২২ সেপ্টেম্বর ২০২১, ০৭ আশ্বিন ১৪২৮, ১৪ সফর ১৪৪৩ হিজরি
`

ভালুকায় ডায়িং ফ্যাক্টরির পাইপলাইনে সড়ক ও বাড়িঘরের সর্বনাশ

-

ময়মনসিংহের ভালুকায় এলাকাবাসীর বাধা ও সরকারি নিষেধাজ্ঞা অমান্য করে তাইপে বাংলা ডায়িং ফ্যাক্টরির বর্জ্য নিষ্কাশনের জন্য পাইপলাইন নির্মাণ করা হচ্ছে। এতে এলজিইডির একটি সড়কের বিশাল অংশ ক্ষতিগ্রস্ত হওয়াসহ রাস্তার পাশের বেশ কিছু কাঁচা পাকা বসতবাড়ি ঝুঁকির মধ্যে পড়েছে।
সরেজমিন এলাকা ঘুরে স্থানীয়দের সাথে কথা বলে জানা গেছে, উপজেলার গাদুমিয়া গ্রামে অবস্থিত তাইপে বাংলা ফেব্রিক্স লিমিটেড নামে একটি ডায়িং ফ্যাক্টরি কর্তৃপক্ষ তাদের বর্জ্য নিষ্কাশনের জন্য হাজিরবাজার-গাদুমিয়া সড়কের দক্ষিণপাশ ঘেঁষে ভেকু মেশিন দিয়ে ২০ ফুট গভীর ও ২০ ফুট প্রস্থের গর্ত করে প্রায় দেড় কিলোমিটার লম্বা পাইপলাইন স্থাপন করছেন। এতে এলজিইডি মন্ত্রণালয়ের নির্মিত সলিং রাস্তাটির ব্যাপক ক্ষতিসহ বেশ কিছু কাঁচা-পাকা বসতবাড়ি চরম ঝুঁকির মধ্যে পড়েছে।
স্থানীয় পোলট্রি ব্যবসায়ী হারুন অর রশিদ জানান, এলাকার মেম্বার আবদুল হামিদ ও শাহাব উদ্দিন নামে দুই ব্যক্তি কোম্পানির পক্ষে এই পাইপলাইন স্থাপন করছেন। ড্রেন খননের কারণে তার নবনির্মিত বহুতল ভবনটি ঝুঁকির মধ্যে পড়েছে। বাধা দিতে গেলে পাইপ স্থাপনকারীরা তাকে হুমকি দিয়ে আসছে। এখন তিনি ভয়ে এলাকা ছেড়ে আত্মগোপনে আছেন। এসব ঘটনায় থানায় সাধারণ ডায়েরি করা হয়েছে। অপর অভিযোগকারী দেলোয়ার হোসেন জানান, ড্রেন নির্মাণে বাধা দেয়ায় মেম্বার হামিদ ও শাহাবউদ্দিন তাকেও বিভিন্ন ধরনের হুমকি দিয়েছেন।
অভিযুক্ত মেম্বার আবদুল হামিদের কাছে মোবাইল ফোনে এ ব্যাপারে জানতে চাইলে তিনি অশোভন আচরণ করেন এবং বলেন, ফ্যাক্টরি কর্তৃপক্ষই পাইপলাইন স্থাপন করছেন। তবে তিনি কাউকে হুমকি দেননি বলে জানান। অপর অভিযুক্ত শাহাব উদ্দিন জানান, বাধার কারণে বর্তমানে পাইপলাইন স্থাপন কাজ বন্ধ রয়েছে।
এ বিষয়ে ফ্যাক্টরির সহকারী জেনারেল ম্যাানেজার (এজিএম) ইলিয়াসের সাথে কথা বলতে চাইলে তিনি অ্যাডমিন ম্যানেজার ফরিদের সাথে কথা বলতে বলেন। পরে চেষ্টা করেও কাজের ব্যাস্ততা দেখানোর কারণে অ্যাডমিন ম্যানেজারের সাথে কথা বলা সম্ভব হয়নি।
এ ব্যাপারে উপজেলা প্রকৌশলী রফিকুল ইসলাম জানান, নিষেধাজ্ঞা অমান্য করে গুরুত্বপূর্ণ রাস্তাটি ঝুঁকিতে ফেলে পাইপলাইন নির্মাণ করার জন্য তাইপে বাংলা ডায়িং ফ্যাক্টরির বিরুদ্ধে থানায় লিখিত অভিযোগ দায়ের করা হয়েছে।



আরো সংবাদ


সাফের জন্য দল ঘোষণা করল বাফুফে বিশ্ব নেতৃত্বকে তালেবানের সাথে সম্পর্ক রাখতে বলল কাতার চীন এ বছর বিশ্বকে ২০০ কোটি ডোজ ভ্যাকসিন দেবে : শি জিনপিং ফিলিস্তিন রাষ্ট্র ইসরাইলের সাথে সংঘাত সমাধানের ‘উত্তম পন্থা’ : বাইডেন বিদায় তিকি-তাকা, বিদায় বার্সেলোনারও? হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টির পূর্বাভাস বঙ্গবন্ধুর খুনী রাশেদ চৌধুরীকে যুক্তরাষ্ট্র ফেরত দিবে বলে আশাবাদী বাংলাদেশ : পররাষ্ট্রমন্ত্রী আফগান ইস্যুতে বাতিল সার্ক বৈঠক প্রধানমন্ত্রীর সাথে দ্বি-পক্ষীয় সহযোগিতা নিয়ে রোডম্যাপ তৈরির প্রস্তাব কুয়েতের বাউল শিল্পীকে মাথা ন্যাড়া, স্কুল শিক্ষকসহ আটক ৩ সিনহা হত্যা : তৃতীয় দফায় তৃতীয় দিনের সাক্ষ্যগ্রহণ চলছে

সকল