২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

রাজাপুরে ধানি জমি অনাবাদি : চাহিদা মেটাতে আসছে অন্য জেলার চাল

রাজাপুরে আউশ মৌসুমে অনাবাদি রয়েছে হাজার হাজার একর ধানী জমি: নয়া দিগন্ত -

ঝালকাঠির রাজাপুরে নানা সমস্যায় আউশ ধান চাষ করা প্রায় ছেড়ে দিয়েছে কৃষকরা। দীর্ঘ সময় ধরে শুধু আমন ধান চাষ করা হচ্ছে। আউশ মৌসুমে কয়েক হাজার হেক্টর জমি অনাবাদি পড়ে থাকায় একদিকে কৃষকরা ক্ষতিগ্রস্ত হচ্ছেন, অপর দিকে স্থানীয় চাহিদা পূরণে অন্য জেলার ওপর নির্ভর করতে হচ্ছে।
উপজেলা সদরের চাল ব্যবসায়ী আবদুস সালাম বলেন, রংপুর, রাজশাহী ও নওগাঁসহ বিভিন্ন জেলা থেকে চাল এনে এই উপজেলার চালের চাহিদা মেটানো হচ্ছে। এই উপজেলার কৃষকরা শতভাগ জমিতে আউশ ধান চাষ করে না। বর্তমানে জুন মাসের শেষ সপ্তাহ থেকে জুলাই মাসের তৃতীয় সপ্তাহ পর্যন্ত আউশ ধান কাটার মৌসুম থাকলেও কোথাও তেমন কোনো ধান কাটা বা মাড়াই করার দৃশ্য চোখে পড়ছে না।
এক সময় উৎপাদিত চাল দিয়ে এলাকাবাসীর চাহিদা মিটিয়ে দেশের অন্যান্য জেলায় পাঠানো হতো। ৩৫-৪০ বছর আগে এই উপজেলায় প্রতি বছর তিন মৌসুমে বোরো, আউশ ও আমন ধান চাষ করা হতো। কয়েক বছর আগে থেকে বোরো ধানের চাষ করা হয় নামমাত্র। আউশ ধানের চাষ করা হয় সামান্য পরিমাণে। উপজেলার রবিন সিকদার, নান্নু সিকদার, আলমগীর, বাবুল ও আবুল কালামসহ একাধিক কৃষক বলেন, শ্রমিক ছাড়া কৃষকের একার পক্ষে জমি চাষাবাদ করা সম্ভব নয়। বর্তমানে এলাকার যোগাযোগব্যবস্থা ভালো হওয়ায় এলাকার শ্রমিকরা অটো, ভ্যান, রিকশা ও টেম্পুসহ বিভিন্ন মাধ্যমে উপার্জন করছেন। কাদা-পানিতে কৃষি কাজ করার জন্য শ্রমিক পাওয়া যাচ্ছে না। বর্তমান প্রজন্ম প্রবাসে বা বিভিন্ন শহরে চাকরি করছেন। সময় মতো শ্রমিক ও পাওয়ারটিলার পাওয়া যায় না। খাল-বিলে পলি জমে ভরাট হয়ে গেছে। ঠিক সময়ে জমিতে পানি উঠে না এবং পানি উঠলে আর নামে না। সৃষ্টি হয় জলাবদ্ধতা। উপজেলার পূর্ব সিমানায় বিষখালী ও জাঙ্গালিয়া নদীতীরে প্রায় ৪০ কিলোমিটার এলাকাজুড়ে ফসল রক্ষা বাঁধ নেই। এরকম বেশ কিছু সমস্যার কারণে আউশ ধান চাষ প্রায় বন্ধ হয়ে গেছে।
উপজেলা কৃষি কর্মকর্তা রিয়াজউল্লাহ বাহাদুর বলেন, ধান চাষযোগ্য জমির পরিমাণ ১১ হাজার ৯৫০ হেক্টর। এ বছর বোরো ধান চাষ করা হয়েছে ১৭৮ হেক্টর জমিতে, আউশ ধান চাষ করা হয়েছে ৪ হাজার ৭৮০ হেক্টর জমিতে এবং আমন ধান চাষের জন্য অনাবাদি রয়েছে ৬ হাজার ৯৯২ হেক্টর। ধান ও চালের দাম বৃদ্ধি পাওয়ায়, উপজেলা কৃষি অফিসের পরামর্শ ও প্রেরণায় এলাকার কৃষকরা দিন দিন ধান চাষের প্রতি আগ্রহী হচ্ছেন। কিন্তু উপজেলার অধিকাংশ জমি আউশ ধানের চাষের আওতায় আনতে হলে উপজেলার সব নদী-নালা ও খাল খনন করা ও কমপক্ষে ২০০ পাওয়ারটিলারের ব্যবস্থা কার, কৃষকদেরকে প্রণোদনা ও সুদমুক্ত কৃষিঋণ দেয়াসহ বিভিন্ন সুযোগ-সুবিধা বৃদ্ধি করা উচিত।


আরো সংবাদ



premium cement
পিরোজপুরে বাসের ধাক্কায় নদীতে ৪ মোটরসাইকেল ফরিদপুরে নিহতদের বাড়ি মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী টিকটকে ভিডিও দেখে পুরস্কার, প্রভাব ফেলছে মানসিক স্বাস্থ্যে পাট শিল্পের উন্নয়নে জুট কাউন্সিল গঠন করা হবে: পাটমন্ত্রী মৃত্যুর মুখ থেকে ফিরেও নেতাকর্মীরা আবার ঘুরে দাঁড়িয়েছে : সালাম নবায়নযোগ্য জ্বালানি ৪০ শতাংশে উন্নীত করতে কাজ করছে সরকার : পরিবেশ সচিব সৌরশক্তি খাতে আবার মাথা তুলে দাঁড়াতে চায় জার্মানি ‘সরকারের সদিচ্ছার অভাবেই বিচার প্রক্রিয়ার ধীর গতি’ মোদি কি হিন্দু-মুসলমান মেরুকরণের চেনা রাজনীতিতে ফিরছেন? টাঙ্গাইলে বৃষ্টির জন্য ইসতেসকার নামাজ ফুলগাজীতে ছাদ থেকে পড়ে স্কুলছাত্রের মৃত্যু

সকল