কীটনাশকের দাম গত বছরের চেয়ে বেশি থাকায় কৃষকদের হিমশিম খেতে হচ্ছে। ৫০ কেজির এক বস্তা টিএসপি সার এক হাজার ৩০০ থেকে এক হাজার ৫০০ টাকায় কিনতে হচ্ছে। বস্তা প্রতি ২০০ থেকে ৪০০ টাকা বেশি দামে সার কিনতে হচ্ছে। সরকারিভাবে ৫০ কেজির এক বস্তা টিএসপি সারের দাম এক হাজার ১০০ টাকা। কিন্তু কৃষকরা তরমুজ চাষে বেশি আগ্রহী হওয়ায় সুযোগ বুঝে সার ব্যবসায়ীরা ডিন্ডিকেট করে বেশি দামে সার বিক্রি করছে এমন অভিযোগ কৃষকদের। অপর দিকে বাজারে এক কৌটা (১০০ গ্রাম) বিগ ফ্যামিলি তিন হাজার টাকা, জাগুয়া ৩২০০ টাকা ও এশিয়ান বীজ ৩১০০ টাকায় বিক্রি হচ্ছে। গত বছর একই বীজের দাম ছিল ২৫০০ থেকে ২৭০০ টাকা।
পশ্চিম সোনাখালী গ্রামের বাহাউদ্দিন হাওলাদার বলেন, এ বছর ২৬ একর জমিতে তরমুজ চাষ করেছি। বীজ ও সারের দাম অনেক বেশি হওয়ায় গত বছরের তুলনায় এ বছর খরচ বেশি হবে।
আমতলী উপজেলা বিসিআইসি ডিলার সমিতির সভাপতি মোহাম্মদ মহিউদ্দিন বলেন, সরকারি দামেই সার বিক্রি করা হচ্ছে। তবে গ্রামাঞ্চলে বেশি দামে বিক্রি হতে পারে, এখানে আমাদের কিছুই করার নেই।
আমতলী উপজেলা কৃষি কর্মকর্তা সিএম রেজাউল করিম বলেন, গত বছর তরমুজের বাম্পার ফলন হওয়ায় এ বছর কৃষকরা বেশি করে তরমুজ চাষে ঝুঁকছে। ইচ্ছা থাকা সত্ত্বেও আমরা তরমুজ চাষিদের কোনো প্রণোদনা দিতে পারছি না। এরপরও এ বছর পাঁচটি প্রদর্শনী করেছি। তিনি আরো বলেন, কোনো ডিলার বেশি দামে সার বিক্রি করে থাকলে তদন্তসাপেক্ষে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।


আরো সংবাদ



premium cement
এবারের আইপিএলে কমলা ও বেগুনি টুপির লড়াইয়ে কারা সরকার জনবিচ্ছিন্ন হয়ে সন্ত্রাসনির্ভর হয়ে গেছে : রিজভী রাশিয়ার ৯৯টি ক্ষেপণাস্ত্রের ৮৪টি ভূপাতিত করেছে ইউক্রেন আওয়ামী লীগকে ‘ভারতীয় পণ্য’ বললেন গয়েশ্বর দক্ষিণ আফ্রিকায় সন্ত্রাসীদের ছুরিকাঘাতে দাগনভুঞার যুবক নিহত কাশ্মিরে ট্যাক্সি খাদে পড়ে নিহত ১০ অবশেষে অধিনায়কের ব্যাপারে সিদ্ধান্তে পৌঁছল পাকিস্তান জাতিসঙ্ঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থাকে আবার অর্থায়ন শুরু করবে জাপান শেখ হাসিনার অন্তর্ভুক্তিমূলক রাজনীতি বিএনপিকে অন্ধকারে ঠেলে দিয়েছে : ওবায়দুল কাদের রাশিয়া সমুদ্র তীরবর্তী রিসোর্টে ১৬.৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে সিরিয়ায় ইসরাইলি হামলায় নিহত ৩৬ সেনা সদস্য

সকল