২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

কলাপাড়ায় ২৫ কিলোমিটার সড়কে ২০ গ্রামের মানুষের দুর্ভোগ

-

‘মেম্বার, চেয়ারম্যান আইলো আর গ্যালো কিন্তু মোগো রাস্তার কোনো কাজ অয় না। ভোড আইলে ভোড দিই; কিন্তু মোগো ভাগ্য বদল অয় না। ১০ টাহার চালও চাই না, চাই না কাপড়ও, চাই শুধু পাকা রাস্তা। ভোড নেয়ার কালে কয় রাস্তা পাকা কইর্যা দিমু। কিন্তু ভোড গ্যালে একখান ইটও ও পড়ে না। ভোডের পর পাঁচ বছরে হ্যারা মোগো এলাকায় ডোহে না। বছরের পর বছর বর্ষায় রাস্তাঘাট পানি-কাদায় একাকার হয়ে যায়।’
কথাগুলো বলছিলেন পটুয়াখালীর কলাপাড়া উপজেলার সবচেয়ে দুর্গম এলাকা তারিকাটা ও নয়াকাটা গ্রামের সুজন, হোছেন ও সলেমান। একবিংশ শতাব্দীর এই অত্যাধুনিক যুগেও কাঁচা রাস্তাই ভরসা হাজার হাজার মানুষের। প্রতি বছর বর্ষাকাল এলে দুর্ভোগ চরম আকার ধারণ করে। পটুয়াখালীর মহিপুর ইউনিয়নের মহিপুর বাজার থেকে কাটাভারানী বেড়িবাঁধ হয়ে ডাবলুগঞ্জ ইউনিয়নের মনসাতলী এবং পাশের ধুলাসার ইউনিয়নের তারিকাটা-অনন্তপাড়া সেতু পর্যন্ত প্রায় ২৫ কিলোমিটার সড়ক চলাচলের সম্পূর্ণ অনুপযোগী হয়ে পড়েছে। এই কাঁচা রাস্তা এখন গ্রামবাসীর জন্য গলার কাঁটা হয়ে দাঁড়িয়েছে। অতিরিক্ত কাদা-পানির জন্য কোনো যানবাহন তো দূরের কথা, জুতা পায়ে হাঁটাও অসম্ভব ব্যাপার। মনে হয় যেন রাস্তা নয়, চাষের জন্য প্রস্তুত কোনো জমি। বিকল্প কোনো ব্যবস্থা না থাকায় হাঁটু সমান কাদা মাড়িয়ে চলাচল করছে হাজার হাজার মানুষ।
এলাকাবাসীর সাথে কথা বলে জানা গেছে, এসব গ্রামের মানুষ মৃত্যুর আগে হলেও গ্রামে ঢোকার একটা ভালো রাস্তা দেখে যেতে চান। কিন্তু সেই স্বপ্ন কি স্বপ্নই থেকে যাবে, নাকি বাস্তব হবে এমন শঙ্কা নিয়েই দিনাতিপাত করছে এখানকার বাসিন্দারা। স্বাধীনতার ৫০ বছর পেরিয়ে গেলেও এই ২৫ কিলোমিটার সড়কে উন্নয়নের কোনো ছোঁয়া লাগেনি। সড়কটির কারণে এই গ্রামগুলো অবহেলিত। রাস্তার পাশে রয়েছে সরকারি প্রাথমিক বিদ্যালয়, মাধ্যমিক বিদ্যালয়, দাখিল ও হাফিজি মাদরাসা ও কলেজপড়ুয়া শত শত শিক্ষার্থী। বর্ষা মৌসুমে গ্রাম থেকে বের হতে হলে জমির আইলের ওপর দিয়ে হাঁটা পথ। কারো মৃত্যু হলে খাটিয়ায় করে লাশ কবরস্থানে নেয়ার উপায় থাকে না। এ ছাড়া শিক্ষার্থীরাও ঠিকমতো স্কুল-কলেজ যেতে পারে না।
সরেজমিন দেখা যায়, কাটাভারানি বেড়িবাঁধ সড়ক দিয়ে ধুলাসার, ডাবলুগঞ্জ ও মহিপুর ইউনিয়নের মহিপুর, বিপিনপুর, সেরাজপুর, লতিফপুর, নিজশিববাড়িয়া, রসুলপুর, মেহেরপুর, কাটাভারানি, কাজিকান্দা, সুরডগি, বরকুতিয়া, খাপড়াভাঙ্গা, মনসাতলী, তারিকাটা, নয়াকাটা, নয়াকাটা দিওর, বেলিতলী, বেলিতলীপাড়া, মুসলিমপাড়া, বেতকাটা, বেতকাটাপাড়া, খোচাউপাড়া, সোনাপাড়া, পক্ষিয়াপাড়া, অনন্তপাড়া গ্রামের মানুষ মহিপুর থানা সদরে যাতায়াত করে থাকে। সড়কটির বিভিন্ন অংশে মাটি ক্ষয়ে সৃষ্টি হয়েছে অসংখ্য খানা-খন্দের। এ সড়কের মহিপুর বাজার থেকে প্রায় দুই কিলোমিটার ইটের সলিং রাস্তা ছিল। বর্তমানে তার চিহ্ন পর্যন্ত নেই। এ এলাকায় কোনো মাইক্রোবাস, ট্রাক, নছিমন, করিমন, আটোরিকশা, আটোভ্যান, পায়েচালিত ভ্যান চলাচল করতে পারে না। কৃষকেরা তাদের উৎপাদিত ধান নিয়ে মহাবিপাকে পড়েন। ব্যবসায়ীরা ধান কিনতে আসতে পারেন না। ফলে কম দামে বিক্রি করতে হয়। ফলে গ্রামের কৃষকেরা ফসলের ন্যায্যমূল্য থেকে বঞ্চিত হন। এলাকার সন্তান সম্ভাবা মা, মুমূর্ষু রোগীদের হাসপাতালে নিতে পার হতে হয় চড়াই-উৎরাই। সপ্তাহের এক দিন বৃহস্পতিবার একটি প্রাচীন হাট বসে মহীপুরে। দূর-দূরন্ত থেকে কৃষিপণ্য ও মালামাল মাথায় করে মহিপুর হাটে নিয়ে যেতে হয়।
বন্যানিয়ন্ত্রণ বেড়িবাঁধ কাম সড়ক হওয়ায় বেশির ভাগ জায়গায় মাটি ক্ষয়ের ফলে বাঁধ হয়ে পড়েছে অপ্রশস্ত। স্থানীয় জনপ্রতিনিধিরা জানান, বেড়িবাঁধের সেøাপে বসবাসকারী মানুষ তাদের প্রয়োজনে বেড়িবাঁধ থেকে মাটি কেটে নেয়ার কারণে এমন দশা হয়েছে। এ ছাড়াও বেড়িবাঁধ নির্মাণের পর থেকে কোনো সংস্কার কাজ না হওয়ায় চলাচলের উপযোগিতা হারানোসহ ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে এই বেড়িবাঁধ সড়ক।
নয়াকাটা গ্রামের সাবেক ইউনিয়ন পরিষদ সদস্য নোয়াব আলী হাওলাদার জানান, এলাকার রাস্তাঘাট পাকা না হওয়ায় এবং খাপড়াভাঙ্গা নদীতে সেতু নির্মাণ না হওয়ায় আধুনিকতার ছোঁয়া লাগেনি এই এলাকায়।
ধুলাসার ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান জলিল আকন, ডাবলুগঞ্জ ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান অধ্যক্ষ দেলওয়ার হোসেন ও মহিপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ফজলু গাজী জানান, এই রাস্তাটি খুবই গুরুত্বপূর্ণ, জনস্বার্থে এটি পাকা করা দরকার।
স্থানীয় সরকার ও প্রকৌশল অধিদফতরের (এলজিইডি) কলাপাড়া উপজেলা প্রকৌশলী মহর আলী জানান, রাস্তাটি পাকা করার জন্য ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হবে।


আরো সংবাদ



premium cement
প্রাণিসম্পদ প্রদর্শনীতে মহিষের আক্রমণে বাবা-ছেলেসহ আহত ৪ গফরগাঁওয়ে গৃহবধূর ঝুলন্ত লাশ উদ্ধার তীব্র মাত্রায় হিংস্র হয়ে উঠেছে সরকার : মির্জা ফখরুল মিরসরাইয়ে মৃত্যুর ১৫ দিন পর ব্যাংক কর্মকর্তার কবর থেকে লাশ উত্তোলন দেশে দেড় হাজার মেগাওয়াট লোডশেডিং, দুর্ভোগে মানুষ রংপুরে মহানবী সা:-কে নিয়ে কটূক্তি করায় ছাত্রলীগ কর্মী গ্রেফতার বাড়ছে না শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি, অনলাইনে ক্লাস চালুর চিন্তা বিশ্বের অন্যতম স্মার্ট হজ ব্যবস্থাপনা হবে বাংলাদেশে : ধর্মমন্ত্রী সিলেটে ৪৪ লাখ টাকার ভারতীয় চিনিসহ গ্রেফতার ৪ অবৈধ সম্পদ : এস কে সিনহার বিরুদ্ধে প্রতিবেদন ২৬ জুন টি-টোয়েন্টি র‌্যাংকিংয়ে চাপম্যান-আফ্রিদির উন্নতি

সকল