২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`
ড. আবেদ চৌধুরীর উদ্ভাবন

নির্ধারিত সময়ের দেড় মাস আগেই পাকল ধান

-

জিন বিজ্ঞানী ধান গবেষক ড. আবেদ চৌধুরীর উদ্ভাবিত কানিহাটি-১ থেকে ১৬ আমন ধান রোপণ করে নির্ধারিত সময়ের দেড় মাস আগে কাটা হয়েছে। গত বৃহস্পতিবার ১৪ অক্টোবর আমন ধান কেটে ঘরে তুলেছেন কুলাউড়া উপজেলার হাজীপুরর ইউনিয়নের কানিহাটি গ্রামের কৃষকরা।
সরেজমিন কানিহাটি গ্রামে গেলে দেখা যায়, জিন বিজ্ঞানী ড. আবেদ চৌধুরীর নিয়োগকৃত একজন কৃষক উদ্ভাবিত বিভিন্ন জাতের ধান চাষাবাদ করছে। ৩০ শতক জমিতে প্রদর্শনী হিসেবে কানিহাটি-১ থেকে কানিহাটি-১৬ আমন ধান চাষাবাদ করা হয়েছে। সাধারণত আমন ধান বীজতলা তৈরি থেকে ফসল কাটা পর্যন্ত সময় লাগে সাড়ে তিন মাস; কিন্তু ড. আবেদ চৌধুরীর উদ্ভাবিত আমন ধান চাষাবাদে এক মাস সময় কম লাগে।
কৃষক রাসেল জানান, এ বছর আমন প্রদর্শনী মাঠে ৩০ শতক জমিতে ১৪ মণ ধান হয়েছে। এ ধানে চিটার পরিমাণ কম। এ আমন ধানের ফলন দেখে আগামীতে চাষ করতে আগ্রহী হয়েছেন গ্রামের কৃষকরা।
মোবাইল ফোনে অস্ট্রেলিয়া প্রবাসী জিন বিজ্ঞানী ড. আবেদ চৌধুরী বলেন, উদ্ভাবিত বিভিন্ন জাতের ধানের নাম তার গ্রামের নামে কানিহাটি-১ থেকে ১৬ পর্যন্ত দেয়া হয়েছে। আউশের সময় এক জমিতে ধান রোপনে তিনবার ধান কেটে ঘরে তুলেছেন। প্রথমবার চাষের পর আর পরবর্তী সময়ে কোনো চাষ দিতে হয়নি। সঠিক পরিচর্যায় ও সামান্য সার প্রয়োগে তিনবার ফসল কেটে ঘরে তোলা যায়। সে জমিতে এখন চতুর্থবারের মতো ফসল এসেছে। এ পদ্ধতিতে সারা বছর ধান চাষ করে ফলন ভালো হবে।
মৌলভীবাজার জেলা কৃষি সম্প্রসারণ বিভাগের প্রশিক্ষণ কর্মকর্তা শামসুদ্দিন আহমেদ বলেন, জাত ভেদে আমন ধান বীজতলা তৈরি থেকে ফসল কাটা পর্যন্ত ১১০ দিন সময় লাগে। সাধারণত আমন ধানের বীজতলা তৈরি থেকে ফসল কাটা পর্যন্ত ১৪০ দিন সময় লাগে। তিনি আরো বলেন ড. আবেদ চৌধুরী নিজে একজন জিন বিজ্ঞানী ও ধানের গবেষক; তার উদ্ভাবিত ধান তো উন্নত জাতের তাই ভালো হওয়ার কথা।


আরো সংবাদ



premium cement

সকল