২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

দুমকিতে ঝুঁকিপূর্ণ আয়রন সেতুতে চলাচল

লেবুখালী ভাড়ানী খালের উপর ঝুঁকিপূর্ণ আয়রন সেতুতে চলাচল করছে স্থানীয়রা: নয়া দিগন্ত -

পটুয়াখালীর দুমকিতে লেবুখালী ভাড়ানী খালের ওপর ঝুঁকিপূর্ণ আয়রনব্রিজটি এখন এলাকাবাসীর মারণ ফাঁদে পরিণত হয়েছে। চলতি বছরের শুরুর দিকে কার্গোর ধাক্কায় এঁকেবেঁকে যায় ব্রিজটি। এলজিইডি কর্তৃপক্ষ ঝুঁকিপূর্ণ ব্রিজটিতে না ওঠার নির্দেশিকাযুক্ত সাইনবোর্ড দিয়ে রাখলেও তা কেউ আমলে নিচ্ছে না।
ব্রিজ দিয়ে বাজারে যায় এলাকাবাসী। সরকারি হাবিবুল্লাহ মাধ্যমিক ও সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীরা নিয়মিত চলাচল করে এই পথে। যেকোনো মুহূর্তে বড় ধরনের প্রাণহানির আশঙ্কা রয়েছে ঝুঁকিপূর্ণ এই ব্রিজটিতে। দুই কিলোমিটার দূরত্বের বিকল্প পথ ঘুরে যাওয়ার বিড়ম্বনা এড়াতে সবাই জীবনের ঝূঁকি সত্ত্বেও কাঁত হয়ে পড়া আয়রন ব্রিজ দিয়েই পারাপার হচ্ছে।
জানা যায়, চলতি বছরের গোড়ার দিকে একটি মালবাহী কার্গোর সাথে ধাক্কা লেগে লেবুখালী বাজার সংলগ্ন ভাড়ানী খালের ওপর পুরনো আয়রন ব্রিজটির মাঝামাঝি দু’টি খুঁটি ও অ্যাংগেল দুমড়েমুচড়ে একদিকে কাঁত হয়ে ঝুলে পড়ে। তাৎক্ষণিক এলাকাবাসী ও স্থানীয় প্রশাসনের যৌথ প্রচেষ্টায় কার্গোটি আটকে সেতু মেরামতের জন্য ৭০ হাজার টাকা ক্ষতিপূরণ আদায় করা হয়। পরে এলজিইডি কর্তৃপক্ষ ওই টাকায় মেরামতের নামে কয়েকটি নাট-বল্টু লাগিয়ে জোড়াতালি দেয়। এর কয়েক দিনেই ফের নড়বড়ে হয়ে যায়। বর্তমানে আয়রন সেতুটি পারাপারকালে দুলতে থাকে। এ অবস্থায় সেতুটির পূর্বপাড়ে লেবুখালী হাবিবুল্লাহ সরকারি মাধ্যমিক ও প্রাথমিক বিদ্যালয়, একটি দাখিল ও একটি নূরানী মাদরাসার শত শত শিক্ষার্থীসহ এলাকাবাসী যাতায়াত করে। পারাপার ঝুঁকিপূর্ণ হলেও সংস্কারের কোনো উদ্যোগ নেই।
জাকির হোসেন মোল্লা বলেন, এ সেতুটি এখন কয়েকজন লোকের আয়ের খাত হয়েছে। কার্গো, ট্রলার ধাক্কায় ক্ষতিপূরণ আদায় এবং মেরামতের প্রকল্প দেখিয়ে বরাদ্দ এনে পকেট ভরছে- কাজের কাজ কিছুই হচ্ছে না।
লেবুখালীর স্থানীয় ইউপি সদস্য আবদুস সালাম ডাক্তার বলেন, আয়রন সেতুটি ভেঙে তদস্থলে নতুন একটি ঢালাই সেতু নির্মাণের কথা শুনছি। এলজিইডির প্রধান কার্যালয়ে ইতোমধ্যে একটি প্রকল্প প্রস্তাব দেয়া হয়েছে বলে উপজেলা প্রকৌশলীর পক্ষ থেকে জানানো হয়েছে। তবে কবে নাগাদ কাজ শুরু হবে তা বলতে পারছি না।
দুমকি উপজেলা প্রকৌশলী আজিজুর রহমান বলেন, ইতোমধ্যে আমরা সেতুটির ব্যাপারে ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করেছি এবং বার্ষিক উন্নয়ন কর্মসূচির আওতায় স্কিম পাঠানো হয়েছে।
এ ব্যাপারে দুমকি উপজেলা নির্বাহী অফিসার শেখ আব্দুল্লাহ সাদীদ বলেন, সেতুটি অতি পুরনো হওয়ায় ইতঃপূর্বে পরিত্যক্ত ঘোষণা করে উভয় তীরে সাইনবোর্ড সাঁটানো হয়েছে এবং জনসাধারণ চলাচলে নিষেধ করা হয়েছে।


আরো সংবাদ



premium cement
রোববারই খুলছে শিক্ষাপ্রতিষ্ঠান, শনিবার ক্লাসসহ ৪ নির্দেশনা ময়মনসিংহ ওয়েলফেয়ার ফাউন্ডেশনের ঈদ পুনর্মিলনী বাস্তবায়নের আহ্বান ৩ গণকবরে ৩৯২ লাশ, ২০ ফিলিস্তিনিকে জীবন্ত কবর দিয়েছে ইসরাইল! মৌলভীবাজারে বিএনপি ও যুবদল নেতাসহ ১৪ জন কারাগারে সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট কারীদের চিহ্নিতকরণ ও দৃষ্টান্তমূলক শাস্তি দাবি ১২ দলীয় জোটের কলিং ভিসায় প্রতারণার শিকার হয়ে দেশে ফেরার সময় মারা গেল মালয়েশিয়া প্রবাসী নারায়ণগঞ্জ যুবদলের সদস্য সচিবকে আটকের অভিযোগ হাতিয়া-সন্দ্বীপ চ্যানেলে কার্গো জাহাজডুবি : একজন নিখোঁজ, ১১ জন উদ্ধার হঠাৎ অবসরের ঘোষণা পাকিস্তানের সাবেক অধিনায়কের বগুড়ায় গ্যাসের চুলার আগুনে বৃদ্ধা নিহত বগুড়ায় ধানের জমিতে পানি সেচ দেয়া নিয়ে খুন

সকল