১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫
`

ঘরে খাবার না থাকায় শিশুর হাতে ভিক্ষার থলে

-

ঘরের বাইর থেকে দরজায় করাঘাতের শব্দ পেয়ে দরজা খুললেন এনামুল। দেখেন বোরকা পরা এক মেয়ে থলে হাতে দরজায় অপেক্ষা করছেন। বয়স ১৩ কিংবা ১৪ বছরের কাছাকাছি। গতকাল শুক্রবার দুপুরে হাতে থলে নিয়ে দরজায় কড়া নাড়ে মেয়েটি। তার উপস্থিতির কারণ বুঝতে না পারায় জানতে চাইলে মেয়েটি জানায় ঘরে খাবার নেই, তাই ভিক্ষায় বের হয়েছেন।
আরো কথা বলেন এনামুল। পরে মেয়েটি জানায়, সে ঝালকাঠির রাজাপুর সদরের বাগরী হাট এলাকার পেট্রল পাম্পের পেছনে আফজাল সিকদারের মেয়ে। আফজাল একটি মামলায় প্রায় দুই মাস আগে কারা ঘরে। ভ্যান চালনা ও দিনমজুরির কাজ করতেন। তার আয়েই চলত সংসার। সাত ছেলেমেয়ের মধ্যে স্ত্রী মোর্শেদা ষাটোর্ধ্ব। বড় ছেলে আলাদা সংসারে থাকে। বড় মেয়ে মাঝে মধ্যে দিনমজুর জামাতার কাছে থাকে। মোর্শেদা অন্যের ঘরে ঝিয়ের কাজ করত। বর্তমানে বয়সের ভারে ন্যুব্জ প্রায়। করোনাকালে সময়ে কেউ সাহায্যের হাত নিয়েও এগিয়ে আসেননি।
মেয়েটি জানায়, ঘরে এক কেজিরও কম চাল আছে। চার বোন, ছোট একটি ভাই ও মা আছে। খাবারের সঙ্কট থেকেই ভিক্ষার সিদ্ধান্ত নিয়েছেন। এনামুল জানায়, করোনাকালে লকডাউন যত দিন চলবে তত দিন পরিবারটির জন্য খাবার প্রয়োজন। তিনি পরিবারটিকে সাহায্যের জন্য বিত্তশালীদের প্রতি আহ্বান জানিয়েছেন।


আরো সংবাদ



premium cement