২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

কুষ্টিয়ায় ইউনিব্লকের প্রথম রাস্তা কুমারখালীতে

-

স্থায়িত্ব, সৌন্দর্য ও টেকসই উন্নয়ন এবং পরিবেশের সুরক্ষা নিশ্চিত করতে কুষ্টিয়ায় নির্মাণ করা হয়েছে ইউনিব্লøকের রাস্তা। ইটের বদলে ইউনিব্লক দিয়ে গ্রামীণ জনপদে রাস্তা নির্মাণ করায় বেড়েছে সৌন্দর্য।
কুষ্টিয়ার কুমারখালী উপজেলায় নন্দলালপুর ইউনিয়নের চকরঘুয়া মোড় হাতিরপুল সড়কটি পরিবেশবান্ধব ও নান্দনিক ইউনিব্লক দিয়ে তৈরি করা হয়েছে। ১৫ লাখ ৪৮ হাজার ১৬০ টাকা ব্যয়ে ১৫৫ মিটার দৈর্ঘ্যরে রাস্তাটি নির্মাণ করেছে স্থানীয় সরকার কৌশল অধিদফতর (এলজিইডি)।
এলজিইডি সূত্রে জানা যায়, সিমেন্ট, বালু আর পাথরে ১৫, ২৫, ৫০ সেন্টিমিটার দৈর্ঘ্য, প্রস্থ ও উচ্চতার একেকটি ইউনিব্লকের চাপ ধারণক্ষমতা ইটের চেয়ে দ্বিগুণেরও বেশি।
কুমারখালী উপজেলার নন্দলালপুর ইউনিয়নের চকরঘুয়া- হাতিরপুল সড়কে সরেজমিন গিয়ে দেখা যায়, এই দৃষ্টিনন্দন রাস্তা দেখতে বিভিন্ন এলাকা থেকে মানুষ এসেছেন। অনেককেই দেখা গেছে রাস্তার ছবি তুলতে এবং হেঁটে হেঁটে রাস্তা দেখতে। কেউ কেউ বিকেল হলেই পরিবারের সদস্যদের নিয়ে চলে আসছে ঘুরতে।
কুষ্টিয়া সরকারি কলেজের স্নাতক প্রথম বর্ষের ছাত্রী সাদিকা ইসলাম বলেন, এই রাস্তাটি অনেক দিন ধরে ভাঙাচোরা ছিল, রিকশা-ভ্যান এই রাস্তায় যেতে চাই তো না। অনেকসময় হেঁটে বাড়িতে যেতে হতো। এর ফলে অনেক কষ্ট পোহাতে হয়েছে আমাদের। কিন্তু এ রাস্তা নির্মাণের ফলে আমাদের কষ্ট লাঘব হয়েছে।
কয়া গ্রামের ভ্যানচালক স্বপন শেখ বলেন, এ রাস্তায় মাঝে মধ্যেই ভ্যানের বল-বিয়ারিং ও চাকার স্পোক এবং অ্যাক্সেল ভেঙে যেত। এতে যেমন আর্থিক ক্ষতি হতো আবার অনেক কষ্টও হতো। অনেক আরামেই এখন ভ্যান চালাতে পারছি।
জানা গেছে, কুষ্টিয়ার দৌলতপুরেও ইতোমধ্যে এই ইউনিব্লকের কাজ শুরু হয়েছে।
তবে জেলাবাসীর দাবিÑ এখন থেকে যেসব রাস্তার সংস্কার করা হবে সেই রাস্তাটি যেন এই ইউনিব্লøকের রাস্তা নির্মাণ করা হয়।
কুমারখালী উপজেলা প্রকৌশল আব্দুর রহিম জানান, মূলত ব্রিকের ব্যবহার কমাতে ও পরিবেশবান্ধব করতেই ইউনিব্লকের রাস্তা করা হচ্ছে। আস্তে আস্তে সব রাস্তাই ইউনিব্লকের করা হবে।
কুষ্টিয়া স্থানীয় সরকার প্রকৌশল বিভাগের নির্বাহী প্রকৌশলী কুদ্দুস মণ্ডল বলেন, গ্রামীণ জনপদের ‘বি’ ক্যাটাগরিতে দুই হাজার ৭৬ কিলোমিটার রাস্তা নির্মাণ করা হবে। পর্যায়ক্রমে জেলার সব উপজেলায় ইউনিব্লকের রাস্তা নির্মাণ করা হবে; এ লক্ষ্যে আমাদের প্রধান কার্যালয়ে প্রস্তাবনাও পাঠিয়েছি।

 


আরো সংবাদ



premium cement