১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

তেঁতুলিয়া-বুড়াগৌরাঙ্গ নদীতে ইলিশের দেখা নেই

-

পটুয়াখালীর দশমিনায় ২২ দিনের নিষেধাজ্ঞা শেষে তেঁতুলিয়া-বুড়াগৌরাঙ্গ নদীতে শত শত জেলের জালে মিলছে না ইলিশ। সারা দিন-রাত নদীতে জাল ফেলে প্রায় খালি হাতে ফিরে আসছেন জেলেরা। এতে ইলিশ শূন্য হয়ে পড়েছে উপজেলার হাটবাজার। আর ঋণের কিস্তি ও দাদনের চাপে দিশেহারা হয়ে পড়েছে জেলে পরিবারগুলো। বিগত বছরগুলোতে এই সময়ে যেখানে রাত-দিন ইলিশ বেচাকেনায় ব্যস্ত থাকতেন ক্রেতা-বিক্রেতারা, সেখানে এ বছর বিরাজ করছে শূন্যতা।
ইলিশের বংশবিস্তারের লক্ষ্যে সরকারিভাবে নদীতে ২২ দিন সব ধরনের মাছ শিকার নিষিদ্ধ ছিল; কিন্তু নিষেধাজ্ঞা উঠে যাওয়ার চার দিনের বেশি সময় পার হলেও জেলেদের জালে মিলছে না আশানুরূপ ইলিশ। মাছ শিকার না হওয়ায় মাছের এই আকাল পড়েছে বলে দাবি করেন জেলেরা। মাছ না পাওয়ায় হাজার হাজার জেলে পরিবারে দেখা দিয়েছে হতাশা। ইলিশের আমদানি না হওয়ায় অলস সময় কাটাচ্ছেন জেলে ও আড়তদাররা।
মাছ বিক্রির ঘাট ও বিভিন্ন হাট ঘুরে দেখা যায়, ঘাটে তেমন মাছ নেই বললেই চলে। জেলে ও আড়তদাররা অলস সময় পার করছেন। আর দাদনের চিন্তায় দিন পার করছেন জেলেরা।
এ সময় জেলেরা অভিযোগ করে বলেন, নিষেধাজ্ঞা উঠে গেছে; কিন্তু নদীতে মাছ নেই। সারা দিন নদীতে জাল ফেলে অল্প কিছু মাছ পাওয়া যায়। এ দিয়ে ইঞ্জিন-চালিত নৌকার তেলের খরচও জোগাড় করা যায় না।
উপজেলা মৎস্য অফিস সূত্রে জানা যায়, উপজেলার সাত ইউনিয়নে ১০ হাজার ১৭০ জেলে রয়েছেন। এর মধ্যে নিষেধাজ্ঞার সময় তালিকা অনুযায়ী প্রতিজন জেলেকে ২০ কেজি হারে সরকারি চাল দেয়া হয়েছে। অপর দিকে জেলেদেরকে দাদন দিয়ে এখন বেকাদায় পড়েছেন দাদন ব্যবসায়ীরা। মাছ ধরা না পড়ায় জেলেরা মহাজনের দাদনের টাকা পরিশোধ করতেও পারছেন না।
একাধিক জেলে জানান, তারা খুব কষ্টের মধ্যে আছেন। সংসার চালাতে খুব হিমশিম খেতে হচ্ছে। সামনের দিনগুলোতে পরিবার-পরিজন ও ছেলেমেয়ে নিয়ে কিভাবে চলব সে চিন্তায় আছেন।
উপজেলা মৎস্য কর্মকর্তা মাহাবুব আলম তালুকদার জানান. জলবায়ুর পরিবর্তনের কারণে জীববৈচিত্র্যের ওপর ভারসাম্যহীন আঘাতের ফলে তেঁতুলিয়া-বুড়াগৌরাঙ্গ নদীর গভীরতা ক্রমান্বয়ে কমে যাওয়ায় ইলিশের প্রজনন প্রক্রিয়া বাধাগ্রস্ত হচ্ছে। এর ফলে নদীতে ইলিশ কম দেখা যাচ্ছে। তবে উপজেলার নদীসীমায় আট থেকে ১০টি স্পট আছে যেগুলো ড্রেজিং করলে আবার নদীতে ভরা মৌসুমে ইলিশের দেখা মিলতে পারে।


আরো সংবাদ



premium cement
তীব্র তাপপ্রবাহে বাড়ছে ডায়রিয়া হিটস্ট্রোক মাছ-ডাল-ভাতের অভাব নেই, মানুষের চাহিদা এখন মাংস : প্রধানমন্ত্রী মৌসুমের শুরুতেই আলু নিয়ে হুলস্থূল মধ্যস্বত্বভোগীদের কারণে মূল্যস্ফীতি পুরোপুরি নিয়ন্ত্রণ করা যাচ্ছে না এত শক্তি প্রয়োগের বিষয়টি বুঝতে পারেনি ইসরাইল রাখাইনে তুমুল যুদ্ধ : মর্টার শেলে প্রকম্পিত সীমান্ত বিএনপির কৌশল বুঝতে চায় ব্রিটেন ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের প্রথম দফার ভোট আজ নিষেধাজ্ঞার কারণে মিয়ানমারের সাথে সম্পৃক্ততায় ঝুঁকি রয়েছে : সেনাপ্রধান নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করার পাঁয়তারা চালাচ্ছে বিএনপি : কাদের রৌমারীতে বড়াইবাড়ী সীমান্তযুদ্ধ দিবস পালিত

সকল