২৭ নভেম্বর ২০২১, ১২ অগ্রহায়ন ১৪২৮, ২১ রবিউস সানি ১৪৪৩ হিজরি
`

মিরসরাইয়ে ভাঙা সেতুতে ৫ বছর ধরে দুর্ভোগ

-

চলতি বছরের শুরুর দিকে বৃদ্ধ নুরুল আবছার ভাঙা সেতু পার হতে গিয়ে খালে পড়ে গুরুতর আহত হয়ে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। সম্প্রতি দুই শিশু সেতু থেকে পড়ে মারাত্মক আহত হয়। বিকল্প কোনো পথ না থাকায় নিত্যদিন এমন মৃত্যুঝুঁকি নিয়েও চলাচল করতে হয় মিরসরাই উপজেলার দক্ষিণ তাজপুর ও পূর্ব সাহেবপুর গ্রামের বাসিন্দাদের। ডালিয়া খালের ওপর এয়াকুব আলী সড়কের মোহাম্মদীয়া বটতল সংযোগ সেতুটির কারণে দুই গ্রামের পাঁচ হাজার মানুষ প্রতিনিয়তই দুর্ভোগ পোহাচ্ছে। ভাঙা সেতুর কারণে স্থানীয়দের আড়াই কিলোমিটার সড়ক পথ হেঁটে চলাচল করতে হয়।
জানা যায়, জোরারগঞ্জ ইউনিয়নের দক্ষিণ তাজপুর ও ওসমানপুর ইউনিয়নের পূর্ব সাহেবপুর গ্রামের স্থানীয় বাসিন্দা, স্কুল-কলেজ ও মাদরাসা শিক্ষার্থীরা এয়াকুব আলী সড়কের মোহাম্মদীয়া বটতল সংযোগ সেতু দিয়ে তাজপুর বড় জামে মসজিদ, তাজপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়, বিষুমিয়ারহাট মাদরাসা ও এতিমখানা, ওসমানপুর বহুমুখী উচ্চ বিদ্যালয়, জোরারগঞ্জ জেবি উচ্চ বিদ্যালয়, মারকাজুল উলুম মাদরাসা, জোরারগঞ্জ মহিলা কলেজ, বারইয়ারহাট কলেজ, মিরসরাই বিশ্ববিদ্যালয় কলেজে যাওয়ার জন্য বিকল্পহীন পথ হিসেবে ভাঙা সেতুটি ব্যবহার করে থাকে। ১৯৮৬ সালে নির্মিত ৪৫ ফুট দৈর্ঘ্যরে এই সেতু পাঁচ বছর আগে ভেঙে পড়ায় হেঁটে চলাচল করাও ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে। সেতুর মাঝখানে ভেঙে বড় গর্তের সৃষ্টি হয়েছে। ফলে সবরকম যানবাহন চলাচল বন্ধ রয়েছে। এ ছাড়া সেতুর বেশকিছু অংশে ফাটল দেখা দিয়েছে, একপাশের রেলিং পুরোপুরিভাবে ভেঙে গেছে। অন্য পাশের রেলিং ভেঙে রড বেড়িয়ে এসেছে। দীর্ঘসময় সেতুটি সংস্কারে যথাযথ কর্তৃপক্ষের কোনো নজরদারি না থাকায় ক্ষুব্ধ স্থানীয়রা। স্থানীয় কৃষক হোরা মিয়া বলেন, ভাঙা সেতুর কারণে ফসল আনানেয়ায় চরম দুর্ভোগে পড়তে হয়। সেতুটি দিয়ে হেঁটে যেতেও ভয় করে। যেকোনো সময় ধসে পড়তে পারে সেতুটি।
স্থানীয় ইউপি সদস্য আবুল খায়ের মিয়া বলেন, আমরা যথাযথ কর্তৃপক্ষের কাছে চিঠি পাঠিয়েছি। টেন্ডার হলে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে এই সেতুর কাজ শুরু হবে।
জোরারগঞ্জ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মকসুদ আহমদ চৌধুরী বলেন, বটতল সেতুটি সম্পর্কে আমি অবগত। আমাদের আবেদনের পরিপ্রেক্ষিতে উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিসের একটা টিম চলতি বছরের শুরুর দিকে সরেজমিন পরিদর্শন করে মাটি পরীক্ষার পর রিপোর্ট সংগ্রহ করেছে।
মিরসরাই উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা ছাইফুল্লাহ মজুমদার বলেন, ক্ষতিগ্রস্ত বটতল সেতুর বিষয়ে অবগত আছি। সরেজমিন পরিদর্শন করে ওই স্থানের মাটি পরীক্ষার পর রিপোর্ট পাঠানো হয়েছে। টেন্ডার হলে কাজ শুরু হবে।

 



আরো সংবাদ


যে কারণে ঝর্ণাকে আদালতে হিজাব খুলতে নিষেধ করলেন মামুনুল হক (১৬৩৯৪)করোনায় মৃত্যু এক দিনে তিন গুণ বৃদ্ধি (১২৪৬৩)খালেদা জিয়াকে যে ৩ দেশে নিয়ে যেতে বলেছেন চিকিৎসকরা (১১৮৬৬)মেয়র পদ থেকেও বরখাস্ত হলেন জাহাঙ্গীর (৯৮৫৯)সেরা করদাতা হলেন আইজিপি বেনজীর আহমেদ (৬৩২১)১০৭ বছরের যৌথ ব্যবসায় ভাঙন, ১,৫০০ কোটি ডলারের সম্পত্তি নিয়ে লড়াই হিন্দুজা ভাইদের (৬০৬৩)পাকিস্তান ক্রিকেট দলের ২১ জনের বিরুদ্ধে মামলার আবেদন, যে আদেশ দিলো আদালত (৫৯০১)মুক্তিযোদ্ধাদের ১০ শতাংশ কোটার বিধান বাতিল করলো হাইকোর্ট (৫৮১৩)গাজীপুরে মেয়র জাহাঙ্গীরের দলীয় পদে আতাউল্লাহ (৫৮০৩)আইএস খোরাসানের বিরুদ্ধে যুদ্ধ করতে সৈন্য পাঠাল তালেবান (৫১৪৬)