০৩ ডিসেম্বর ২০২১, ১৮ অগ্রহায়ন ১৪২৮, ২৭ রবিউস সানি ১৪৪৩ হিজরি
`

চিলমারীতে জিআরে নিম্নমানের চাল, ওজনেও কম

-

প্রায় এক মাস পর বিতরণ হলো জিআর বরাদ্দের চাল। তবে চাল পেলেও ওজনে কম এবং নিম্নমানের বলে অভিযোগ করেছেন সুবিধাভোগীরা।
জানা গেছে, বন্যাকালীন বরাদ্দের পরিপ্রেক্ষিতে অসহায় দুস্থদের বিভিন্ন সময় ভিজিএফ ও জিআরের চাল বিতরণ করা হয়। এরই পরিপেক্ষিতে কুড়িগ্রামের চিলমারীতেও বিভিন্ন তারিখে ভিজিএফ ও জিআরের বরাদ্দ দেয় সরকার। বরাদ্দ এলেও ত্রাণের নামে প্রায় সময় চলে লুটপাট আর অনিয়ম। কিন্তু অজ্ঞাত কারণে ধরাছোঁয়ার বাইরে থেকে যায় অপরাধীরা। করোনা ছাড়াও বন্যা চলাকালীন বিভিন্ন বরাদ্দ ছাড়াও অসহায় দুস্থদের জন্য সর্বশেষ জিআরের ১৫ টন চাল বরাদ্দ দেয়া হয় বলে সংশ্লিষ্ট দফতর সূত্রে জানা গেছে। বরাদ্দ আসার কয়েক দিন পর ছয়টি ইউনিয়নে বিভাজন করে ইউনিয়ন-প্রতি ২৫০টি পরিবারের জন্য আড়াই টন চাল বরাদ্দ দিয়ে গত ১৫ সেপ্টেম্বর ডিও দেয়া হয়। কিন্তু বরাদ্দ দেয়া হলেও সংশ্লিষ্টরা চাল বিতরণে শুরু করে টালবাহনা। অবশেষে সংশ্লিষ্ট ইউপি চেয়ারম্যানরা বিতরণ শুরু করলেও বিতরণে অনিয়মের অভিযোগ উঠেছে। এ ছাড়াও চাল নিম্নমানের এবং ওজনও কম দেয়া হয়েছে বলে অভিযোগ সুবিধাভোগীদের।
সরেজমিন থানাহাট ইউনিয়নে গিয়ে দেখা যায়, শুরু হয়েছে চাল বিতরণ এবং ৩০ কেজির বস্তা দেয়া হচ্ছে তিন নামে। পরিবারপ্রতি ১০ কেজি করে দেয়ার কথা থাকলেও ওজনে কম এবং চালের মান খুবই খারাপ বলে অভিযোগ করেন জাহাঙ্গীর, মমিনুল, মাজেদাসহ অনেকে। এ সময় অভিযোগের পরিপ্রেক্ষিতে ট্যাগ অফিসার ও উপজেলা উপসহকারী কৃষি অফিসার সাঈদ হোসেন আনছারী অভিযোগকারী ব্যক্তিদের চালের বস্তা ওজন করে অভিযোগের সত্যতা পান এবং বস্তাপ্রতি চার থেকে ছয় কেজি করে কম পান। তবে সরকারি গুদাম থেকে আসা সেলাইযুক্ত বস্তায় কেন চাল কম হলো সে বিষয়ে কোনো মন্তব্য করেননি বিতরণে থাকা দায়িত্বরতরা। বিষয়টি জানতে পেরে ঘটনাস্থলে উপস্থিত হয়ে এলএসডি কর্মকর্তাদের সাথে কথা বলে বিষয়টি খতিয়ে দেখে ব্যবস্থা নেয়ার আশ্বাস দেন ইউপি চেয়ারম্যান আবদুর রাজ্জাক মিলন।
এ দিকে বরাদ্দ পাওয়ার প্রায় এক মাস পর অষ্টমীরচর ইউনিয়নে চাল বিতরণ নিয়েও উঠেছে নানা প্রশ্ন। ব্যস্ততার কারণে বিতরণে দেরি হয়েছে জানিয়ে অষ্টমীরচর ইউপি চেয়ারম্যান আবু তালেব বলেন, শনিবার চাল বিতরণ করা হয়েছে।
বিষয়টি নিয়ে উপজেলা নির্বাহী অফিসার মাহবুবুর রহমান সাথে মুঠোফোনে যোগাযোগ করা হলে তিনি ফোন রিসিভ না করায় তার বক্তব্য জানা যায়নি।



আরো সংবাদ


করোনাভাইরাসের বাহানায় শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করবেন না : জাগপা বিনামূল্যে ঠোঁটকাটা ও তালুকাটা অপারেশন ক্যাম্প ৪২ যাত্রী নিয়ে সোয়া ঘণ্টা আকাশে : পরে চট্টগ্রামে অবতরণ অজ্ঞান পার্টির কবলে পড়ে হাসপাতালে দুই বাস যাত্রী রাজশাহী অ্যাডভোকেট বার অ্যাসোসিয়েশনের সভাপতি মোজাম্মেল আর নেই সৌদি ও মিসরের সাথে সুসম্পর্ক চায় তুরস্ক শোক সংবাদ সিলেবাস কমানোর দাবিতে আশুলিয়ায় শিক্ষার্থীদের অবরোধ, বিক্ষোভ মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে স্কিল ল্যাবের উদ্বোধন নামের ভুলে ফাঁসির রায় পুনর্বিবেচনার দাবিতে ঢাকা বরিশাল মহাসড়ক অবরোধ সেচ ব্যবস্থার টেকসই উন্নয়নে সরকার কাজ করছে : কৃষিমন্ত্রী

সকল

রিসোর্টে নিয়ে তরুণীকে ধর্ষণ করলেন টিকটকার (১০৫৯৯)ভয়াবহ বিস্ফোরণে কাঁপল বাড়ি, ছিন্নভিন্ন ৩ জনের দেহ (৭৫৯০)তুরস্কের অর্থনৈতিক সঙ্কট, বাংলাদেশে শঙ্কা (৭৫৫৯)'কোনো রকমের পূর্বশর্ত ছাড়াই এনপিটিতে যুক্ত হতে হবে ইসরাইলকে' (৭৫১৭)ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘জাওয়াদ’, চলতি সপ্তাহেই ঝড়-বৃষ্টির পূর্বাভাস (৬৪৪৪)সামরিক হামলার ভীতিই ইরানকে পারমাণবিক কার্যক্রম থেকে বিরত রাখবে : ইসরাইল (৫৮৮৩)দেশ ছেড়ে পালাতে চেয়েছিলেন কাটাখালীর মেয়র আব্বাস (৫৩৮২)টানা ৬ষ্ঠবারের মতো নির্বাচিত চেয়ারম্যান ফজু (৫০৩৭)হাইকোর্টের দ্বারস্থ সেই তুহিনারা, হিজাব পরায় বসতে পারবে না এসআই পরীক্ষায়ও! (৪৫৪০)করোনা শেষ ওমিক্রনেই ! (৩৬০৯)