২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

বদলগাছীতে অবৈধ স’মিলের ছড়াছড়ি : পুড়ছে বনের কাঠ

বদলগাছীতে অবৈধভাবে গড়ে ওঠা একটি স’মিল : নয়া দিগন্ত -

নওগাঁর বদলগাছী উপজেলার বিভিন্ন স্থানে ব্যাঙের ছাতার মতো গড়ে উঠেছে অসংখ্য স’মিল। এর ক্ষতিকর প্রভাব পড়েছে পরিবেশের ওপর। স’মিলে কাঠ জোগান দিতে গিয়ে উজাড় হচ্ছে বন বিভাগের সরকারি গাছ। এসব কারণে সরকারও মোটা অঙ্কের রাজস্ব থেকে বঞ্চিত হচ্ছে। বন ও পরিবেশ দফতরের তেমন কোনো তদারকি ও পদক্ষেপ না থাকায় উজাড় হচ্ছে বন বিভাগের গাছ। উপজেলার যত্রতত্র এমনকি প্রধান সড়কের কোল ঘেঁষে বসানো হয়েছে ঝুঁকিপূর্ণ কাঠ চেরাই মেশিন।
সরেজমিন উপজেলার বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, ৩০-৩৫টি স’মিল রয়েছে যাদের কোনো বৈধ কাগজপত্র নেই। পাহাড়পুর বিষপাড়ায় স’মিলের মালিক মিনহাজুল ইসলাম বলেন, আমার মিলের লাইসেন্স আছে, আমি নবায়ন করে নিয়েছি। কিন্তু অনেকেরই নেই, তারা অবৈধভাবে মিল চালাচ্ছে। বদলগাছী উপজেলা স’মিল মালিক সমিতির সভাপতি নজরুল ইসলাম বলেন, আমাদের সমিতির কার্যকালাপ বন্ধ হয়ে আছে। এ জন্য সকাল ৬টা থেকে সন্ধ্যা ৬টা প্রর্যন্ত স’মিল চালানোর নিয়ম থাকলেও কেউ তা মানছে না। এমনকি রাতের আঁধারে অনেকে গাছ চেরাইয়ের কাজ চালিয়ে যাচ্ছেন।
বদলগাছী উপজেলা বন কর্মকর্তা আব্দুল হাকিম বলেন, উপজেলায় প্রায় ৩০-৩৫টি স’মিল আছে। এর মধ্যে ১৫টির বৈধ লাইসেন্স রয়েছে, বাকিগুলোর কোনো কাগজপত্র নেই। আমি তাদেরকে নোটিশ করেছি। সাড়া না পেলে প্রশাসনিক ব্যবস্থা নেয়া হবে।


আরো সংবাদ



premium cement
এলডিসি থেকে উত্তরণের পর সর্বোচ্চ সুবিধা পেতে কার্যকর পদক্ষেপ নিন : প্রধানমন্ত্রী নারায়ণগঞ্জ জেলার শ্রেষ্ঠ ওসি আহসান উল্লাহ ‘ট্রি অব পিস’ পুরস্কার বিষয়ে ইউনূস সেন্টারের বিবৃতি আনোয়ারায় বর্তমান স্বামীর হাতে সাবেক স্বামী খুন, গ্রেফতার ৩ ফতুল্লা প্রেস ক্লাবের ইফতার মাহফিল অনুষ্ঠিত বদরের শিক্ষায় ন্যায়-ইনসাফের সমাজ প্রতিষ্ঠায় ঐক্যবদ্ধ হতে হবে : সেলিম উদ্দিন ইসলামের বিজয়ই বদরের মূল চেতনা : ছাত্রশিবির পরিবেশ দূষণে বাংলাদেশে বছরে ২ লাখ ৭২ হাজার মানুষের মৃত্যু : বিশ্বব্যাংক নোয়াখালীতে ল’ইয়ার্স কাউন্সিলের ইফতার মাহফিল অনুষ্ঠিত ‘আইনের শাসন ও মানবাধিকার প্রতিষ্ঠার জন্য ল’ ইয়ার্স কাউন্সিল কাজ করে যাচ্ছে’ পুকুরে পাওয়া গেল ১০০ ইলিশ

সকল