২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

টানা বর্ষণে বেতাগীর পানচাষিরা বিপাকে

-

গত এক সপ্তাহ ধরে সমুদ্রে লঘুচাপের কারণে উপকূলীয় অঞ্চল বরগুনায় টানাবর্ষণ ও জোয়ারের প্রভাবে বিষখালী নদীর পানি বেড়ে যাওয়ায় বিপাকে পড়েছেন পানচাষিরা। অস্বাভাবিক পানিতে ক্ষতিগ্রস্ত হয়েছে পানের বরজ। এতে এক কোটি টাকার আর্থিক ক্ষতির সন্মূখীন হওয়ার আশঙ্কা রয়েছে পানচাষিদের।
সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, বেতাগী উপজেলার পৌরসভা ও ৭টি ইউনিয়নে ২৭৫ হেক্টর জমিতে পান চাষ করা হয়। তবে বিবিচিনি, মোকামিয়া, বুড়ামজুমদার ও সরিষামুড়ি ইউনিয়নে ক্ষতিগ্রস্ত চাষির সংখ্যাই বেশি। এ উপজেলার পাঁচ শতাধিকের বেশি পানচাষির আড়াই হাজারের বেশি পানের বরজ রয়েছে। স্থানীয় চাহিদা মিটিয়ে প্রতি বছর এ উপজেলা থেকে কোটি টাকার পান ঢাকা ও চট্টগ্রামসহ বিভিন্ন জেলায় সরবরাহ হয়। স্বাদ ও গুণগত মান ভালো হওয়ায় বাজারে ব্যাপক চাহিদাও রয়েছে এখানকার পানের।
বেতাগী পৌরসভার ৩ নম্বর ওয়ার্ডের পানচাষি কৃষ্ণ কান্ত ঘরামী জানান, পানের বরজে বৃষ্টির পানি নেমে গেলে তেমন ক্ষতি হবে না। তবে পানি জমে থাকলে পচন ধরবে এবং ব্যাপক ক্ষতি হবে।
এ বিষয় পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উদ্যানতত্ত্ব বিভাগের অধ্যাপক ড. সন্তোষ কুমার বসু বলেন, পানের বরজে পানি জমে থাকলে পান গাছে ও পাতায় ছত্রাক জন্ম নেবে। এ ছাড়া পাতা হলুদ বর্ণ ধারণ করে ঝরে পড়বে এবং পচন ধরবে।
সরেজমিন ঘুরে দেখা যায়, বৃষ্টি কমে গেলেও এখনো পানি নেমে যায়নি। ফলে পানিতে তলিয়ে রয়েছে পানের বরজ।
উপজেলার কৃষি কর্মকর্তা ইকবাল হোসেন মজুমদার বলেন, বৃষ্টির পানি দ্রুত নেমে গেলে তেমন ক্ষতি হবে না। তবে ক্ষতির বিবরণসহ সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করা হয়েছে।


আরো সংবাদ



premium cement