২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

পাঁচ বছর ধরে তুহিনের শিকলবন্দী জীবন

-

১০১৭ সালের মাঝামাঝি সময়ে নিজের পছন্দে বরগুনার পশ্চিম হেউলিবুনিয়া গ্রামের আকলিমা আক্তারের মেয়ে ময়না আক্তারকে বিয়ে করেন তুহিন। বিয়ের পর তুহিন মা, বাবা, স্ত্রী নিয়ে আনন্দেই দিন কাটাচ্ছিলেন। বিয়ের কিছুদিন পর বরিশালের একটি ব্যবসাপ্রতিষ্ঠানে কম্পিউটার অপারেটর পদে চাকরি হয় তার। চাকরির সুবাদে তুহিনকে বরিশালেই থাকতে হতো। মাসে একবার করে বাড়িতে আসতেন স্ত্রী, মা-বাবার কাছে। কিন্তু একপর্যায়ে কোনো এক কারণে স্ত্রী তাকে ছেড়ে চলে যায়। এতে মানসিক ভারসাম্য হাড়িয়ে ফেলেন তিনি। সেই থেকে পাঁচ বছর ধরে নিজ ঘরে শিকলবন্দী। জয়নাল হোসেন তুহিন বরগুনা সদরের বুড়িরচর ইউনিয়নের সুরেশ্বর বাজার এলাকার আবদুল জব্বারের ছেলে।
জানা যায়, হঠাৎ এক দিন স্ত্রী ময়না তুহিনকে ডিভোর্স দিয়ে বাবার বাড়িতে চলে যায়। এ খবর জানতে পেরে তুহিন বাড়িতে চলে আসেন। বাড়িতে এসে ঘরে ঢুকে দরজা জানালা বন্ধ করে আসবাবপত্র ভাঙচুর করতে থাকেন। পরে স্বজনরা দরজা ভেঙে অজ্ঞান অবস্থায় তুহিনকে উদ্ধার করে। এরপর থেকেই তুহিন অস্বাভাবিক আচরণ করতে শুরু করেন। মানুষ দেখলে কামড়ে দিতে চান। তারপর থেকেই শিকলে বাঁধা পড়ে যায় তুহিনের জীবন।
প্রথমে জিনে ধরা ভেবে একের পর এক ওঝার শরণাপন্ন হন তুহিনের মা-বাবা। ওঝার পরামর্শে আবার বিয়ে করান তুহিনকে। তবুও সুস্থ হননি তুহিন। আর স্বামী পাগল হওয়ায় দ্বিতীয় স্ত্রীও থাকছে বাপের বাড়ি। দারিদ্র্যের কারণে চিকিৎসাও করাতে পারেননি মা-বাবা। পরিবারের একমাত্র উপার্জনক্ষম ব্যক্তি ছিলেন তুহিন। তার এই অবস্থায় পথে বসেছে পরিবারটি।
তুহিনের বাবা আবদুল জব্বার বলেন, আমার চার মেয়ে ও দুই ছেলে। মেয়েরা সবাই শ্বশুরবাড়ি থাকে। আর বড় ছেলে স্ত্রী সন্তান নিয়ে আলাদা থাকে। ছোট ছেলে তুহিন পাঁচ বছর ধরে পাগল। এমন অবস্থায় লোকজনের কাছ থেকে খাবার চেয়ে এনে জীবন চালাই। এখন পর্যন্ত সরকারি-বেসরকারি কোনো সহায়তাই পাইনি।
এ বিষয়ে বরগুনা উপজেলা সমাজসেবা কর্মকর্তা আনিসুর রহমান বলেন, প্রথমে তাকে চিকিৎসা করাতে হবে। চিকিৎসার রিপোর্টে যদি তার মানসিক রোগ ধরা পরে তাহলে আমরা তাকে কার্ড দেবো। কার্ডের মাধ্যমে তাকে ভাতার আওতায় আনা হবে। এরপর থেকে প্রতি বছর সময়মতো তিনি ভাতা পেয়ে যাবেন।


আরো সংবাদ



premium cement
টি-টোয়েন্টি বিশ্বকাপের দূত হলেন উসাইন বোল্ট ডিএমপির অভিযানে গ্রেফতার ৩৭ বাংলাদেশে নতুন করে বাড়ছে ম্যালেরিয়া আক্রান্তের সংখ্যা হিট অ্যালার্ট নিয়ে আবহাওয়া অধিদফতরের নতুন বার্তা ভান্ডারিয়ায় পিকআপ চাপায় বৃদ্ধ নিহত হোচট খেল লিভারপুল, পিছিয়ে গেল শিরোপা দৌড়ে যোদ্ধাদের দেখতে প্রকাশ্যে এলেন হামাস নেতা সিনওয়ার! ফের পন্থ ঝড়, ঘরের মাঠে গুজরাটকে হারাল দিল্লি ইউক্রেনকে গোপনে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র দিয়েছে যুক্তরাষ্ট্র গ্রেফতারের পর যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়গুলোতে ফিলিস্তিনপন্থীদের বিক্ষোভ আরো বেড়েছে ইউক্রেন যুদ্ধে দুর্নীতি, পুতিনের নির্দেশে গ্রেফতার রুশ উপ-প্রতিরক্ষামন্ত্রী! 

সকল