০৩ ডিসেম্বর ২০২১, ১৮ অগ্রহায়ন ১৪২৮, ২৭ রবিউস সানি ১৪৪৩ হিজরি
`

বেলাবতে আখচাষে আগ্রহ বাড়ছে কৃষকের

-

এক সময় আখচাষের জন্য বিখ্যাত ছিল নরসিংদী বেলাব উপজেলা। কিন্তু কালের বিবর্তনে সেই ঐতিহ্য হারাতে বসেছিল। সেচ প্রকল্পের আবির্ভাব হওয়ায় এক সময় খাদ্যচাহিদার জন্য ধান আবাদে ঝুঁকে পড়েন কৃষক। কিন্তু ধান আবাদে ব্যয়ের তুলনায় লাভের অঙ্ক কম হওয়ায় এখন আবার আখচাষে ঝুঁকছেন কৃষকেরা। বর্তমানে এক বিঘা জমিতে ধানের চেয়ে প্রায় পাঁচগুণ লাভ পাওয়া যাচ্ছে।
উপজেলা কৃষি অফিসের তথ্য মতে, এবার উপজেলায় মোট ৩৫ হেক্টর জমিতে আখ চাষ হচ্ছে। আটটি ইউনিয়নের মধ্যে পাঁচটি ইউনিয়ন বাজনাব, পাটুলী, আমলাব, বেলাব ও নারায়ণপুরের মাটি আখচাষের উপযোগী। সবচেয়ে বেশি আখচাষ হচ্ছে বাজনাব ইউনিয়নে। এখানকার প্রতিটি গ্রামেই কম বেশি আখচাষ দেখা যায়। আখের মধ্যে আবার বিভিন্ন প্রকার জাত আছে। এর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে ঈশ্বরদী-২৮ ও টেনাই (বোম্বাই)। টেনাই সরাসরি বাজারে বিক্রি করা হয় খাওয়ার জন্য। অন্য দিকে ঈশ্বরদী-২৮ গুড় ও চিনি উৎপাদনে ব্যবহৃত হয়। এক সময় আখ মাড়াইয়ের মেশিন ঘুরাতে ব্যবহৃত হতো গরু-মহিষ। কিন্তু বর্তমানে শ্যালো ইঞ্জিনের সাহায্যে আখ মাড়াই হয় বলে কাজে তেমন বেগ পেতে হয় না। উপজেলার বাজনাব গ্রামের সৈয়দ পাড়ার আখচাষি পারভেজ জানান, এক বিঘা জমিতে টেনাই চাষে মোট খরচ হয় ২০-২৫ হাজার টাকা এবং বিক্রি হয় লাখ টাকার ওপরে। বিক্রির জন্য চাষিদের কোথাও যেতে হয় না। বিভিন্ন জেলা থেকে পাইকাররা এসে জমি থেকে আখ কিনে নিয়ে যায়। তা ছাড়া সাথী ফসল হিসেবে বিভিন্ন সবজি চাষ করে অনেক লাভবান হওয়া যায়। অন্য দিকে ঈশ্বরদী-২৮ জাতের আখ উৎপাদনে এক বিঘাতে ১০-১৫ হাজার টাকা খরচ হয় এবং যা থেকে উৎপাদিত গুড় ৭০-৮০ হাজার টাকায় বিক্রি হয়। এ দিক থেকে তিনি মনে করেন বর্তমানে যেকোনো ফসলের চেয়ে আখচাষ অনেক লাভজনক।
উপজেলা কৃষি উপসহকারী সালাহ উদ্দিন ভুঁইয়া জানান, আখচাষের জন্য ক্ষার মাটির প্রয়োজন, যা এ এলাকার মাটিতে আছে।
অন্যান্য ফসলের মতো আখচাষিদের কোনো প্রশিক্ষণ দেয়া হয় কিনা জনতে চাইলে উপজেলা কৃষি কর্মকর্তা নাজিম উর রউফ জানান, সরকারিভাবে আখচাষিদের প্রশিক্ষণের কোনো ব্যবস্থা না থাকায় তারা স্থানীয়ভাবে তাদের বিভিন্ন পরামর্শ দিয়ে থাকেন। তা ছাড়া কোনো সমস্যা দেখা দিলে তাৎক্ষণিক তা সমাধানের চেষ্টা করা হয়। স্থানীয় চাষিদের দাবিÑ সরকার যদি আখচাষিদের বিভিন্ন রকম প্রণোদনা ও প্রশিক্ষণের ব্যবস্থা চালু করে তবে এ উপজেলায় আখচাষ পুনরায় তার হারানো ঐতিহ্য ফিরে পাবে।



আরো সংবাদ


করোনাভাইরাসের বাহানায় শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করবেন না : জাগপা বিনামূল্যে ঠোঁটকাটা ও তালুকাটা অপারেশন ক্যাম্প ৪২ যাত্রী নিয়ে সোয়া ঘণ্টা আকাশে : পরে চট্টগ্রামে অবতরণ অজ্ঞান পার্টির কবলে পড়ে হাসপাতালে দুই বাস যাত্রী রাজশাহী অ্যাডভোকেট বার অ্যাসোসিয়েশনের সভাপতি মোজাম্মেল আর নেই সৌদি ও মিসরের সাথে সুসম্পর্ক চায় তুরস্ক শোক সংবাদ সিলেবাস কমানোর দাবিতে আশুলিয়ায় শিক্ষার্থীদের অবরোধ, বিক্ষোভ মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে স্কিল ল্যাবের উদ্বোধন নামের ভুলে ফাঁসির রায় পুনর্বিবেচনার দাবিতে ঢাকা বরিশাল মহাসড়ক অবরোধ সেচ ব্যবস্থার টেকসই উন্নয়নে সরকার কাজ করছে : কৃষিমন্ত্রী

সকল

রিসোর্টে নিয়ে তরুণীকে ধর্ষণ করলেন টিকটকার (১০৫৯৯)ভয়াবহ বিস্ফোরণে কাঁপল বাড়ি, ছিন্নভিন্ন ৩ জনের দেহ (৭৫৯০)তুরস্কের অর্থনৈতিক সঙ্কট, বাংলাদেশে শঙ্কা (৭৫৫৯)'কোনো রকমের পূর্বশর্ত ছাড়াই এনপিটিতে যুক্ত হতে হবে ইসরাইলকে' (৭৫১৭)ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘জাওয়াদ’, চলতি সপ্তাহেই ঝড়-বৃষ্টির পূর্বাভাস (৬৪৪৪)সামরিক হামলার ভীতিই ইরানকে পারমাণবিক কার্যক্রম থেকে বিরত রাখবে : ইসরাইল (৫৮৮৩)দেশ ছেড়ে পালাতে চেয়েছিলেন কাটাখালীর মেয়র আব্বাস (৫৩৮২)টানা ৬ষ্ঠবারের মতো নির্বাচিত চেয়ারম্যান ফজু (৫০৩৭)হাইকোর্টের দ্বারস্থ সেই তুহিনারা, হিজাব পরায় বসতে পারবে না এসআই পরীক্ষায়ও! (৪৫৪০)করোনা শেষ ওমিক্রনেই ! (৩৬০৯)